শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

ATM থেকে টাকা তোলার সময় ছেঁড়া নোট বা জাল নোট বেরোলে কি করবেন দেখুন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

What to do if you get torn note from an ATM: বর্তমান দিনে আর কেউই চায়না ব্যাংকে গিয়ে লাইন দিয়ে টাকা তুলতে সবাই এখন এটিএম থেকে টাকা তুলতে বেশি পছন্দ করে। কোন জামেলা ছাড়াই দিনের যেকোনো সময় যেকোনো স্থানে থেকে সহজেই আপনি এটিএম থেকে টাকা তুলতে পারবেন। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন এটিএম থেকে টাকা তোলার সময় এটিএম থেকে যদি ছেঁড়া নোট বা জাল নোট বেরোই তাহলে আপনি কি করবেন? এই প্রতিবেদনটিতে জানতে পারবেন যদি এটিএম থেকে টাকা তোলার সময় এটিএম থেকে ছেঁড়া নোট বা জাল নোট বেরোই তাহলে কি করবেন এবং কিভাবে আপনি নোটটিকে বদল করবেন। যদি আপনি একজন এটিএম গ্রাহক হয়ে থাকেন এবং আপনি এটিএম থেকে টাকা তুলতে বেশি পছন্দ করেন তাহলে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

এটিএম থেকে ছেঁড়া নোট বা জাল নোট বেরোলে কি করবেন দেখুন

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI) ২০১৭ সালের এপ্রিল মাসে দেশের সমস্ত ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছিলেন যদি কোন ব্যক্তি ছেঁড়া নোট বা ফাটা নোট নিয়ে ব্যাংকে আসে তাহলে ওই নোটটি বদল করে দিতে হবে। এর আগে ২০১১ সালের ডিসেম্বর মাসে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI) জানিয়েছিলেন এটিএম থেকে যদি ছেঁড়া নোট বা জাল নোট বের হয় তাহলে ব্যাংক দায়ী হবে।

এটিএম থেকে যদি ছেঁড়া নোট বা জাল নোট বের হয় তাহলে আপনি ওই নোটটিকে এটিএম এ থাকা সিসিটিভির সামনে গিয়ে তুলে ধরবেন এবং আপনি যে সময় এটিএম থেকে টাকা তুলছেন সেই সময় এবং আপনি যে স্থানের এটিএম থেকে টাকা তুলছেন সেই স্থানের তথ্য এবং এটিএম মেশিনের তথ্য নিয়ে ব্যাংকের সাথে তৎক্ষণাৎ যোগাযোগ করুন।

কোন গ্রাহক যদি ছেঁড়া নোট বা ফাটা নোট নিয়ে ব্যাংকে বদল করতে আসে তাহলে ব্যাংক কর্তৃপক্ষকে অবশ্যই ওই নোটটি বদল করে দিতে হবে। যদি সেই সময় ব্যাংকের কাছে নোট না থাকে তাহলে ১৫ দিনের মধ্যে ওই নোট গ্রাহককে বদল করে দিতে হবে।

আপনার নোটের পরিস্থিতির উপর ভিত্তি করে নোট বদলের কয়েকটি ক্যাটাগরি রয়েছে, অর্থাৎ আপনার নোটটি কতটা ছেঁড়া তার উপর ভিত্তি করে নোট বদল করা হবে।

↗️আরোও পড়ুন » ব্যাংক ডুবে গেলে বা বন্ধ হয়ে গেলে আপনার টাকার কি হবে? আপনি কি আপনার টাকা ফিরে পাবেন জেনেনিন বিস্তারিত

প্রথম ক্যাটাগরিঃ

যদি আপনার নোটটি পুরনো হয়ে যায়, হালকা রং উঠে যায়, কোন জায়গায় কেটে যায় বা ফেটে যায় বা টুকরো হয়ে যায় কিন্তু নোটটির সম্পূর্ণ অংশ আপনার কাছে থেকে থাকে তাহলে আপনার ওই নোটটি প্রথম ক্যাটাগরির মধ্যে পড়ে। এক্ষেত্রে আপনি আপনার পুরনো টাকার সমপরিমান টাকায় বদলে পাবেন।

দ্বিতীয় ক্যাটাগরিঃ

যে সকল নোট দুইয়ের বেশি টুকরো হয়ে যায়, বা নোটটির কোন একটা টুকরো হারিয়ে যায় তাহলে ওই নোটটি দ্বিতীয় ক্যাটাগরির মধ্যে পড়ে।

★ এক্ষেত্রে আপনার যদি ৫ টাকার, ১০ টাকার বা ২০ টাকার নোট হয় এবং ছেঁড়া নোটটির একটি অংশ ৫০% এর বেশি হয় তাহলে আপনি আপনার টাকার সমপরিমান টাকায় বদলে পাবেন। যদি আপনার কাছে থাকার টুকরোটি ৫০% এর কম হয় তাহলে বদলে আপনি কোন টাকা পাবেন না

↗️আরোও পড়ুন » ATM Card: এটিএম কার্ডটি টাকা তোলার সময় মেশিনের মধ্যে আটকে গেলে কি করবেন দেখুন

★ ২০ টাকার উপরে যে সকল নোট রয়েছে ৫০ টাকা, ১০০ টাকা, ২০০ টাকা এবং ৫০০ টাকা এই এই নোটগুলি যদি ছেঁড়া হয় এবং ছেঁড়া অংশটি যদি ৬৫% এর বেশি হয় তাহলে আপনি আপনার ছেঁড়া নোটটির বদলে আপনার টাকার সমপরিমান টাকায় বদলে পাবেন। যদি আপনার কাছে থাকা ছাড়া অংশটি ৪০% থেকে ৫০% এর মধ্যে হয় তাহলে আপনি আপনার ছেঁড়া নোটটির বদলে আপনার টাকার অর্ধেক টাকা বদলে পাবেন। যদি আপনার কাছে থাকা ছাড়া অংশটি ৪০% এর কম হয় তাহলে আপনি আপনার ছেঁড়া নোটটির বদলে আপনার কোন টাকা বদলে পাবেন না

↗️আরোও পড়ুন » ATM থেকে টাকা তুলতে দিতে হবে বেশি চার্জ, RBI এর নিয়ম

যদি কোন ব্যাংক নোট বদল করতে না চায় তাহলে ওই ব্যাংকের উপর ১০,০০০ টাকার জরিমানা করা হবে। আর এ নিয়ম দেশের সমস্ত ব্যাংক এবং ব্যাংকের শাখা গুলির উপর কার্যকারী।

↗️আরোও পড়ুন » ATM Card: এটিএম কার্ড নিয়ে RBI এর কড়া নির্দেশিকা, এটিএম কার্ড থাকলে সাবধান

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

9 thoughts on “ATM থেকে টাকা তোলার সময় ছেঁড়া নোট বা জাল নোট বেরোলে কি করবেন দেখুন”

Leave a Comment