শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

এইভাবে কার্ড ছাড়াই ATM থেকে তুলতে পারবেন টাকা, মোবাইল দিয়ে QR স্ক্যান করে তুলতে পারবেন টাকা, দেখেনিন পদ্ধতি

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ATM money withdrawal by QR scan: প্রতারণার হাত থেকে গ্রাহকদের রক্ষা করতে এবার এটিএম থেকে টাকা তোলার নিয়মে বিরাট পরিবর্তন করা হল। দিনের পর দিন আমাদের দেশ ভারতবর্ষ ডিজিটাল ভাবে উন্নত হচ্ছে, তাই এবার প্রতারকের হাত থেকে সাধারণ জনগণকে রক্ষা করার জন্য প্রযুক্তিগত পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। প্রতারকেরা এটিএম কার্ড চুরি করে এটিএম থেকে টাকা তুলে নেই এটা রুখতে চালু করা হল “ইউপিআই এটিএম” ব্যবস্থা যেখানে আপনি এটিএম কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তুলতে পারবেন। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই)-এর সহযোগিতায় হিটাচি পেমেন্ট সার্ভিস এই নতুন প্রযুক্তি ব্যবস্থা চালু করেন।

কোথায় মিলবে এই সুবিধা

এটিএম থেকে টাকা তোলার এই সুবিধা শুধুমাত্র হোয়াইট লেভেল এটিএম গুলিতে মিলবে। যে সকল এটিএম কোন সরকারি বা বেসরকারি ব্যাঙ্কের নয় ওই এটিএম এর মালিক অন্য কোনও বেসরকারি সংস্থা, সেই এটিএম গুলিকে হোয়াইট লেবেল এটিএম কার্ড বলে। ওই এটিএম থেকে যে কোন ব্যাংকের এটিএম কার্ডধারীরা টাকা তুলতে পারবে। পুরো দেশে এরকম এটিএম এর সংখ্যা ৩০০০ এরও বেশি রয়েছে যে এটিএম গুলিকে পরিচালনা করে হিটাচি পেমেন্ট সার্ভিস।

মোবাইল দিয়ে QR স্ক্যান করে কিভাবে টাকা তুলতে পারবেন

মোবাইল দিয়ে QR স্ক্যান করে টাকা তোলার জন্য আপনার কাছে অবশ্যই একটি ইউপিআই অ্যাপ থাকতে হবে। আপনার কাছে যদি কোন ইউপিআই অ্যাপ না থাকে তাহলে আপনাকে যেকোনো ইউপিআই অ্যাপ ডাউনলোড করে নতুন ইউপিআই একাউন্ট খুলতে হবে। এরপর আপনি দেখবেন হোয়াইট লেভেল এটিএম গুলিতে একটি QR Code থাকবে সেটিকে স্ক্যান করতে হবে এরপর আপনি আপনার মোবাইলে ইউপিআই পিন দিলেই এটিএম থেকে আপনার টাকা বেরিয়ে আসবে।

আরোও পড়ুন » ATM থেকে টাকা তুলতে দিতে হবে বেশি চার্জ, RBI এর নিয়ম

এই পদ্ধতিতে আপনি একদিনে সর্বোচ্চ ১০,০০০ টাকা তুলতে পারবেন। আপনার মোবাইলে থাকা ইউপিআই অ্যাপটি দিয়ে আপনি এটিএম থেকে একাধিক ব্যাংক একাউন্টের টাকা তুলতে পারবেন।

আরোও পড়ুন » ATM Card: এটিএম কার্ডটি টাকা তোলার সময় মেশিনের মধ্যে আটকে গেলে কি করবেন?, ATM কার্ড গ্রাহকেরা অবশ্যই দেখুন

এই পদ্ধতিতে টাকা তুললে কিভাবে প্রতারণার হাত থেকে রক্ষা পাবেন

এই পদ্ধতিতে টাকা তোলার জন্য আপনার শুধুমাত্র মোবাইল প্রয়োজন কোন ডেবিট বা ক্রেডিট কার্ডের প্রয়োজন হবে না। এর আগে প্রতারকেরা কোনভাবেই আপনার এটিএম পিন জেনে নিয়ে এটিএম কার্ড চুরি করে তা দিয়ে এটিএম থেকে টাকা তুলে নিতেন। কিন্তু এই পদ্ধতিতে টাকা তোলার ক্ষেত্রে যেহেতু এটিএম কার্ডের প্রয়োজন নেই তাই সেক্ষেত্রে আপনার এটিএম কার্ডটি চুরি হওয়ার কোন সম্ভাবনাই নেই।

আরোও পড়ুন » ATM থেকে টাকা তোলার সময় ছেঁড়া নোট বা জাল নোট বেরোলে কি করবেন?, ATM কার্ড গ্রাহকেরা অবশ্যই দেখুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment