শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

ATM Withdrawal Charges: ATM থেকে টাকা তুলতে দিতে হবে বেশি চার্জ, RBI এর নিয়ম

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ATM withdrawal charges for SBI, PNB, HDFC and ICICI: বর্তমানে বেশিরভাগ লোক ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়ানোর পরিবর্তে ATM-এ গিয়ে টাকা তোলা পছন্দ করে। এটিএম থেকে টাকা তোলার জন্য প্রতিটি ব্যাংকে বিভিন্ন পরিমাণ চার্জ দিতে হয়। আপনি যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক বা HDFC ব্যাঙ্ক বা ICICI ব্যাঙ্কের গ্রাহক হয়ে থাকে, তাহলে আজকের এই পোস্ট শুধুমাত্র আপনার জন্য। এইসব ব্যাংকের এটিএম থেকে টাকা তোলার জন্য কত চার্জ দিতে হয়? এই নিবন্ধের মধ্যে এই বিষয়ে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে।

ATM Withdrawal Charges

বর্তমানে প্রায় সমস্ত ব্যাংকে একাউন্ট খোলার সঙ্গে সঙ্গে ইন্টারনেট ব্যাংকিং এবং ডেবিট কার্ড বা ATM কার্ড এর পরিষেবা প্রদান করা সাধারণ বিষয়। এর ফলে দিন দিন এটিএম ব্যবহারকারীর সংখ্যা বেড়ে চলেছে। ব্যাংকে লাইনে দাঁড়িয়ে টাকা তোলার তুলনায় এটিএম থেকে টাকা তুলতে অনেক কম সময় লাগে। এই কারণে বর্তমানে বেশিরভাগ ব্যাংকের গ্রাহকেরা এটিএম থেকে টাকা তুলতে বেশি পছন্দ করে। প্রায় বেশিরভাগ ব্যাংকে এটিএম ব্যবহারের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ মাসিক বা বাৎসরিক ফি প্রদান করতে হয়। এছাড়াও এটিএম থেকে টাকা তোলার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ চার্জ দিতে হয়। বিভিন্ন ব্যাংকের এটিএম থেকে টাকা তোলার চার্জের পরিমাণ বিভিন্ন হয়ে থাকে। এটিএম থেকে টাকা তুলতে কোন ব্যাংকে কত চার্জ লাগে? তা নিচে উল্লেখ করা হয়েছে।

বিভিন্ন ব্যাংকের ATM থেকে টাকা তোলার চার্জ (Other Bank ATM Withdrawal Charges)

এটিএম কার্ড ব্যবহার করার জন্য যে মাসিক ফি প্রদান করতে হয়, সেটি বাদেও আরও প্রতিবার টাকা তোলার জন্য ২১ টাকা চার্জ করার নির্দেশ দিয়েছে RBI (Reserve Bank of India)। অন্যান্য ব্যাংকের ক্ষেত্রে, মেট্রো সিটিতে প্রথম তিনটি লেনদেন এবং নন মেট্রো সিটিতে প্রতম পাঁচটি লেনদেন একদম বিনামূল্যে করতে পারবেন। এরপর প্রতিবার ATM থেকে টাকা তোলার জন্য ২১ টাকা চার্জ লাগবে। ১ জানুয়ারি ২০২২ থেকেই এই নিয়ম কার্যকর হয়েছে।

আরও পড়ুন: ATM CARD: এটিএম কার্ড নিয়ে RBI এর কড়া নির্দেশিকা, এটিএম কার্ড থাকলে সাবধান

ATM Withdrawal Charges SBI

আপনার মাসিক ব্যালেন্স যদি ২৫ হাজার টাকা পর্যন্ত হয়, তাহলে ৫ বার আপনি একদম বিনামূল্যে এটিএম থেকে নগদ তুলতে পারবেন। এর চেয়ে বেশি এটিএম ট্রানজেকশন করলে প্রতি ট্রানজেকশনে ১০ টাকা এবং সঙ্গে GST চার্জ লাগবে। যেখানে অন্যান্য ব্যাংকের ক্ষেত্রে কুড়ি টাকা এবং GST চার্জ হিসেবে দিতে হয়। এছাড়াও আপনার মাসিক ব্যালেন্স যদি ২৫ হাজার টাকার বেশি হয় তাহলে কোনো রকম চার্জ ছাড়াই যত বার খুশি এটিএম থেকে টাকা তুলতে পারবেন।

আরও পড়ুন: SBI UPDATE: প্রতিমাসে ১৮ হাজার টাকা উপার্জন করার সুযোগ, SBI-তে অ্যাকাউন্ট থাকলে অবশ্যই দেখুন

ATM Withdrawal Charges PNB

ভারতের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক হলো পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। এই ব্যাঙ্কে প্রতিমাসে ৫ টি ATM লেনদেন একদম বিনামূল্যে প্রদান করে। এরপর আপনাকে প্রতিবার ATM থেকে টাকা তোলার জন্য ১০ টাকা সঙ্গে GST চার্জ লাগবে। যেখানে অন্যান্য ব্যাঙ্কে ২১ টাকা সঙ্গে GST চার্জ হিসেবে দিতে হবে।

ATM Withdrawal Charges HDFC

প্রাইভেট সেক্টরের অন্যতম জনপ্রিয় ব্যাংক HDFC তার গ্রাহকদের প্রতি মাসে ৫টি এটিএম ট্রানজেকশন একদম বিনামূল্যে দিয়ে থাকে। যেখানে অন্যান্য ব্যাংকগুলো মেট্রো শহরে শুধুমাত্র তিনটি ATM ট্রানজেকশন বিনামূল্যে দেয়। এই সীমা অতিক্রম করলে প্রতি এটিএম ট্রানজেকশনে ২১ টাকা এবং সঙ্গে GST চার্জ হিসেবে দিতে হবে।

ATM Withdrawal Charges ICICI

অন্যান্য ব্যাংকের মতো ICICI ব্যাংকেও ICIC ATM তে ৫ বার বিনামূল্যে নগদ তোলার পরিষেবা দিয়ে থাকে। অন্যান্য ব্যাংকের ATM থেকে ৩ বার টাকা তোলার সীমা রাখা হয়েছে। এরপর টাকা তোলার জন্য ২০ টাকা এবং আর্থিক লেনদেনের জন্য ৮.৫০ টাকা চার্জ দিতে হবে।

আরও পড়ুন: ব্যাংক ডুবে গেলে বা বন্ধ হয়ে গেলে আপনার টাকার কি হবে? আপনি কি আপনার টাকা ফিরে পাবেন জেনেনিন বিস্তারিত

উপসংহার ~

এই নিবন্ধের মধ্যে ATM থেকে টাকা তোলার জন্য কত চার্জ দিতে হয় এই বিষয়ে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB), HDFC এবং ICICI ব্যাংকের বিনামূল্যে ATM থেকে টাকা তোলার সীমা এবং চার্জ সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে আমাদের ফলো করুনFollow Us

F.A.Q

SBI ATM থেকে মাসে কতবার টাকা তোলা যায়?

SBI ATM থেকে মাসে ৫ বার বিনামূল্যে টাকা তোলা যায়, এরপর নির্দিষ্ট পরিমাণ চার্জ দিতে হয়। মাসিক ব্যালান্স ২৫,০০০ এর বেশি হলে যত বার খুশি টাকা তোলা যায়।

PNB ATM থেকে বিনামূল্যে কতবার টাকা তোলা যায়?

PNB ATM থেকে বিনামূল্যে ৫ বার টাকা তোলা যায়।

HDFC ব্যাংকের ATM থেকে টাকা তোলার সীমা কতো বার?

HDFC ব্যাংকের ATM থেকে বিনামূল্যে টাকা তোলার সীমা হল ৫ বার। এরপর নির্দিষ্ট পরিমাণ চার্জ দিতে হয়।

2 thoughts on “ATM Withdrawal Charges: ATM থেকে টাকা তুলতে দিতে হবে বেশি চার্জ, RBI এর নিয়ম”

Leave a Comment