শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

ATM Card: এটিএম কার্ডটি টাকা তোলার সময় মেশিনের মধ্যে আটকে গেলে কি করবেন দেখুন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

What to do if the ATM card is stuck in the machine: প্রযুক্তির অগ্রগতির দুনিয়ায় অধিকাংশ মানুষ ব্যাংকে গিয়ে লাইন দিয়ে টাকা না তুলে এটিএম এর মধ্য টাকা তুলতে বেশি পছন্দ করেন। এটিএম থেকে টাকা তুলতে খুব বেশি সময় লাগে না এবং খুব সহজে আপনার প্রয়োজনীয় টাকা হাতে পেয়ে যাবেন। এটিএম থেকে আপনি দিনের ২৪ ঘন্টার মধ্যে যেকোনো সময় টাকা তুলতে পারবেন এবং আপনি যেকোন স্থানে এটিএম থেকে টাকা তুলতে পারবেন। কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন এটিএম থেকে টাকা তোলার সময় আপনার এটিএম কার্ডটি যদি মেশিনের মধ্য ফেঁসে যায় বা আটকে যায় তাহলে কি করবেন? কিভাবে আপনি আপনার কার্ডটি পাবেন? সমস্ত কিছু জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

এটিএম থেকে টাকা তোলার জন্য প্রথমে আমরা এটিএম মেশিনে আমাদের এটিএম কার্ডটিকে প্রবেশ করায়, এরপর language, Ammount, ATM pin সঠিকভাবে দেওয়ার পর আমরা টাকা হাতে পাই। টাকা হাতে পাওয়ার পরেও বেশ কিছু টেকনিক্যাল সমস্যার কারণে এটিএম কার্ডটি মেশিনের মধ্যে আটকে যায়

এটিএম কার্ড আটকে যাওয়ার কারণ সমূহ

আপনি যদি এটিএম কার্ডের মাধ্যমে টাকা তোলেন তাহলে আপনি অবশ্যই দেখে নিন কি কি কারণে আপনার এটিএম কার্ডটি মেশিনের মধ্যে আটকে যেতে পারে।

  • এটিএম মেশিনের মধ্য কোনো টেকনিক্যাল সমস্যার কারণে আপনার এটিএম কার্ড মেশিনের মধ্যে আটকে যেতে পারে।
  • বিদ্যুৎ সরবরাহ যদি ঠিকমত না হয় সেক্ষেত্রেও এটিএম কার্ড মেশিনের মধ্যে আটকে যেতে পারে।
  • এছাড়াও আপনি যদি এটিএম মেশিনে বারবার ATM pin এন্টার করেন বা বারবার ভুল কিছু ক্লিক করেন তাহলেও আপনার এটিএম কার্ড মেশিনের মধ্যে আটকে যেতে পারে।
  • এছাড়াও আপনার এটিএম কার্ডের মধ্যে যদি কোন সমস্যা থাকে বা আপনার কার্ডটি যদি ড্যামেজ হয়ে যায় সেক্ষেত্রেও আপনার কার্ডটি মেশিনের মধ্যে আটকে যেতে পারে।

↗️আরোও পড়ুন » ব্যাংক ডুবে গেলে বা বন্ধ হয়ে বা দেওলিয়া গেলে আপনার টাকার কি হবে? আপনি কি আপনার টাকা ফিরে পাবেন জেনেনিন বিস্তারিত

এটিএম কার্ডটি টাকা তোলার সময় মেশিনের মধ্যে আটকে গেলে কি করবেন(What to do if the ATM card is stuck in the machine)

যদি কখনো আপনার এটিএম কার্ড মেশিনের মধ্যে আটকে যায় তাহলে প্রথমত আপনি ভেঙ্গে পড়বেন না, চিন্তামুক্ত থাকবেন, এরপর আপনি নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করবেন।

  • প্রথমে আপনি ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করতে পারেন কারণ মেশিন আপনার কার্ডটি কিছু সময় পরে ফিরিয়ে দিতে পারে। যদি কোনো ছোটখাটো টেকনিক্যাল প্রবলেম থাকে তাহলে কিছু সময় পরে সেটা আপনা আপনি ঠিক হয়ে যায় এবং আপনি কিছু সময় পর এটিএম কার্ডটি পেয়ে যেতে পারেন।
  • অপেক্ষা করার পরেও যদি আপনার কার্ডটি না বেরোয় তাহলে আপনি ওই এটিএম গার্ডের(Guard) সঙ্গে দেখা করুন এবং ওনাকে আপনার সমস্যার সম্বন্ধে বলুন। এক্ষেত্রে ওই এটিএম গার্ড আপনার সমস্যার সমাধান করতে পারে কারণ ওই গার্ডের কাছে এটিএম এর পিছনের ঘরের সম্পূর্ণ এক্সেস থাকে। এটিএম মেশিনের পিছনের ঘরে গিয়ে বিদ্যুৎ সাপ্লাই বন্ধ করলে আপনি আপনার এটিএম কার্ডটি হাতে পাবেন। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় হল বেশিরভাগ এটিএম এ গার্ড থাকেনা।
  • যদি এটিএম এর কাছে ব্যাংকের শাখা বা ব্যাংকের মধ্যেই এটিএম থাকে তাহলে ব্যাংকের আধিকারিকদের আপনার সমস্যার কথা বলুন তারা আপনার সমস্যার সমাধান করে দিতে পারবে। কারণ তাদের কাছে এটিএম এর চাবি থাকে, তারা আপনার কার্ডটি বের করে দিতে পারবেন। এছাড়াও এটিএম-এর মধ্যে যদি বড় কোন টেকনিক্যাল প্রবলেম হয় তাহলে তারা এটিএম ইঞ্জিনিয়ারদের ফোন করে ডেকে নেবেন।
  • যদি এটিএমটি ব্যাংকের পাশে না হয় বা অন্য ব্যাংকের এটিএম হয় তাহলে আপনি আপনার ব্যাংকের customer care নম্বরে ফোন করে আপনার ATM Card টি সঙ্গে সঙ্গে Block করে দেওয়ার জন্য অনুরোধ করুন কারণ এক্ষেত্রে পরে আপনার কার্ডটি অন্য কেউ যদি পায় সে যাতে আপনার কার্ডটির দুর্ব্যবহার করতে না পারে।
  • ATM Card টি Block করে দেওয়ার পর আপনি আপনার কার্ডটি ওখানেই ফেলে রেখে নিশ্চিন্তে বাড়ি যেতে পারেন।
  • ATM Card টি Block করে দেওয়ার পর আপনি একটা Block ID পাবেন সেটা নিয়ে ব্যাংকে গিয়ে নতুন কার্ডের জন্য আবেদন করলে সঙ্গে সঙ্গে আপনার জন্য নতুন একটি কার্ড ইস্যু করে দেওয়া হবে।

↗️আরোও পড়ুন » ATM Card: এটিএম কার্ড নিয়ে RBI এর কড়া নির্দেশিকা, এটিএম কার্ড থাকলে সাবধান

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে আমাদের ফলো করুনFollow Us

1 thought on “ATM Card: এটিএম কার্ডটি টাকা তোলার সময় মেশিনের মধ্যে আটকে গেলে কি করবেন দেখুন”

Leave a Comment