শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

ATM Card: এটিএম কার্ড নিয়ে RBI এর কড়া নির্দেশিকা, এটিএম কার্ড থাকলে সাবধান

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ATM Card Rules by RBI: আপনি যদি একজন ATM কার্ড ব্যাবহারকরি হন, তাহলে আজকের এই নিবন্ধ আপনার জন্য। ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে ডিজিটাল লেনদেনের ব্যবহার। বর্তমানে পুরো দেশ জুড়ে চলছে এটিএম কার্ডের ব্যবহার, এর ফলে এটিএম কার্ড প্রতারনা ক্রমশ বেড়েই চলেছে। এটিএম কার্ড প্রতারনা রুখতে ভারতীয় রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) নতুন নির্দেশিকা প্রকাশ করেন।

পুরো দেশ জুড়ে চলছে এটিএম কার্ড প্রতারনা, আর সেই সঙ্গে অনলাইন ব্যাংকিং প্রতারনাও ক্রমশ বেড়েই চলেছে। এই প্রতারনা রুখতেই এটিএম কার্ডের ব্যবহারে নতুন নির্দেশিকা প্রকাশ করেন RBI। আজকাল আমরা ব্যাংকে লম্বা লাইনে দাঁড়িয়ে টাকা লেনদেন প্রায় ভুলতে বসেছি, বর্তমানে আমাদের একমাত্র ভরসা হল ডেভিট বা ক্রেডিট কার্ড অর্থাৎ এটিএম কার্ড। সেভিংস একাউন্ট থেকে টাকা তোলা থেকে শুরু করে অনলাইনে কেনাকাটা সবক্ষেত্রেই এটিএম কার্ডের ব্যবহার প্রবল। এটিএম কার্ডের ব্যবহার যেরকম দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে এর সাথে এটিএম কার্ড নিয়ে প্রতারনা বেড়েই চলেছে।

এটিএম কার্ড নিয়ে RBIএর নির্দেশিকা

বর্তমানে এটিএম কার্ডের ব্যবহারের ফলে নগদ টাকার ব্যবহার অনেকটা কম এসেছে এবং ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এটিএম কার্ডের মাধ্যমে লেনদেনে। আরবিআই গ্রাহকদের নিরাপত্তার কথা মাথায় রেখেই একটি সচেতন মূলক বার্তা প্রতিটি গ্রাহকের মোবাইলে মেসেজ পাঠাচ্ছে। সেই মেসেজটিতে এটিএম কার্ডের ব্যবহার সময় কি কি বিষয় খেয়াল রাখা উচিত সেই নিয়ে সকল এটিএম গ্রাহকদের প্রতি একটি গুরুত্বপূর্ণ বার্তা রয়েছে।

আরোও পড়ুন » ATM Card: এটিএম কার্ডটি টাকা তোলার সময় মেশিনের মধ্যে আটকে গেলে কি করবেন? ATM কার্ড গ্রাহকেরা অবশ্যই দেখুন

এটিএম কার্ডের ব্যবহার নিয়ে RBI এর বার্তা

এটিএম কার্ডের ব্যবহার সময় কোন কোন বিষয়ে খেয়াল রাখা উচিত এ নিয়ে RBI গ্রাহকদের যে মেসেজটি পাঠাচ্ছে সেটি হল “এটিএম-এর ভেতরে কোনও অপরিচিত ব্যক্তির সাহায্য নেবেন না। পিন লেখার সময় সর্বদা নিজের হাত দিয়ে এটিএম কী প্যাড ঢেকে রাখুন! – RBI”

atm card user guide

আরও পড়ুন » ২০০০ টাকার নোটের পর এবার ৫০০ টাকার নোট নিয়ে RBI এর বিরাট সিদ্ধান্ত

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে আমাদের ফলো করুনFollow Us

4 thoughts on “ATM Card: এটিএম কার্ড নিয়ে RBI এর কড়া নির্দেশিকা, এটিএম কার্ড থাকলে সাবধান”

  1. টাকা তোলার সময় লিঙ্ক চলে গেলে বা atm card আটকে থাকলে বা টাকা না বেরোলে বা টাকা ছেরা বেরোলে কি করবো? জানাবেন

    Reply

Leave a Comment