শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

ব্যাংক ডুবে গেলে বা বন্ধ হয়ে গেলে আপনার টাকার কি হবে? আপনি কি আপনার টাকা ফিরে পাবেন জেনেনিন বিস্তারিত

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

What happens if the bank goes bankrupt: বর্তমানে প্রায় সকলেই নিজেদের উপার্জিত অর্থ ব্যাংকে জমা করে রাখেন কারন ব্যাংকে টাকা সঞ্চয় করে রাখলে সেই টাকা সুরক্ষিত থাকে। প্রতিটি ব্যাংক তার নিজেদের গ্রাহকদের সেভিংস একাউন্টে আকর্ষণীয় সুদ দিয়ে থাকে। এছাড়াও প্রতিটি ব্যাংকে নানান স্কিম রয়েছে যেমন FD,RD ইত্যাদি, সেই সব স্কিম গুলোতে অনেক মানুষ টাকা বিনিয়োগ করেন এবং এইসব স্কিমগুলোতে ব্যাংক খুব ভালো ইন্টারেস্ট দেয়।

আপনি যে দিনের পর দিন কষ্ট করে আপনার উপার্জিত টাকা ব্যাংকে সঞ্চয় করে রেখেছেন তা কি সত্যিই সুরক্ষিত? যদি কোন কারনে ব্যাংক ডুবে যায় বা সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায় তাহলে আপনি কি আপনার জমানো টাকা ফিরে পাবেন? এবং যদি আপনি আপনার টাকা ফিরে পান কিভাবে পাবেন এবং কত টাকা পাবেন? বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

ব্যাংক ডুবে গেলে বা বন্ধ হয়ে গেলে আপনার টাকার কি হবে?

যদি কোন কারনে ব্যাংক ডুবে যায় বা সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায় তাহলে সরকার ওই ব্যাংক গ্রাহকদের সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত ফিরিয়ে দেয়। এর আগে ব্যাংক ডুবে গেলে বা বন্ধ হয়ে গেলে ওই ব্যাংকের গ্রাহকদের সরকার ১ লক্ষ টাকা ফিরিয়ে দিত কিন্তু বর্তমানে এই টাকার পরিমাণ বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে

যদি আপনার ব্যাংক একাউন্টে ৫ লক্ষ টাকার বেশি টাকা থাকে ১০ লক্ষ, ৫০ লক্ষ বা ১ কোটি যত বেশি টাকায় থাকুক না কেন ব্যাংক যদি ডুবে যায় বা সম্পূর্ণ বন্ধ হয়ে যায় তাহলে সরকার সর্বোচ্চ ৫ লাখ টাকা ফেরত দেবে এরমধ্যে আপনার জমাকৃত টাকা এবং সুদের টাকা দুটোই অন্তর্ভুক্ত।

যদি আপনার ব্যাংক একাউন্টে ৫ লক্ষ টাকার কম টাকা থাকে তাহলে আপনার সম্পূর্ণ টাকায় সরকার ফেরত দেবে। অর্থাৎ যদি আপনার ব্যাংকে ১ লক্ষ টাকা, ২য় লক্ষ টাকা, বা ৩ লক্ষ টাকা জমা থাকে তাহলে ব্যাংক ডুবে গেলে বা সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেলে আপনি আপনার সম্পূর্ণ টাকায় ফেরত পাবেন।

যদি আপনার আলাদা আলাদা দুটি ব্যাংকে টাকা জমা করা থাকে এবং ওই দুটি ব্যাংকেই যদি ডুবে যায় তাহলে দুটি ব্যাংক থেকে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা করে মোটর ১০ লক্ষ টাকা ফেরত পাবেন। কিন্তু যদি আপনার একটি ব্যাংকেই দুটি অ্যাকাউন্ট থাকে তাহলে আপনি সর্বোচ্চ ৫ লক্ষ টাকায় ফেরত পাবেন।

কত দিনের মধ্যে ফেরত পাবেন আপনি আপনার টাকা

যদি কোন কারনে আপনার ব্যাংক দেউলিয়া হয়ে যায় অর্থাৎ ডুবে যায় বা সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায় তাহলে ওই ব্যাংক একাউন্টে আপনার যত টাকা জমা ছিল সেই টাকা আপনি সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে পেয়ে যাবেন

↗️আরোও পড়ুন » বিরাট খুশির খবর! জনপ্রিয় এই ব্যাংকের ফিক্সড ডিপোজিটে ৮ বছরে টাকা ডবলের থেকেও বেশি

কিভাবে পাবেন আপনি আপনার জমা করা টাকা

যদি কোন কারনে ব্যাংক বন্ধ হয়ে যায় তাহলে আপনার জমা করা টাকা Deposit Insurance and Credit Guarantee Corporation (DICGC) ফিরিয়ে দেবে। RBI এর অন্তর্গত DICGC এবং দেশের সমস্ত সরকারি, বেসরকারি এবং গ্রামীণ ব্যাংকগুলি DICGC এর অন্তর্গত এছাড়াও যেসমস্ত বিদেশি ব্যাংকের শাখা ভারতে রয়েছে সবই DICGC এর অন্তর্গত। কিন্তু সরকারি সমিতিগুলো DICGC এর অন্তর্গত নয়।

ব্যাংক ডুবে যাওয়ার ৪৫ দিনের মধ্যেই DICGC ব্যাংকের সমস্ত গ্রাহকদের একাউন্টের তদন্ত করবে এবং পরবর্তী ৪৫ দিনের মধ্যে ব্যাংকের প্রতিটি গ্রাহককে তাদের নিজেদের টাকা ফিরিয়ে দেওয়া হবে।

আপনি কিভাবে বুঝবেন আপনার ব্যাঙ্ক DICGC এর অন্তর্গত কিনা

বিভিন্ন সরকারি, বেসরকারি এবং গ্রামীণ ব্যাংকগুলো DICGC এর অন্তর্গত। কিন্তু বিভিন্ন সরকারি গ্রামীণ সমিতিগুলি DICGC এর অন্তর্গত নয়। এবার আপনি কিভাবে বুঝবেন যে আপনার ব্যাংক DICGC এর অন্তর্গত কিনা। এর জন্য আপনাকে DICGC এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এবং সেখানেই আপনি দেখতে পাবেন যে আপনার ব্যাংক DICGC এর অন্তর্গত কিনা।

আপনার ব্যাঙ্ক DICGC এর অন্তর্গত কিনা দেখুন

ব্যাংক ডুবে গেলে ব্যাংকের স্কিমে জমা করা টাকার কি হবে

যদি আপনি ব্যাংকে FD,RD এর মতো স্কিমে বিনিয়োগ করেন এবং ব্যাংক যদি ডুবে যায় বা সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায় তাহলে আপনি ওই বিনিয়োগকৃত টাকা ফেরত পাবেন না। যদি আপনার সেভিংস একাউন্ট এবং এইসব স্কিমে জমা করা মোট টাকার পরিমান ৫ লক্ষ এর কম হয় তাহলে আপনি পুরো টাকায় ফেরত পাবেন। কিন্তু আপনার সেভিংস একাউন্ট এবং এই সব স্কিমে জমা করা মোট টাকার পরিমাণ ৫ লক্ষ এর বেশি হলে আপনি শুধুমাত্র ৫ লক্ষ টাকায় ফেরত পাবেন।

↗️আরোও পড়ুন » কেবলমাত্র ৪৩৬ টাকায় ২ লক্ষ টাকার বীমা, এই সরকারি স্কিম সম্পর্কে অবশ্যই জানা দরকার

ব্যাংক ডুবে গেলে সরকারি প্রকল্পে জমা করা টাকার কি হবে

যদি আপনার ব্যাংক ডুবে যায় বা বন্ধ হয়ে যায় তাহলে আপনি যে সকল সরকারি প্রকল্প যেমন PPF ইত্যাদি প্রকল্পে টাকা জমা করেছেন সেই টাকা আপনার পুরোপুরি সুরক্ষিত। কারণ এই টাকার গ্যারান্টার পুরোপুরি সরকার ব্যাংক শুধু টাকা জমা করার মাধ্যম মাত্র। ব্যাংক ডুবে যাওয়া বা বন্ধ হয়ে যাওয়াতে এই স্কিমগুলোর বিনিয়োগে কোন প্রভাব পড়বে না।

↗️আরোও পড়ুন » ATM Card: এটিএম কার্ড নিয়ে RBI এর কড়া নির্দেশিকা, এটিএম কার্ড থাকলে সাবধান

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে আমাদের ফলো করুনFollow Us

9 thoughts on “ব্যাংক ডুবে গেলে বা বন্ধ হয়ে গেলে আপনার টাকার কি হবে? আপনি কি আপনার টাকা ফিরে পাবেন জেনেনিন বিস্তারিত”

Leave a Comment