শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Term Insurance: কেবলমাত্র ৪৩৬ টাকায় ২ লক্ষ টাকার বীমা, এই সরকারি স্কিম সম্পর্কে অবশ্যই জানা দরকার

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

2 Lakh Term Insurance For Just Rs 436: গরীবের আর্থিক সহায়তার জন্য সরকার অনেককিছু প্রকল্প চালু করেছে। ঐসব প্রকল্পগুলির মধ্যে একটি জনপ্রিয় স্কিম হলো প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা। এই স্কিমের মূল উদ্দেশ্য হলো ভারতের নাগরিকদের আর্থিকভাবে শক্তিশালী ও নিরাপদ করা। এই স্কিমের মধ্যে বছরে মাত্র ৪৩৬ টাকা প্রিমিয়াম ভরে ২ লক্ষ টাকার বীমার সুবিধা উপভোগ করতে পারবেন। এই প্রকল্পটি ২০১৫ সালে কেন্দ্রীয় সরকার দ্বারা শুরু করা হয়েছিল। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত জানতে পুরো বন্ধটি পড়ুন।

৪৩৬ টাকায় ২ লক্ষ টাকার বীমা

কেন্দ্রীয় সরকার দ্বারা শুরু করা প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনায় বছরে কেবলমাত্র ৪৩৬ টাকা জমা করে ২ লক্ষ টাকার Term Insurance এর সুবিধা পাবেন। এই স্কিম এর জন্য আগে ৩৩০ টাকা দিতে হতো, এক বছর আগে সেটি বাড়িয়ে ৪৩৬ টাকা করা হয়েছে। আপনি যদি এতে আবেদন করে থাকেন তাহলে ১ জুন থেকে ৩০ মে এর মধ্যে আপনাকে প্রিমিয়াম জমা করতে হবে, অন্যথা আপনি এই স্কিম নিষ্ক্রিয় হয়ে যাবে। আপনি ব্যাঙ্কে গিয়া অথবা ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে বাড়িতে বসেই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। আপনি financialservices.gov.in সরকারি ওয়েবসাইটে গিয়ে এই প্রকল্প সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন।

আরও পড়ুন: LIC জীবন উমং প্ল্যান ৯৪৫: একবার প্রিমিয়াম পরিশোধ হলেই সারা জীবন আয় করার সুযোগ, বিস্তারিত জানুন

কারা বীমা পলিসি নিতে পারবেন?

কেন্দ্রীয় সরকারের এই প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা বীমা নেওয়ার জন্য আপনাকে একজন ভারতীয় নাগরিক হতে হবে এবং আপনার বয়স অবশ্যই ১৮ বছর থেকে ৫০ বছরের মধ্যে হতে হবে। এই স্কিমটি নেওয়ার পর আপনাকে প্রতিবছর রিনিউ করতে হবে। এই প্রকল্পের পরিপক্কতার বয়স নির্ধারণ করা হয়েছে ৫৫ বছর। এই প্রকল্পে আপনি যদি কোন বছর প্রিমিয়াম না পড়েন তাহলে এই বিমার সুবিধা পাবেন না। এছাড়াও কোন বছর প্রিমিয়াম না ভরলে এই প্রকল্পের জন্য খোলা একাউন্ট বন্ধ হয়ে যাবে।

আরও পড়ুন: কেন্দ্রের এই প্রকল্পে প্রত্যেক বছর মাত্র ২০ টাকা বিনিয়োগে পাবেন ২ লক্ষ টাকার বীমা

কতো টাকা বীমা ক্লেম করতে পারবেন?

কোন কারণবশত যদি বিমাকৃত ব্যক্তি মারা যান, তাহলে আইনতভাবে ওই ব্যক্তির কর্মকর্তা বা এই বিমার জন্য রাখা মনোনীত ব্যাক্তি বীমার ২ লক্ষ্য টাকা Insurance ক্লেম করতে পারবেন। প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা একটি মেয়াদী বীমা প্রকল্প। এর মানে, যে ব্যক্তির নামে বিমা নেওয়া হয়েছে ওই ব্যক্তি যদি মারা যায়, তাহলে তার আইনত উত্তরাধিকারী এই বীমার সুবিধা পাবেন। এই পরিকল্পনার মেয়াদ পূর্ণ হওয়ার পরও যদি বীমা ধারণকারী একদম সুস্থ থাকে, তাহলে এই প্রকল্পের কোন সুবিধা পাবেন না।

আরও পড়ুন: এখন এলআইসি ম্যাচুরিটিতে দিতে হবে ট্যাক্স, LIFE INSURANCE থাকলে সাবধান। LIC গ্রাহকেরা অবশ্যই দেখুন!

উপসংহার ~

এই নিবন্ধের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা সম্পর্কে আলোচনা করা হয়েছে। এখানে আপনি বছরে ৪৩৬ টাকা জমা করে ২ লক্ষ টাকার বীমা পাবেন। কারা কারা এই বীমার জন্য আবেদন করতে পারবেন এবং কিভাবে বীমা ক্লেম করবেন এই বিষয়ে বেশকিছু তথ্য উপর দেওয়া হয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
গুগল নিউজে ফলো করুনFollow Us

1 thought on “Term Insurance: কেবলমাত্র ৪৩৬ টাকায় ২ লক্ষ টাকার বীমা, এই সরকারি স্কিম সম্পর্কে অবশ্যই জানা দরকার”

Leave a Comment