শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

PMSBY 2023: কেন্দ্রের এই প্রকল্পে প্রত্যেক বছর মাত্র ২০ টাকা বিনিয়োগে পাবেন ২ লক্ষ টাকার বীমা

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Pradhan Mantri Suraksh Bima Yojna 2023: আমাদের দেশের প্রায় ৭০ শতাংশ লোক বিমার অন্তর্ভুক্ত নয়, সেই জন্য ভারত সরকার দেশের অধিকাংশ লোককে বীমার অন্তর্ভুক্ত করার জন্য ২ টি Social Security Scheme চালু করেন। যার মধ্যে একটি হলো প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা (PMSBY)। এই প্রধানমন্ত্রীর সুরক্ষা বীমা যোজনায় প্রতি বছর মাত্র ₹২০ টাকার বিনিময়ে পাবেন ২ লক্ষ টাকার বীমা। আজকের এই প্রতিবেদনটির মাধ্যমে জানতে পারবেন প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা কি? এর সুবিধা সহ বিস্তারিত তথ্য।

প্রধানমন্ত্রীর সুরক্ষা বীমা যোজনা কি?(Pradhan Mantri Suraksh Bima Yojna)

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা হল একটি অ্যাক্সিডেন্টাল (accidental) বীমা অর্থাৎ এটি হলো একটি দুর্ঘটনাজনিত বীমা। প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনায় আপনি প্রতিবছর মাত্র ₹২০ টাকা টাকার বিনিময়ে পাবেন ২ লক্ষ টাকার দুর্ঘটনাজনিত বীমা সুরক্ষা (accidental insurance)। যদি কোন ব্যক্তি এক্সিডেন্ট এর কারনে মারা যান বা পার্মানেন্ট ডিজএ্যাবিলিটি তৈরি হয় তাহলে ওই ব্যক্তির যদি প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা করা থাকে তাহলে নমিনি ২ লক্ষ টাকা পেয়ে যাবে।

প্রিমিয়াম (Premium)

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার প্রিমিয়ামের পরিমাণ হলাম মাত্র ₹২০ টাকা। অর্থাৎ প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনায় অ্যাকাউন্ট থাকলে প্রতিবছর মাত্র ₹২০ টাকা প্রিমিয়াম দিতে হবে।

বীমা কভার (Sum Assured)

প্রধানমন্ত্রী সুরক্ষা যোজনায় অ্যাকাউন্ট থাকলে সর্বাধিক ২ লক্ষ টাকা অ্যাক্সিডেন্টাল বেনিফিট পাবেন।

বীমার মেয়াদ (Cover Period)

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার মেয়াদ (Cover Period) মাত্র ১ বছর। অর্থাৎ প্রত্যেক বছর ১ই জুন থেকে পরবর্তী বছরে ৩১শে মে পর্যন্ত এই বীমার মেয়াদ থাকে। এই সময়ের মধ্য যদি ব্যক্তির অ্যাক্সিডেন্টের কারণে মৃত্যু বা ডিসএবিলিটি তৈরি হয় তাহলে নমিনি মাত্র কুড়ি টাকার বিনিময়ের সর্বোচ্চ ২ লক্ষ টাকা বীমা পাবে।

প্রধানমন্ত্রীর সুরক্ষা বীমা যোজনায় প্রিমিয়াম জমা করার পদ্ধতি (PMSBY Premium Deposit Process)

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনায় আপনি Auto Debit Facility এর সুবিধা পাবেন। অর্থাৎ প্রতিবছর প্রিমিয়াম হিসেবে ২০ টাকা আপনার একাউন্ট থেকে কেটে নেওয়া হবে। ফলে আপনার এই বীমাটি প্রতিবছর আপনি আপনি Renewal হয়ে যাবে। Auto Debit Facility এর সুবিধা পাওয়ার জন্য আপনার একাউন্টে পর্যাপ্ত টাকা থাকতে হবে। প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনায় আপনি প্রতি বছর যে ২০ টাকা করে জমা করছেন সেটা কখনোই ফিরে পাবেন না।

যোগ্যতা সমূহ (PMSBY Eligibility Criteria)

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনায় একাউন্ট খোলার জন্য কয়েকটি যোগ্যতার প্রয়োজন।

  • যে সকল ব্যক্তির বয়স ১৮ বছর থেকে ৭০ বছরের মধ্যে শুধুমাত্র তারাই প্রধানমন্ত্রী সুরক্ষা যোজনা বীমার জন্য আবেদন করতে পারবে।
  • আবেদনকারীকে অবশ্যই ভারতের স্থায়ী নাগরিক হতে হবে।
  • আবেদনকারীর অবশ্যই নিজস্ব সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে।
  • যেকোনো পোস্ট অফিস বা ব্যাংকে আপনি প্রধানমন্ত্রী সুরক্ষা বীমার জন্য আবেদন করতে পারবেন।
  • একজন ব্যাক্তি একটিমাত্র প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার একাউন্ট খুলতে পারবেন।

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার সুবিধা ( PMSBY Benifits)

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার বেনিফিট পাওয়ার ক্ষেত্রে তিনটি শর্ত রয়েছে। শর্তগুলি হল-

  • যদি কোনো ব্যক্তি এক্সিডেন্ট এর ফলে মারা যায় সেক্ষেত্রে প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনায় একাউন্ট থাকলে নমিনি পুরো ২ লক্ষ টাকা পাবে।
  • যদি কোন ব্যক্তি এক্সিডেন্ট এর ফলে মারা না গিয়ে ব্যক্তির শরীরের কোন অঙ্গ পুরোপুরি অকেজো হয়ে যায় তাহলে নমিনি পুরো ২ লক্ষ টাকা পাবে।
  • যদি কোন ব্যক্তির এক্সিডেন্টের ফলে শরীরের কোন অঙ্গ পুরোপুরি অকেজো না হয়ে আংশিক অকেজো হয় তাহলে নমিনি ১ লক্ষ টাকা পাবে।

↗️ আরোও পড়ুন » “২০২৩ সালের সেরা স্বাস্থ্য বীমা পলিসি। অবশ্যই জেনে থাকা দরকার!!”

উপসংহার~

অনেকেই হয়তো ভাববেন এক্সিডেন্ট হতেও পারে আবার না হতেও পারে বেকার শুধু শুধু বছরে ২০ টাকা করে কেটে নেওয়া হবে এই যোজনার মাধ্যমে। কিন্তু একটা কথা মনে রাখবেন দুর্ঘটনা কখনো কাউকে বলে আসেনা তাই আগে থেকেই সাবধান হয়ে যাওয়া প্রয়োজন এবং আপনার অবর্তমানে আপনার পরিবার যেন আর্থিক সমস্যার মুখে না পড়ে তার জন্যই জীবন বীমা করে রাখা অত্যন্ত জরুরী।

↗️ আরোও পড়ুন » “Lic Saral pension: একবার প্রিমিয়াম দিয়ে প্রতি মাসে পাবেন ১২,৪০০ টাকা পেনশন!”

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “PMSBY 2023: কেন্দ্রের এই প্রকল্পে প্রত্যেক বছর মাত্র ২০ টাকা বিনিয়োগে পাবেন ২ লক্ষ টাকার বীমা”

Leave a Comment