শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

২০২৩ সালের সেরা স্বাস্থ্য বীমা পলিসি। অবশ্যই জেনে থাকা দরকার

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Best Health Insurance Policy 2023: আপনি যদি ২০২৩ সালে স্বাস্থ্য বীমা করার কথা ভাবছেন তাহলে এই পোস্টটি অবৈশই পড়ুন। আমরা কিছু পেরামিটারের তুলনা করে দেখবো যে, এই বছর অর্থাৎ ২০২৩ সালে কোন স্বাস্থ্য বীমা নেওয়া বেশি লাভজনক হবে। বর্তমানে অনেক কোম্পানি স্বাস্থ্য বীমা প্রদান করে থাকে। আমরা IRDAI এর সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী কিছু স্বাস্থ্য বীমা কোম্পানির সবথেকে জনপ্রিয় স্বাস্থ্য বীমা প্ল্যান গুলির মধ্যে তুলনা করেছি।

২০২৩ সালের সেরা স্বাস্থ্য বীমা

বেশিরভাগ স্বাস্থ্য বীমা কোম্পানির একাধিক স্বাস্থ্য বীমা পলিসি থেকে থাকে। আমরা শুধুমাত্র প্রত্যেক কোম্পানির সবথেকে জনপ্রিয় স্বাস্থ্য বীমা পলিসি নিয়েই আলোচনা করব। আমরা প্রতিটি স্বাস্থ্য বিমার Network Hospitals, No Claim Bonus, Room Rent, Pre-Existing Waiting, Meternity এবং OPD এই ৬টি প্যারামিটার তুলনা করে বোঝার চেষ্টা করবো কোনটি আপনার জন্য সেরা। আমরা যে ৭টি স্বাস্থ্য বিমার তুলনা করবো সেগুলি নিচের তালিকায় উল্লেখ করা হয়েছে –

  • HDFC Ergo Suraksha Platinum
  • TATA AIG Medicare Premier
  • Bajaj Allianz Supreme Ultimo
  • Star Health Medi Classic Gold
  • SBI General Arogya Premier
  • United India Platinum Plan
  • Oriental India Mediclam

উপরের স্বাস্থ্য বিমার তালিকাটি এলোমেলো সাজানো রয়েছে। তালিকার উপরের স্বাস্থ্য বীমা মানে বেশি ভালো এবং নিচের স্বাস্থ্য বীমা কম ভালো এরকম কিছু নয়। উপরে উল্লিখিত সমস্ত স্বাস্থ্য বিমার তুলনা নিচে করা হয়েছে, যা দেখে আপনার জন্য কোনটি ভালো সেটি নিজেই বেছেনিতে পারবেন।

নেটওয়ার্ক হাসপাতাল (Network Hospitals)

নেটওয়ার্ক হাসপাতাল এর সংখ্যা মানে হচ্ছে, ওই কোম্পানির কতগুলি হাসপাতালের সঙ্গে টাই-আপ বা চুক্তি আছে। ধরের নিন আপনার যে কোম্পানির স্বাস্থ্য বীমা আছে ওই কোম্পানির কোনো নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসা করেছেন তাহলে আপনি ক্যাশ ছাড়াই ডাইরেক্ট স্বাস্থ্য বীমা থেকে বিল দিতে পারবেন। আর অন্যদিকে নেটওয়ার্ক হাসপাতাল ছাড়া অন্য কোনো হাসপাতালে চিকিৎসা করালে আপনাকে প্রথমে হাসপাতালে বিল জমা করে স্বাস্থ্য বীমার টাকা ক্লেম করতে হবে।

এই কারণে যে স্বাস্থ্য বীমার যত বেশি সংখ্যক নেটওয়ার্ক হাসপাতাল হাসপাতাল থাকবে তত বেশী সুবিধা। Star Health Medi Classic Gold এর নেটওয়ার্ক হাসপাতাল এর সংখ্যা সবচেয়ে বেশি। বাকি সব এর নেটওয়ার্ক হাসপাতাল এর সংখ্যা নিচের ছকে উল্লেখ করা হয়েছে।

স্বাস্থ্য বিমার নামNetwork Hospitals
HDFC Ergo Suraksha Platinum১২০০০+
TATA AIG Medicare Premier৭২০০+
Bajaj Allianz Supreme Ultimo৮০০০+
Star Health Medi Classic Gold১৩০০০+
SBI General Arogya Premier১০৯০০+
United India Platinum Plan৩০০০+
Oriental India Mediclam২৯০০+

নো ক্লেম বোনাস (No Claim Bonus)

যদি আপনি কোনো কোনো বছর বীমা ক্লেম না করো তাহলে কোম্পানি আপনাকে একটি বোনাস দেয় যেটাকে No Claim Bonus বলে। নো ক্লেম বোনাস দুই ধরনের হয়। প্রথম ক্ষেত্রে আপনি যদি কোনো বছর বীমা ক্লেম না করে থাকো তাহলে পরের বছর প্রিমিয়াম করার ভরার সময় কিছু ছাড় পাবেন। ধরুন আপনি বছরে ১০ হাজার টাকা প্রিমিয়াম ভরেন, সেখানে আপনাকে ওই বছর ৯ বা ৯.৫ হাজার টাকা প্রিমিয়াম করলেই চলবে। দ্বিতীয় ক্ষেত্রে প্রিমিয়াম ভরার ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হয় না কিন্তু ওই প্রিমিয়ামে আপনাকে বেশি কভারেজ দেওয়া হয়। বেশির ভাগ স্বাস্থ্য বীমাতে দ্বিতীয় ধরনের No Claim Bonus এই বেশি দেখতে পাওয়া যায়।

স্বাস্থ্য বিমার নামNo Claim Bonus
HDFC Ergo Suraksha Platinum২৫% (সর্বোচ্চ ২০০%)
TATA AIG Medicare Premier৫০% (সর্বোচ্চ ১০০%)
Bajaj Allianz Supreme Ultimo১০% (সর্বোচ্চ ৫০%)
Star Health Medi Classic Gold২৫% (সর্বোচ্চ ১০০%)
SBI General Arogya Premier১০% (সর্বোচ্চ ৫০%)
United India Platinum Planনা
Oriental India Mediclamনা

রুম ভাড়া (Room Rent)

আপনি যে স্বাস্থ্য বীমা নিয়েছের সেটির একটি রুম ভাড়ার লিমিট থাকে। ওই লিমিট এর বেশি দামী রুম নিলে আপনি আপনার বিলের নির্দিষ্ট সতাসং কম কাভারেজ ক্লেম করতে পারবেন। নিচে উল্লেখিত বেশির ভাগ স্বস্থ বীমাতে রুম রেন্ট এর কোনো লিমিট নেই। নিচের দুটি বীমাতে রুম রেন্ট লিমিট রয়েছে ১%, অর্থাৎ আপনার পলিসি যদি ১০ লক্ষ্য টাকার হয় সেক্ষেত্রে আপনি সর্বোচ্চ ১০ হাজার টাকার রুম ভাড়া নিতে পারবেন।

স্বাস্থ্য বিমার নামRoom Rent
HDFC Ergo Suraksha Platinumযেকোনো
TATA AIG Medicare Premierযেকোনো
Bajaj Allianz Supreme Ultimoযেকোনো
Star Health Medi Classic Goldসিঙ্গেল প্রাইভেট রুম
SBI General Arogya Premierযেকোনো
United India Platinum Planযেকোনো (সর্বোচ্চ ১%)
Oriental India Mediclamযেকোনো (সর্বোচ্চ ১%)

প্রাক-বিদ্যমান অপেক্ষা (Pre-Existing Waiting)

আপনি স্বাস্থ্য বীমা নেওয়ার আগে থেকে যদি কোনো প্রকার রোগ বা অসুস্থতা থেকে, সেক্ষেত্রে স্বাস্থ্য বীমা ক্লেম করার জন্য কিছু সময় অপেক্ষা করতে হয়। এই অপেক্ষা করার সময়কেই প্রাক-বিদ্যমান অপেক্ষা (Pre-Existing Waiting) বলে। সমস্ত স্বাস্থ্য বীমার Pre-Existing Waiting সময় নিচের ছকে উল্লেখ করা হয়েছে।

স্বাস্থ্য বিমার নামPre-Existing Waiting
HDFC Ergo Suraksha Platinum৩ বছর
TATA AIG Medicare Premier২ বছর
Bajaj Allianz Supreme Ultimo২ বছর
Star Health Medi Classic Gold৪ বছর
SBI General Arogya Premier৪ বছর
United India Platinum Plan৪ বছর
Oriental India Mediclam৪ বছর

মাতৃত্ব বীমা এবং বহিরাগত রোগী বিভাগ (Meternity & OPD)

Maternity বা মাতৃত্ব বীমা পলিসিতে হাসপাতালে ভর্তি, ওষুধ এবং অন্যান্য চিকিৎসার কভার দেয়। এমন কিছু রোগ বা অসুস্থতা থাকে যার জন্য আপনাকে হাসপাতালে ভর্তি হবার প্রয়োজন হয় না। যেগুলিকে বহিরাগত রোগী বিভাগ (OPD) বলে। যেমন পরামর্শ, ডায়াগনস্টিক পরীক্ষা এবং প্রেসক্রিপশন ওষুধের খরচ।উল্লিখিত স্বাস্থ্য বীমাগুলির Maternity এবং OPD এর তুলনা নিচের ছকে দেওয়া হয়েছ।

স্বাস্থ্য বিমার নামMeternityOPD
HDFC Ergo Suraksha Platinumনানা
TATA AIG Medicare Premier৫০,০০০ (৪ বছর পর)৫,০০০/বছর
Bajaj Allianz Supreme Ultimo৭৫,০০০/বছর১৭,৫০০/বছর
Star Health Medi Classic Goldনানা
SBI General Arogya Premierহ্যাঁ (বীমাকৃত অর্থ পর্যন্ত)না
United India Platinum Planনানা
Oriental India Mediclamনানা

Disclaimer

এখানে কোনো স্বাস্থ্য বিমাকে ভালো বা খারাপ বলা হয়নি। উপরে সেরা ৭টি স্বাস্থ্য বীমা এর ৬টি গুরুত্বপূর্ণ দিক বা প্যারামিটার তুলনা করা হয়েছে। যেগুলি দেখে আপনি সহজেই নির্বাচন করতে পারবেন আপনার কোন স্বাস্থ্য বীমা নেওয়া বেশি লাভজনক হবে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 

১)হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
২)টেলিগ্রাম গ্রুপJoin Us
৩)ফেসবুক পেজFollow Us

Leave a Comment