শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

“আয়ুষ্মান আরোগ্য মন্দির”! নতুন প্রকল্পের ঘোষণা কেন্দ্রের, প্রতিবছর পাবেন ৫ লক্ষ টাকার সুবিধা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

কেন্দ্র সরকারের জন কল্যাণমূলক প্রকল্পগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় একটি প্রকল্প হলো আয়ুষ্মান ভারত। এটি মূলত একটি স্বাস্থ্য বীমা প্রকল্প। দেশের যে সমস্ত মানুষের আয় কম, তাদের বিনামূল্যে স্বাস্থ্য বীমা কভারেজ দেওয়ার উদ্দেশ্যে আয়ুষ্মান ভারত (Ayushman Bharat) প্রকল্প আনা হয়। এবার এই প্রকল্পের নাম বদলাতে চলেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক দ্বারা এমনটাই জানানো হয়েছে। চলুন এ বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নিন আজকের প্রতিবেদন থেকে।

প্রকল্পের সুবিধা

২০১৮ সালে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের মাধ্যমে দেশের গরিব মানুষ বিনামূল্যে চিকিৎসার সুযোগ পেয়ে থাকে। এটি এক ধরণের স্বাস্থ্য বীমা, যেখানে চিকিৎসার খরচ বাবদ ৫ লক্ষ টাকা দেওয়া হয়। সাধারণ দারিদ্র সীমার নীচে থাকা মানুষরাই এই প্রকল্পের সুবিধা পেয়ে থাকে। যাদের কার্ড আছে তারা বিভিন্ন হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা করাতে পারে। বর্তমানে দেশের প্রায় ১০ কোটি পরিবার এই প্রকল্পের সঙ্গে যুক্ত। এই প্রকল্পের অধীনে খোলা হয়েছে স্বাস্থ্য কেন্দ্র। সূত্র অনুসারে জানা যাচ্ছে, গত ৫ বছরে এই প্রকল্পের অধীনে দেশ জুড়ে প্রায় ১.৬ লক্ষের বেশি স্বাস্থ্য কেন্দ্র খোলা হয়েছে।

প্রকল্পের নতুন নামকরণ

আয়ুষ্মান ভারত যোজনা প্রকল্প নাম দিয়ে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে এই স্বাস্থ্য প্রকল্পটি লঞ্চ করা হয়। তবে সম্প্রতি কেন্দ্র সরকার আয়ুষ্মান ভারতের নাম পরিবর্তন করলো। নতুন নাম দেওয়া হয়েছে আয়ুষ্মান আরোগ্য মন্দির। ইতিমধ্যে এ বিষয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। যেখানে রাজ্যগুলিকে ভারত-স্বাস্থ্য ও ওয়েলনেস সেন্টারের পোর্টালে পুনঃব্র্যান্ডেড স্বাস্থ্য সুবিধা গুলির ছবি ও নতুন ট্যাগলাইন যুক্ত করার কথা বলা হয়েছে।

অবশ্যই পড়ুন » কেন্দ্রের এই নতুন স্কিমে প্রত্যেকদিন মাত্র ২ টাকা বিনিয়োগ করে প্রতি মাসে পাবেন ৩,০০০ টাকা পেনশন

গত শনিবার আয়ুষ্মান ভারতের নাম বদলের একটি বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, আয়ুষ্মান ভারতের নাম বদল করে নতুন নাম রাখা হচ্ছে “আয়ুষ্মান আরোগ্য মন্দির” (Ayushman Arogya Mandir)। আয়ুষ্মান আরোগ্য মন্দির প্রকল্পের ঘোষণার পরেই অনেকই ভেবেছিলেন কেন্দ্রের তরফে থেকে নতুন প্রকল্পের ঘোষণা করা হয়েছে। কিন্তু না শুধুমাত্র “আয়ুষ্মান ভারত” (Ayushman Bharat) এর নাম বদলে “আয়ুষ্মান আরোগ্য মন্দির” (Ayushman Arogya Mandir) করা হয়েছে।

আরও পড়ুন » PMSBY 2023: কেন্দ্রের এই প্রকল্পে প্রত্যেক বছর মাত্র ২০ টাকা বিনিয়োগে পাবেন ২ লক্ষ টাকার বীমা

নতুন ট্যাগলাইন

শুধু নাম বদল নয়, এই প্রকল্পের সঙ্গে নতুন ট্যাগলাইন দেওয়া হয়েছে। নতুন ট্যাগলাইনটি হলো ‘আরোগ্য পরমম ধনম’। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই ২০১৮ সালের ২৩সে সেপ্টেম্বর এই প্রকল্পের উদ্বোধন করেছিলেন। নিজেই নাম দিয়েছিলেন আয়ুষ্মান ভারত। সঙ্গে এতদিন এই প্রকল্পের ট্যাগলাইন ছিল জন আরোগ্য যোজনা। গত পাঁচ বছর ধরে আয়ুষ্মান ভারত থাকার পর এবার প্রকল্পের নাম বদল করলো মোদি সরকার।

অবশ্যই পড়ুন » মেয়েদের জন্য সরকারি স্কিম! কন্যা সন্তানের পড়াশোনা ও বিয়ের খরচ পাবেন এই স্কিমগুলিতে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on ““আয়ুষ্মান আরোগ্য মন্দির”! নতুন প্রকল্পের ঘোষণা কেন্দ্রের, প্রতিবছর পাবেন ৫ লক্ষ টাকার সুবিধা।”

  1. I am already holding ” AYUSHMAN BHARAT ” health insurance card but in view of tentative plan of Govt.of India for changing the name of the health scheme to new name ” AYUSHMAN AROGYA MANDIR ” then what should I do to convert my existing card to a new card of the scheme with new name

    Reply

Leave a Comment