শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Share Market: এই স্টকটি মাত্র ৫ বছরে ৪০ গুন রিটার্ন দেওয়ার পর, আরও দিতে চলেছে বিরাট বোনাস

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Share Market: আজ আমরা আপনাদের এমন একটি কোম্পানির স্টক সম্পর্কে বলব যেটি গত ৫ বছরে ৪০ গুন রিটার্ন দিয়েছে। এই কোম্পানিটির নাম হলো Standard Capital Markets Ltd. অসাধারণ রিটার্ন দিয়েছে বলে এটিকে অনেক দামি স্টক ভাববেন না, বর্তমানে এর প্রতি স্টকের মূল্য ৫৫.৫৭ টাকা মাত্র। সঙ্গে এই কোম্পানির ফান্ডামেন্টাল ভালো। ইতিমধ্যেই এই স্টক একটি বিরাট বোনাস এবং স্প্লিট দেবে বলে জানিয়েছে। বিস্তারিত জানুন আজকের এই নিবন্ধে। 

স্প্লিট এবং বোনাস দেবে স্ট্যান্ডার্ড ক্যাপিটাল 

স্ট্যান্ডার্ড ক্যাপিটাল গত ৫ বছরে ৩৯৮৬.০৩% রিটার্ন দিয়েছে। ৫ বছর আগে এই স্টকের মূল্য ছিল ১ টাকা ৩০ পয়সা, যা এখন বেড়ে হয়েছে ৫৫ টাকা ৫৭ পয়সা। এই কোম্পানি ২৪ নভেম্বর ঘোষণা করেছে ২:১ বোনাস দেবে এবং ১:১০ স্প্লিট করবে। যদিও এর তারিখ এখনও প্রকাশ করেনি, তবে খুব শীঘ্রই তারিখ জানাবে বলে আশা করা যায়। 

২:১ বোনাস এর অর্থ হলো আপনার যদি ২টি স্টক থাকে তাহলে বেড়ে তিনটি স্টক হয়ে যাবে, মনে ২ টি স্টকের উপর ১ টি স্টক বোনাস পাবেন। যদি আপনার ২০০ টি স্টক থাকে তাহলে আপনি ১০০টি স্টক বোনাস পাবেন, এরপর আপনার কাছে মোট ৩০০টি স্টক থাকবে। অন্যদিকে ১:১০ স্প্লিট এর অর্থ হলো আপনার ১টি স্টক ১০টি স্টকে ভাগ হয়ে যাবে। অর্থাৎ আপনার কাছে যদি ৩০০টি স্টক থাকে তাহলে সেটি ভাগ হয়ে ৩০০০টি হয়ে যাবে। 

আরও পড়ুন: Tata Technologies IPO – শেয়ার বাজারে ঝড় তুলছে TATA কোম্পানির এই IPO, ভবিষ্যতে বিপুল রিটার্নের সম্ভাবনা।

এই স্টকে বিনিয়োগ করা কি উচিত? 

আপনারা যদি ৫ বছর আগে ১০০০ টাকা এতে বিনিয়োগ করতেন তাহলে বর্তমানে আপনার ওই টাকা বেড়ে ৪০,৮৬০ টাকা হতো, একই ভাবে যদি ১ লক্ষ্য টাকা বিনিয়োগ করতেন তাহলে ওই টাকা এখন বেড়ে ৪০ লক্ষের বেশি হতো। কিন্তূ এখন কি এই স্টকের মূল্য আরও বাড়বে? এই প্রশ্নের উত্তর পাওয়ায় কঠিন। গত কয়েক বছরে কোম্পানিটি ভালো উন্নতি করেছে, অর্থাৎ এই কোম্পানির ফান্ডামেন্টাল ভালো, তাই এতে বিনিয়োগ করা যেতে পারে। তবে পূর্বের গ্রাফ দেখলে প্রচুর অস্থিরতা দেখা যায়, অর্থাৎ এতে বিনিয়োগ করা ঝুঁকিপূর্ণ হতে পারে। স্টকের মূল্য কম হওয়ায় সল্প পরিমাণ অর্থ বিনিয়োগ করা যেতে পারে, ফলে ক্ষতি হলেও কম ক্ষতি হবে। 

আরও পড়ুন: শেয়ার বাজারে কিভাবে বিনিয়োগ করবো?

স্ট্যান্ডার্ড ক্যাপিটাল স্টক সম্পর্কিত কিছু তথ্য 

Standard Capital Markets Ltd হলো একটি নন-ব্যাঙ্কিং ফাইন্যান্সিয়াল কোম্পানি (NBFC), এটি ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। অর্থাৎ এটি একটি খুবই পুরাতন কোম্পানি। NBFC সেক্টরের কোম্পানি হওয়ায় ভারতের উন্নতির সঙ্গে সঙ্গে এই কোম্পানির ও উন্নতি হতে পারে। বর্তমানে এর মার্কেট ক্যাপিটাল ২৭২ কোটি কাটা, P/E রেটিও ৪০.৭%, ROCE এবং ROE ইতিবাচক এবং এর ফেস ভ্যালু অনুযায়ী খুবই সস্তায় পাওয়া যাচ্ছে। কোম্পানিটি বছরের পর বছর ভালো উন্নতি করেছে, সঙ্গে এই কোম্পানি খুব ভালো মার্জিন (৯৩.৬৩ মার্জিন এই বছর) রেখেছে। গত ১০ বছরে এই কোম্পানির সেল বৃদ্ধি হয়েছে ৫৫%, গত ৫ বছরে ৪৪% এবং গত ৩ বছরে ২১৫%। কোম্পানির ফান্ডামেন্টাল ভালো হওয়া সত্বেও, এটি ছোট কোম্পানি হওয়ায় কোথাও না কোথাও বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকি থেকে যায়। 

আরও পড়ুন: শেয়ার বাজারে ২০২৪ সলের জন্য কোনো স্টকে বেশি লাভবান, এইভাবে নির্বাচন করুন।

Disclaimer 

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

4 thoughts on “Share Market: এই স্টকটি মাত্র ৫ বছরে ৪০ গুন রিটার্ন দেওয়ার পর, আরও দিতে চলেছে বিরাট বোনাস”

  1. I was a regular share trader but due to depletion of my working capital I have become a side line watcher but not lost interest in capital market. Please keep in sending some authentic tips & information of Indian Share Market….Bishnu Prasad De

    Reply

Leave a Comment