শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

শেয়ার বাজারে কিভাবে বিনিয়োগ করবো | how to invest share market in bengali

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

how to invest share market in bengali:- বর্তমান দিনে সবাই নিজেদের টাকা বহু গুণ বৃদ্ধি করতে চায় । স্টক মার্কেট বা শেয়ার বাজার হলো একমাত্র উপায় যেখানে আপনি ব্যাংকে জমা দেওয়ার থেকে বা ফিক্সড ডিপোজিট বা মিউচুয়াল ফান্ডের থেকে বেশি টাকা একেবারে রিটার্ন পাবেন । কিন্তু যখন শেয়ারবাজারে প্রথমবার ইনভেস্ট করার কথা ভাবেন তখন প্রথমে আপনার মনে প্রশ্ন জাগে যে কিভাবে শেয়ার মার্কেটে টাকা বিনিয়োগ করব , শেয়ার বাজারে কিভাবে বিনিয়োগ করব (how to invest share market in bengali), শেয়ার বাজারে টাকা বিনিয়োগ করার সম্পূর্ণ পদ্ধতি , কিভাবে প্রথম শেয়ার কিনব ,শেয়ার বাজারে বিনিয়োগ করার জন্য সর্বনিম্ন কত টাকা দরকার ইত্যাদি ।আপনি যদি শেয়ার বাজারে আপনার অর্থ বিনিয়োগ করতে চান তবে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন ।

শেয়ার বাজারে বিনিয়োগ করার পদ্ধতি how to invest share market in bengali

শেয়ারবাজারে বিনিয়োগ করার জন্য প্রাথমিকভাবে আপনার প্রয়োজন একটি ট্রেডিং একাউন্ট একটি ডিম্যাট একাউন্ট এবং একটি ব্যাংক একাউন্ট, এই তিনটি অ্যাকাউন্ট থাকলে আপনি সহজেই শেয়ারবাজারে অর্থ বিনিয়োগ করতে পারবেন ।শেয়ার বাজারে অর্থ বিনিয়োগ করার সম্পূর্ণ পদক্ষেপ-

১)প্রথমে আপনি একটা ব্রোকার বেছে নিন

ব্রোকার মানে একজন ব্যক্তি যে আপনাকে শেয়ার কিনতে বা বিক্রি করতে সাহায্য করবে । আগেকার দিনে প্রকার হিসেবে একজন মানুষ কাজ করত কিন্তু বর্তমান দিনে অ্যাঞ্জেল ওয়ান, জেরোধা এবং আপস্টক্সের মতো নির্ভরযোগ্য ব্রোকিং আ্যপ বেরিয়েছে যার সাহায্যে আপনি অনলাইনে শেয়ার বিক্রি করতে বা কিনতে পারবেন ।

ব্রোকার দুই প্রকার –

১) ডিসকাউন্ট ব্রোকার ।

২) ফুল টাইম সার্ভিস ব্রোকার।

আপনি যদি প্রথমবার শেয়ারবাজারে অর্থ বিনিয়োগ করতে চান তবে আপনার ডিসকাউন্ট ব্রোকারের প্রয়োজন ।আবার , আপনি যদি প্রচুর অর্থ দীর্ঘমেয়াদি বিনিয়োগ করতে চান তবে আপনি ফুল টাইম ব্রোকারের সাথে ডিমেট একাউন্ট খুলুন ।

আপনার সুবিধার্থে কিছু বিশ্বস্ত ব্রোকারের নাম নীচে দেওয়া হল যেখানে আপনি আপনার ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে পারেন এবং অনলাইনে শেয়ার বাজারে অর্থ বিনিয়োগ শুরু করতে পারেন-

1 অ্যাঞ্জেল ব্রোকিং,

2 আপস্টক্স,

3 জিরোধা এবং

4 বৃদ্ধি

আপনার কাজ আরও সহজ করার জন্য আমি আপনাকে Upstox Demat অ্যাকাউন্ট খুলতে সুপারিশ করছি কারণ এটি ভারতের সবচেয়ে বিশ্বস্ত ও নির্ভরযোগ্য ব্রোকার যা রতন টাটা দ্বারা অর্থায়িত ভারতের সবচেয়ে বিশ্বস্ত ব্রোকিং অ্যাপ ।

)ডিম্যাট একাউন্ট খুলুন

আপনি একটি ব্রোকার বেছে নেয়ার পর আপনাকে একটি ডিম্যাট একাউন্ট খুলতে হবে যার জন্য আপনার প্রয়োজন-

আধার কার্ড

প্যান কার্ড

এবং একটি সক্রিয় ইমেইল আইডি

ডিম্যাট অ্যাকাউন্ট খোলার ধাপ গুলি –

.প্রথমে প্লে স্টোর থেকে আপনি আফস্টক্স অ্যাপটি ডাউনলোড করে নেবেন ।

.ডাউনলোড করার পরে আপনি সাইনআপ করে নেবেন।সাইনআপ করার জন্য আপনার যেগুলো প্রয়োজন হবে নাম, জন্ম তারিখ, আধার কার্ড, প্যান কার্ড, মোবাইল নম্বর, ইমেল আইডি ইত্যাদি পূরণ করতে হবে।

.এরপর আপনি যে সব তথ্য দিলেন সেগুলি আবার সবকিছু যাচাই করে নিতে হবে।

)ব্যাংক অ্যাকাউন্ট লিঙ্ক করুন

ব্রোকার অ্যাপে লগইন করার জন্য আপনার একটা ব্যাংক একাউন্টের প্রয়োজন যার মাধ্যমে আপনি শেয়ার বাজারে অর্থ বিনিয়োগ করতে পারবেন।যে মোবাইল নম্বর দিয়ে আপনি ডিম্যাট একাউন্ট খুলেছেন সেই নাম্বার আপনার ব্যাঙ্ক একাউন্টের সঙ্গে যুক্ত থাকতে হবে এবং আপনার ব্যাংক অ্যাকাউন্ট সক্রিয় থাকতে হবে।

)আপনার ট্রেডিং একাউন্টে টাকা বিনিয়োগ করুন

উপরের সমস্ত পদক্ষেপ সম্পূর্ণ হয়ে গেলে আপনাকে ব্রোকার আ্যপএ যেতে হবে এবং অ্যাডফান্ডে ক্লিক করে আপনি ব্যাংক একাউন্ট ইউপিআই এবং নেট ব্যাঙ্কিং বা যেকোনোভাবে অর্থ বিনিয়োগ করতে পারেন ।

)আপনার প্রিয় স্টক বিনিয়োগ

ব্রোকার আ্যপ এ টাকা যোগ সম্পন্ন হলে আপনি বিনিয়োগ করতে প্রস্তুত। সার্চ বক্সে গিয়ে আপনি যে শেয়ার কিনতে চান তার নাম সার্চ করুন এবং আপনি বাই বাটনে ক্লিক করে সেই শেয়ার কিনতে পারেন।

উপসংহার

আমি আশা করছি যে উপরের আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পেরেছেন যে কিভাবে শেয়ারবাজার অর্থ বিনিয়োগ করতে হয় বা অর্থ বিনিয়োগ করা সম্পূর্ণ পদ্ধতিতে জানতে পেরেছেন ।শেয়ার মার্কেটে অর্থ বিনিয়োগ করা সম্পর্কে আপনার কোন সন্দেহ বা আপনার মনে কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করে জানান।

Disclaimer: এই আর্টিকেল এর মধ্য শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়া রয়েছে কিন্তু কোন বিনিয়োগ করার আগে কোম্পানির সমস্ত তথ্য এবং চুক্তি সবকিছু জেনে তবেই টাকা বিনিয়োগ করবেন ।

আরও পড়ুন » মিউচুয়াল ফান্ডে কিভাবে বিনিয়োগ করবেন?

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে আমাদের ফলো করুনFollow Us