শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Stock Market: শেয়ার বাজারে ২০২৪ সলের জন্য কোনো স্টকে বেশি লাভবান, এইভাবে নির্বাচন করুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Stock Market Profitable Stocks For 2024: শেয়ার বাজারে সঠিক সময়ে সঠিক স্টকে বিনিয়োগ করতে পারলে আপনি প্রচুর লাভবান হতে পারবেন। মানুষ তো ভবিষৎ দেখতে পারে না, তাই আগে থেকে বুঝতে পারেনা কোন কোম্পানিটি সবচেয়ে বেশি রিটার্ন দেবে। কিন্তূ আজকে আমরা স্টক নির্বাচনের এমন কিছু বিষয় সম্পর্কে জানবো, যেগুলি অনুসরণ করে আপনি ২০২৪ সালে ভালো স্টক নির্বাচন করতে পারবেন। 

২০২৪ সলের জন্য কোনো স্টকে বেশি লাভ পাবেন 

আপনি যদি চান আগামী বছর (২০২৪) আপনি শেয়ার বাজার থেকে ভালো লাভ করতে, তাহলে আপনাকে বিনিয়োগ করার জন্য এমন কিছু স্টক খুঁজতে হবে যেগুলি ভালো ফল দেবে। আপনাকে অবশ্যই বিনিয়োগ করার জন্য স্টক নির্বাচনের সময় কিছু বিষয় মাথায় রাখতে হবে। যেমন, যে কোম্পানির স্টক নিচ্ছেন ওই কোম্পানিটি কি ভালো? আপনি কি কম দমে স্টকটি পাচ্ছেন? স্টকটির দাম কি বাড়বে? এই স্টক সম্পর্কে বিশেষজ্ঞরা কি বলছেন? এই সব প্রশ্নের ইতিবাচক উত্তর পেলে ওই স্টকে বিনিয়োগ করতে পারেন। এতে আপনার লাভবান হবার সম্ভবনা বেশি থাকবে। 

যে কোম্পানির স্টক নিচ্ছেন ওই কোম্পানিটি কি ভালো? 

আপনি কোনো কোম্পানির স্টক কেনার আগে ওই কোম্পানি সম্পর্কে যতটা সম্ভব রিসার্চ করুন। আপনাকে দেখতে হবে ওই কোম্পানি ভালো কিনা। তারা এর আগে কতো লাভ দিয়েছে? এবং বর্তমানে তাদের অবস্থা কেমন? কোম্পানির ফান্ডামেন্টাল কি ভালো? এই সব প্রশ্নের উত্তর পেতে আপনাকে অবশ্যই ফান্ডামেন্টাল অ্যানালাইসিস করতে জানতে হবে। এটি কোনো জটিল কাজ না, ইন্টারনেটের সাহায্যে আপনি খুব সহজেই রিসার্চ করতে পারবেন। দীর্ঘমেয়াদী বিনিয়োগের ক্ষেত্রে এটি খুবই গুরত্বপূর্ণ।

আরও পড়ুন: Stock Market Tips – শেয়ার বাজারে টাকা বিনিয়োগ করেন? মেনে চলুন এই 5 টি টিপস! বিনিয়োগ করার আগে অবশ্যই জেনেনিন।

আপনি কি কম দমে স্টকটি পাচ্ছেন? 

শুধু কোম্পানি ভালো হলেই হলো না। বর্তমানে ওই কোম্পানির স্টক এর মূল্য কম আছে নাকি অনেক বেশি তা দেখতে হবে। স্টকের মূল্য ১০ টাকা মনে কম আর ১০,০০০ টাকা মনে বেশি এরকম ভাববেন না। কোনো কোম্পানির স্টকের মূল্য ১০ টাকা দিয়ে কেনা মানেও বেশি দামে কেনা আবার কোনো কোম্পানির স্টক ১০,০০০ টাকা দিয়ে কেনা মানেও সস্তায় কেনা হতে পারে। আপনি PE Retio বা আরও অন্যান্য প্যারামিটার এর সাহায্যে দেখুন স্টকটি আপনি সস্তায় পাচ্ছেন কিনা। 

স্টকটির দাম কি বাড়বে? 

আপনি যে স্টকে বিনিয়োগ করার কথা ভাবছেন তার দাম বাড়বে নাকি কমবে সেটি অনুমান করতে শিখতে হবে। এর জন্য টেকনিক্যাল অ্যানালাইসিস সম্পর্কে কিছু হলেও জ্ঞান থাকা প্রয়োজন। আপনাকে দেখতে হবে স্টকটি এখন আপ ট্রেন্ডে যাচ্ছে নাকি ট্রেন্ডে যাচ্ছে। যে স্টকের মূল্য আপ ট্রেন্ডে যাচ্ছে সেটিতে বিনিয়োগ করুন। এটি দীর্ঘমেয়াদী বিনিয়োগের ক্ষেত্রে অতটা কাজে না লাগলেও স্বল্পমেয়াদী বিনিয়োগের ক্ষেত্রে অত্যন্ত গুরত্বপূর্ণ। 

আরও পড়ুন: শেয়ার বাজারের IPO কী? এতে অল্প সময়েই টাকা ডবল হয়ে কিভাবে? জেনেনিন বিনিয়োগ করার পদ্ধতি।

এই স্টক সম্পর্কে বিশেষজ্ঞরা কি বলছেন? 

আপনি যে কোম্পানির স্টকে বিনিয়োগ করতে চান, তার সম্পর্কে বিশেষজ্ঞরা কি বলছে নজর রাখুন। ওই কোম্পানি সম্পর্কে খবরাখবর রাখুন। বিনিয়োগ করার পর আপনি ওই কোম্পানির সম্পর্কে কোনো বড়ো নেতিবাচক খবর পান, তাহলে আপনি ওই স্টক থেক বেরিয়ে আসাই ভালো। কারণ কোনো কোম্পানির সম্পর্কে খারাব বেরোলে, তার স্টকের মূল্য কমে যায়। কিন্তূ যদি খবরটি সত্য না হয় তাহলে তার মূল্য আবার বাড়তে পারে। 

Disclaimer

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী নই।

আরও পড়ুন: Options Trading – সহজ বাংলা ভাষায় অপশন ট্রেডিং বুঝুন, মোটা টাকা আয় করার একটি রাস্তা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

7 thoughts on “Stock Market: শেয়ার বাজারে ২০২৪ সলের জন্য কোনো স্টকে বেশি লাভবান, এইভাবে নির্বাচন করুন”

Leave a Comment