শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Stock Market Tips: শেয়ার বাজারে টাকা বিনিয়োগ করেন? মেনে চলুন এই 5 টি টিপস! বিনিয়োগ করার আগে অবশ্যই জেনেনিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Stock Market Tips: বর্তমানে অনেকেই রয়েছেন যারা শেয়ার মার্কেটে অর্থ বিনিয়োগ করে থাকেন। ব্যাংক বা পোস্ট অফিসে ইনভেস্টের তুলনায় শেয়ারবাজারে ইনভেস্টে করে বেশি মুনাফা পাওয়া যায়। শেয়ার বাজার থেকে যে রকম মোটা টাকা উপার্জন করা সম্ভব সেরকম শেয়ারবাজারে অর্থ বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকিও রয়েছে। আপনি যদি শেয়ার বাজারে বিনিয়োগ করেন বা শেয়ার বাজারে বিনিয়োগ করতে চান তাহলে আপনি যদি আজকের এই ৫ টি টিপস (Stock Market Tips) ফলো করেন তাহলে আপনি নিশ্চিত শেয়ার বাজার থেকে খুব ভালো মুনাফা অর্জন করতে পারবেন।

Best 5 Stock Market Tips

আজকের এই প্রতিবেদনে শেয়ার বাজারে অর্থ বিনিয়োগ করার সেরা পাঁচটি টিপস (Stock Market Tips) নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি বাজারে ভিডিও করতে চান বা শেয়ার বাজার নিয়মিত বিনিয়োগ করেন তাহলে এই পাঁচটি টিপস আপনার অবশ্যই ফলো করা উচিত। এবার ওই পাঁচটি টিপস সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পুঙ্খানুপুঙ্খ গবেষনা

শেয়ার বাজারে বিনিয়োগ অত্যন্ত ঝুঁকিপূর্ণ তাই শেয়ারবাজার সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ গবেষণা করা অত্যন্ত জরুরী। আপনি যদি শেয়ারবাজারে প্রথমবার বিনিয়োগ করতে চান তাহলে সেক্ষেত্রে শেয়ারবাজার সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান এর সহিত তবেই শেয়ার বাজারে অর্থ বিনিয়োগ করুন। এরপর আপনি যদি কোন শেয়ার কেনার জন্য নির্বাচন করতে চান সেক্ষেত্রে সেই শেয়ারটি সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ এবং নিখুঁতভাবে গবেষণা করুন। আপনি যে শেয়ারটিতে বিনিয়োগ করতে চান সেই শেয়ারের অতীতের পারফরম্যান্স এবং ভবিষ্যতে পারফরম্যান্স কেমন হতে পারে এ সম্পর্কে নিখুঁতভাবে গবেষণা করা অত্যন্ত জরুরি।

বৈচিত্র্যময় পোর্টফোলিও

শেয়ার বাজারে বিনিয়োগ করার সময় আপনার পোর্টফোলিও বৈচিত্রময় রাখুন। একটি সেক্টরে সমস্ত অর্থ বিনিয়োগ না করে বিভিন্ন সেক্টরের শেয়ারগুলিতে অল্প অল্প করে অর্থ বিনিয়োগ করুন। শেয়ার বাজারে বিনিয়োগ করার পাশাপাশি মিউচুয়াল ফান্ড, রিয়েল স্টেট সবক্ষেত্রে আপনার অর্থ বিনিয়োগ করুন সেক্ষেত্রে ভবিষ্যৎ এ বেশি লাভবান হবেন এবং ঝুঁকির সম্ভাবনা কম থাকবে।

অবশ্যই পড়ুন » Stock market: জেনেনিন শেয়ার বাজারে দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করে টাকা আয় করার উপায়

দীর্ঘমেয়াদি বিনিয়োগ

পৃথিবীর বিখ্যাত ইনভেস্টর ওয়ারেন বাফেট বলেছিলেন যে শেয়ারে তুমি ন্যূনতম ১০ বছরের জন্যও বিনিয়োগ করতে না চান সেই শেয়ার কেনা সম্পর্কে 10 মিনিটেও ভাববেন না। ইতিহাস সাক্ষী আছে শেয়ার বাজারের দীর্ঘমেয়াদী বিনিয়োগ সর্বদা লাভজনক। স্বল্পমেয়াদে মার্কেট সর্বদা অস্থির তাই অবশ্যই দীর্ঘমেয়াদে বিনিয়োগ করার চেষ্টা করুন।

ঝুঁকি সহনশীল ক্ষমতা

শেয়ার বাজারে আপনি কতটা ঝুঁকি নিতে পারবেন সেই অনুযায়ী অর্থ বিনিয়োগ করুন শেয়ারবাজার সম্পূর্ণ ঝুঁকিপূর্নতাই ভরা। শেয়ার বাজারে আপনি আপনার হারানোর সামর্থ্য অনুযায়ী বিনিয়োগ করুন এবং বেশি বিনিয়োগ করা থেকে এড়িয়ে চলুন।

অবশ্যই দেখুন » UPStock অ্যাপ থেকে এইভাবে বিনামূল্যে ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন

মার্কেট আপডেট

শেয়ার বাজারে বিনিয়োগ করার পাশাপাশি সর্বদা মার্কেট সম্পর্কে আপডেট থাকুন। বাজারের প্রবণতা, অর্থনৈতিক সূচক ও বিশ্বব্যাপী ইভেন্টগুলি সম্পর্কে সর্বদা আপডেট থাকুন।

মিস করবেন না » মোটা রিটার্নের সম্ভবনা রয়েছে এই বিদ্যুৎ কোম্পানির স্টকে। লাভবান হবার বিরাট সুযোগ!

উপসংহার ~

আজকের এই প্রতিবেদনে শেয়ার বাজারে বিনিয়োগ করার টিপস (Stock Market Tips) সম্পর্কে আলোচনা করা হয়েছে কিন্তু সর্বদা মনে রাখবেন শেয়ারবাজারে অর্থ বিনিয়োগ সর্বদা ঝুঁকিপূর্ণ তাই সর্বদা নিজের ঝুঁকিতে শেয়ার বাজারে অর্থ বিনিয়োগ করবেন। আপনার কোন রকম অর্থ বা টাকা লস এর ক্ষেত্রে Finance Barta কখনোই দায়ী থাকবে না।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “Stock Market Tips: শেয়ার বাজারে টাকা বিনিয়োগ করেন? মেনে চলুন এই 5 টি টিপস! বিনিয়োগ করার আগে অবশ্যই জেনেনিন।”

Leave a Comment