শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Bank এ কত টাকা রাখা উচিত? ট্যাক্স এড়াতে নগদ জমা টাকার সীমা জেনেনিন! একাউন্টে টাকা জমা ও তোলার নিয়ম।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আমরা আমাদের উপার্জিত অর্থ Bank এ জমা করে থাকে কিন্তু কখনো কি ভেবে দেখেছেন ব্যাংকে নগদ কত টাকা পর্যন্ত জমা রাখা দরকার? কত টাকার বেশি জমা রাখলে সরকার ট্যাক্স কাটবে? ব্যাংকে টাকা রাখার কি নিয়ম রয়েছে সে সম্পর্কে সকালের বিস্তারিত জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যাংকে এমন ভাবে টাকা রাখতে হবে যাতে আপনার ফায়দা হয় এবং ইনকাম ট্যাক্স অফিস থেকে কোন নোটিশ না আসে। তাই আপনি যদি ব্যাংকে টাকা রাখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Bank Cash Deposit Limit to avoid income tax notice

ব্যাংকে কত টাকা নগদ জমা রাখা উচিত? এ বিষয়ে জানার আগে আমাদের জানতে হবে ব্যাংকে কত ধরনের অ্যাকাউন্ট হয়ে থাকে? কোন একাউন্টে ডিপোজিটের সীমা কত রয়েছে সেক্ষেত্রে আমাদের বুঝতে আরো বেশি সুবিধা হবে।

ব্যাংক একাউন্টের প্রকারভেদ

ব্যাংকে সাধারণত দুই ধরনের অ্যাকাউন্ট হয় – (১) সেভিংস একাউন্ট এবং (২) কারেন্ট একাউন্ট। সাধারণ ব্যক্তি সকলেই সেভিংস একাউন্ট ওপেন করে থাকেন এবং যেখানে বড় বড় বিজনেস হয় সেক্ষেত্রে কারেন্ট একাউন্ট ওপেন করে থাকেন।

সেভিংস একাউন্টকারেন্ট একাউন্ট
সেভিংস একাউন্টের ক্ষেত্রে জমা করা টাকার উপর সুদ পাওয়া যায়।কারেন্ট একাউন্টের ক্ষেত্রে জমা করা টাকার উপর কোনরকম সুদ পাওয়া যায় না।
সেভিংস একাউন্ট সাধারণ মানুষকে টাকা সেভ করতে উৎসাহিত করে।বড় বড় বিজনেসের সেক্ষেত্রে কারেন্ট একাউন্ট ব্যবহৃত হয়।
সেভিংস একাউন্ট থেকে ততটাই টাকা তুলতে পারবেন যতটা টাকা ব্যাংক একাউন্টে রয়েছে।কারেন্ট একাউন্ট থেকে বেশি টাকা তোলার সুবিধা রয়েছে।

অবশ্যই পড়ুন » FD Limit: ভুল করেও ফিক্সড ডিপোজিটে এর থেকে বেশি টাকা রাখবেন না, নইলে সরকারকে দিতে বিপুল পরিমাণ ট্যাক্স।

সেভিংস এবং কারেন্ট একাউন্টে নগদ টাকা জমা রাখার সীমা

সেভিংস একাউন্টঃ- এবার প্রথমে দেখে নেওয়া যাক সেভিংস একাউন্টে আপনি সর্বোচ্চ কত টাকা নগদ জমা রাখতে পারবেন কারণ বেশিরভাগ মানুষ সেভিংস একাউন্টে ব্যবহার করে থাকেন। সেভিংস একাউন্টে আপনি সর্বোচ্চ যত খুশি টাকা রাখতে পারেন। অর্থাৎ সেভিংস একাউন্টে আপনি যত খুশি টাকা রাখুন না কেন ১০ লাখ, ৫০ লাখ, ১ কোটি ইত্যাদি এক্ষেত্রে আয়কর বিভাগ থেকে কোনরকম নোটিশ আসবে না এবং সরকার থেকেও কোনরকম ট্যাক্স কাটা হবে না।

কারেন্ট একাউন্টঃ- সেভিংস একাউন্টের মতো কারেন্ট একাউন্টও একই নিয়ম রয়েছে। কারেন্ট একাউন্টেও আপনি সর্বোচ্চ যত টাকা খুশি রাখতে পারবেন

অবশ্যই দেখুন » এবার পোস্ট অফিস থেকে কাটবে ট্যাক্স, পোস্ট অফিসে একাউন্ট থাকলে সাবধান

সেভিংস এবং কারেন্ট একাউন্টে নগদ টাকা লেনদেনের সীমা

সেভিং একাউন্ট-এ একটি আর্থিক বছরে কেও একজন ব্যক্তি তাঁর সেভিং একাউন্ট-এ ১০ লাখ বা ১০ লাখের বেশি CASH জমা করেন বা তোলেন তাহলে এমন পরিস্থিতিতে আয়কর বিভাগ থেকে নোটিশ আসতে পারে। এরপর আপনাকে আপনার আয়ের প্রমাণ ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট অফিসারদের দেখাতে হতে পারে। আপনি যদি Source of Income প্রমান করতে না পারেন তাহলে আয়কর বিভাগ আপনার ওপর আইনত পদক্ষেপ তো নেবেনই এবং সাথে ইনকামের ওপর ৬০% ট্যাক্সও হাসিল করে নেবে। একের বেশি সেভিং একাউন্ট থাকলে সমস্ত একাউন্ট থেকে ১০ লাখ টাকার বেশি ট্রাঞ্জাকশনের ওপর আয়কর বিভাগ নোটিশ পাঠাতে পারে।

কারেন্ট একাউন্টের ক্ষেত্রে একটি আর্থিক বছরে আপনি ৫০ লাখ টাকা জমা বা 50 লাখ টাকার তোলেন অর্থাৎ একটি আর্থিক বছরে আপনি যদি 50 লাখ টাকা বা তার বেশি টাকা লেনদেন করেন সেক্ষেত্রে ইনকাম ট্যাক্স অফিস থেকে নোটিশ আসতে পারে। এরপর ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট থেকে আপনার উপর তদন্ত করা হবে এবং আপনার টাকার উৎস সম্পর্কেও জানতে চাওয়া হবে।

আরও পড়ুন » এখন এলআইসি ম্যাচুরিটিতে দিতে হবে ট্যাক্স, Life insurance থাকলে সাবধান। LIC গ্রাহকেরা অবশ্যই দেখুন!

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “Bank এ কত টাকা রাখা উচিত? ট্যাক্স এড়াতে নগদ জমা টাকার সীমা জেনেনিন! একাউন্টে টাকা জমা ও তোলার নিয়ম।”

Leave a Comment