শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

FD Limit: ভুল করেও ফিক্সড ডিপোজিটে এর থেকে বেশি টাকা রাখবেন না, নইলে সরকারকে দিতে বিপুল পরিমাণ ট্যাক্স।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আমাদের উপার্জিত অর্থ আমরা সকলেই ব্যাংক বা পোস্ট অফিসে গিয়ে ফিক্সড ডিপোজিট করে থাকি। কিন্তু আমরা ফিক্সড ডিপোজিট সম্পর্কে এমন অনেক বিষয় আছে যেগুলো জানিনা কিন্তু সেই তথ্যগুলি জানা আমাদের খুবই গুরুত্বপূর্ণ। কত টাকার ফিক্সড ডিপোজিট করানো উচিত? কত টাকার ফিক্সড ডিপোজিট করালে সরকারকে ট্যাক্স দিতে হবে না? জেনারেল পাবলিকদের জন্য ফিক্সড ডিপোজিটে কি নিয়ম রয়েছে এবং সিনিয়র সিটিজেনদের জন্য ফিক্সড ডিপোজিটে কি নিয়ম রয়েছে? এছাড়াও আমরা যদি লিমিটের উপরে ফিক্সড ডিপোজিটে টাকা জমা করি তাহলে কত টাকা ট্যাক্স কাটা হবে? সমস্ত কিছু বিস্তারিত জানতে আজকের এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

এছাড়াও আজকের এই প্রতিবেদনে আমরা জানবো From 15G, Form 15H, From 26AS কি? এবং এই ফর্মগুলো ফিক্সড ডিপোজিটের সঙ্গে কিভাবে সম্পর্কিত? অর্থাৎ আজকের এই প্রতিবেদনটিতে ফিক্সড ডিপোজিট সম্পর্কিত সমস্ত তথ্য পেয়ে যাবেন যেহেতু আজকের পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ তাই অত্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

জেনারেল পাবলিকদের জন্য ফিক্সড ডিপোজিট লিমিট

যে সকল ব্যক্তির বয়স ১৮ বছরের উর্ধ্বে কিন্তু ৬০ বছরের নিম্নে সেই সকল ব্যক্তির জেনারেল ক্যাটাগরির মধ্যে পড়েন। জেনারেল পাবলিকদের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটে সুদের পরিমাণ যদি ১ বছরে ৪০ হাজার টাকার কম হয় তাহলে সেক্ষেত্রে কোনো ট্যাক্স দিতে হবে না কিন্তু যদি ৪০ হাজার টাকা বেশি হয় সেক্ষেত্রে ইন্টারেস্ট এর উপর ১০% TDS দিতে হবে। এছাড়াও যে সকল ব্যক্তির বাৎসরিক ইনকাম ৫ থেকে ৭ লক্ষ টাকার মধ্যে এবং যদি ট্যাক্স ফাইল করা থাকে তাহলে তাদের TDS দিতে হবে না।

জেনারেল পাবলিকরা যদি 5 লক্ষ 50 হাজার টাকার ডিপোজিট করান 7% সুদে সেক্ষেত্রে ১ বছরে মোট ইন্টারেস্টের পরিমাণ মোটামুটি ৪০ হাজার টাকার কাছাকাছি। অর্থাৎ এক্ষেত্রে বলা যেতে পারে জেনারেল পাবলিকরা যদি 5 লক্ষ 50 হাজার টাকা পর্যন্ত ফিক্সড ডিপোজিট করেন সেক্ষেত্রে কোনোরকম ট্যাক্স দিতে হবে না কিন্তু এর বেশি টাকার ফিক্সড ডিপোজিট করলে ট্যাক্স দিতে হবে।

সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট লিমিট

৬০ বছরের ঊর্ধ্বে যে সকল ব্যক্তির বয়স তাদের আমরা সিনিয়র সিটিজেন বলে থাকি। সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে যদি ফিক্সড ডিপোজিটে সুদের পরিমাণ বছরে ৫০ হাজার টাকার কম হয় তাহলে সেক্ষেত্রে তাদের কোনরকম ট্যাক্স দিতে হবে না কিন্তু যদি সুদের পরিমাণ ৫০ হাজার টাকার বেশি হয় তাহলে সেক্ষেত্রে তাদের ইন্টারেস্টের উপর ১০% সরকারকে ট্যাক্স দিতে হবে। এক্ষেত্রে বছরে যদি আপনার ইনকাম ৫ লক্ষ টাকা থেকে ৭ লক্ষ টাকার মধ্যে হয় তাহলে সেক্ষেত্রে কোনরকম ট্যাক্স কাটা হয় না কিন্তু এর থেকে বেশি ইনকাম হলে ট্যাক্স কাটা হবে।

সিনিয়র সিটিজেনরা যদি চার অক্ষরের ফিক্স ডিপোজিট করেন সেক্ষেত্রে ৮% সুদে, ১ বছরে মোট সুদ পাবেন প্রায় পঞ্চাশ হাজার টাকার কাছাকাছি। অর্থাৎ এক্ষেত্রে সিনিয়র সিটিজেনরা যদি ৬ লক্ষ টাকার কম ফিক্সড ডিপোজিট করেন তাহলে কোন রকম ট্যাক্স কাটা হবে না কিন্তু যদি ৬ লক্ষ টাকার উপরে ফিক্সড ডিপোজিট করেন সেক্ষেত্রে ট্যাক্স কাটা হবে।

বিঃ দ্রঃ – এক্ষেত্রে ইন্টারেস্ট রেট ৮ শতাংশ ধরে নেওয়া হয়েছে কিন্তু ইন্টারেস্টের পরিমাণ যদি বেশি হয় তাহলে ফিক্সড ডিপোজিটে জমা করা টাকার পরিমান একটু কমে যাবে এবং যদি ইন্টারেস্টের পরিমাণ ৮ শতাংশের কম হয় তাহলে জমা করা টাকার পরিমান একটু বেড়ে যাবে।

অবশ্যই পড়ুন » FD Rate: সুখবর! নভেম্বর মাসে এই ব্যাংগুলির ফিক্সড ডিপোজিটে সুদের হারে বৃদ্ধি, কোন ব্যাংকে কত সুদ দেখেনিন তালিকা

Form 15G, Form 15H এবং From 26AS এর সুবিধা

Form 15G: এই ফরম ফিলাপ করে ব্যাংকে জমা করলে ৪০ হাজার টাকার বেশি ইন্টারেস্ট হলেও কোনরকম ট্যাক্স কাটা হবে না। এই ফর্মের সুবিধা শুধুমাত্র জেনারেল পাবলিকেরা নিতে পারবেন। Financial Year এ আপনার যদি Tax এর Slab না পড়েন সেই ক্ষেত্রে 15G ফিলাপ করতে পারবেন। Indians হলে Form 15G জমা দিতে পারবেন।Total Interest 1বছরে (Financial Year)2.5 লাখ টাকার বেশি হলে এই 15G Form জমা দিতে পারবেন না।

Form 15H: 60 বছরের উপরে হলে বা SENIOR CITIZEN হলে আপনারা 15H জমা করতে পারবেন। যাতে TDS না কাটে।যদি আপনাদের বয়স 60 বছরের ওপর হয় এবং আপনাদের TAXBALE INTEREST-3 লাখের বেশি হয় তবে এই ফর্ম জমা করে কোন লাভ হবে না।

আর যদি আপনাদের বয়স ৪০ বছরের উপর হয় এবং TAXABLE INCOME 5 লাখের ওপর হয় তবে এই ফর্ম কোন কাজ করবে না। মনে রাখবেন আপনারা যেখানে ডিপোজিট করবেন FD তে সেই সব ব্যাংক এ কিন্তু 15H জমা করে দেবেন।

From 26AS: BANK থেকে যত টাকা TDS কাটা হয় FINANCIAL YEAR. আপনারা এই FORM (26AS) ফিলাপ করে কিন্তু কিছু বেনিফিট পাবেন।

ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের অফিসিয়াল ওয়েবসাইট » www.incometax.gov.in

আরোও পড়ুন » বিরাট খুশির খবর! জনপ্রিয় এই ব্যাংকের ফিক্সড ডিপোজিটে ৮ বছরে টাকা ডবলের থেকেও বেশি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “FD Limit: ভুল করেও ফিক্সড ডিপোজিটে এর থেকে বেশি টাকা রাখবেন না, নইলে সরকারকে দিতে বিপুল পরিমাণ ট্যাক্স।”

Leave a Comment