শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

বিরাট খুশির খবর! জনপ্রিয় এই ব্যাংকের ফিক্সড ডিপোজিটে ৮ বছরে টাকা ডবলের থেকেও বেশি

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Bank Fixed Deposit: বর্তমান দিনে উপার্জিত টাকা সঞ্চয় করার সবচেয়ে ভালো উপায় হল ফিক্সড ডিপোজিট। ব্যাংক বা পোস্ট অফিসে আপনি ফিক্সড ডিপোজিট করতে পারেন শেয়ার বাজার এবং মিউচুয়াল ফান্ডের মতো ফিক্সড ডিপোজিটে ঝুঁকি নেই। ফিক্সড ডিপোজিটে টাকা জমা করে সুনিশ্চিত এবং খুব ভালো রিটার্ন পাওয়া যায়। সম্প্রতি একটি জনপ্রিয় ব্যাংক তার ফিক্সড ডিপোজিটে ইন্টারেস্ট রেট বাড়িয়েছে, যার ফলে মাত্র ৮ বছরে জমা করা টাকা ডবল হবে, এর ফলে খুবই খুশি ব্যাংক গ্রাহকরা

কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিটে ইন্টারেস্ট রেট বাড়ানো হয়েছে

জনপ্রিয় ব্যাংক জন স্মল ফাইন্যান্স ব্যাংক ১৫ ই আগস্ট, ২০২৩ তারিখে ফিক্স ডিপোজিটের নতুন ইন্টারেস্ট রেট প্রকাশ করেছে। জনপ্রিয় এই ব্যাংক গ্রাহকদের ৭ দিন থেকে ১০ বছরের ফিক্সড ডিপোজিটে ৩ শতাংশ থেকে ৯ শতাংশ পর্যন্ত ইন্টারেস্ট রেট দিচ্ছে। জন স্মল ফাইন্যান্স ব্যাংক সাধারণ ব্যক্তিদের ৮.৫০ শতাংশ অবধি ইন্টারেস্ট রেট অফার করছে এবং সিনিয়র সিটিজেনদের ৯ শতাংশ অবধি ইন্টারেস্ট রেট অফার করছে।

জন স্মল ফাইন্যান্স ব্যাংকে ফিক্সড ডিপোজিটে ইন্টারেস্ট রেটের তালিকা(jana small finance bank)

জন স্মল ফাইন্যান্স ব্যাংক এর গ্রাহকদের ৩ শতাংশ থেকে শুরু করে ৯ শতাংশ পর্যন্ত ইন্টারেস্ট অফার করছে। জন স্মল ফাইন্যান্স ব্যাংক ফিক্সড ডিপোজিটে গ্রাহকদের কত সময়সীমার মধ্যে কত পরিমাণ ইন্টারেস্ট রেট অফার করছে তার তালিকাটি দেখে নিন।

নংবিনিয়োগের সময়সীমাইন্টারেস্ট রেটের পরিমাণ
১)৭ দিন থেকে ১৪ দিনের ফিক্সড ডিপোজিটসুদের হার ৩.০০ শতাংশ
২)১৫ দিন থেকে ৬০ দিনের ফিক্সড ডিপোজিটসুদের হার ৪.২৫ শতাংশ
৩)৬১ দিন থেকে ৯০ দিনের ফিক্সড ডিপোজিটসুদের হার ৫.০০ শতাংশ
৪)৯১ দিন থেকে ১৮০ দিনের ফিক্সড ডিপোজিটসুদের হার ৭.০০ শতাংশ
৫)১৮১ দিন থেকে ৩৬৪ দিনের ফিক্সড ডিপোজিটসুদের হার ৭.৭৫ শতাংশ
৬)১ বছরের ফিক্সড ডিপোজিটসুদের হার ৮.০০ শতাংশ
৭)১ বছর থেকে ২ বছরের ফিক্সড ডিপোজিটসুদের হার ৮.২৫ শতাংশ
৮)২ বছর থেকে ৩ বছরের ফিক্সড ডিপোজিটসুদের হার ৮.৫০ শতাংশ ( সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে ৯ শতাংশ)
৯)৩ বছর থেকে ৫ বছরের কম ফিক্সড ডিপোজিটসুদের হার ৭.২৫ শতাংশ
১০)৫ বছরের ফিক্সড ডিপোজিটসুদের হার ৭.২৫ শতাংশ
১১)৫ বছর থেকে ১০ বছরের ফিক্সড ডিপোজিটসুদের হার ৬.৫০ শতাংশ

↗️আরোও পড়ুন » SBI এর দুর্দান্ত স্কিম! মাত্র ৫০,০০০ টাকা জমা করে পাবেন ১ কোটি ২০ লক্ষ টাকা, কিভাবে পাবেন দেখেনিন

কিভাবে আপনি ফিক্সড ডিপোজিটে ৮ বছরে টাকা ডবলের থেকেও বেশি পাবেন

আপনি যদি সরাসরি আপনার টাকা ৮ বছরের জন্য ফিক্সড ডিপোজিটে জমা করেন তাহলে কিন্তু আপনার টাকা ওই সময়ের মধ্যে ডবল হবে না। উদাহরণ: আপনি যদি ৫০,০০০ টাকা জন স্মল ফাইন্যান্স ব্যাংকে ৮ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করেন সেক্ষেত্রে আপনি ইন্টারেস্ট পাবেন ৬.৫০ শতাংশ। সেই হিসেবে ম্যাচুরিটির সময় আপনার টাকার পরিমাণ হবে ৮৩,৭৫০ টাকা।

কিন্তু আপনি যদি আপনার টাকা ২ থেকে ৩ বছর অন্তর অন্তর জমা করেন তাহলে আপনি সর্বোচ্চ ইন্টারেস্ট পাবেন। আপনি যদি জন স্মল ফাইন্যান্স ব্যাংকে ২ বছর থেকে ৩ বছরের ফিক্সড ডিপোজিট করেন এবং আপনি যদি একজন সিনিয়র সিটিজেন হয়ে থাকেন তাহলে আপনি ৯ শতাংশ ইন্টারেস্ট রেট পাবেন। এবার একটি উদাহরণের মাধ্যমে দেখে নেওয়া যাক আপনি কিভাবে ৮ বছরে জন স্মল ফাইন্যান্স ব্যাংকের ফিক্সড ডিপোজিটে ডবলের থেকেও বেশি রিটার্ন পাবেন। আপনি নিম্নলিখিত ধাপ গুলি অনুসরণ করলে সহজেই জন স্মল ফাইন্যান্স ব্যাংকের ফিক্সড ডিপোজিটে ডবলের থেকেও বেশি রিটার্ন পাবেন।

★ আপনি যদি ৫০,০০০ টাকা জন স্মল ফাইন্যান্স ব্যাংকে ৩ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করেন সেক্ষেত্রে ৯ শতাংশ সুদের হারে আপনি রিটার্ন পাবেন ৬৫,৩০২ টাকা।

★ এরপর আপনি যদি ওই ৬৫,৩০২ টাকা আবার জন স্মল ফাইন্যান্স ব্যাংকে ৩ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করেন সেক্ষেত্রে ৯ শতাংশ সুদের হারে আপনি রিটার্ন পাবেন ৮৫,২৮৭ টাকা।

★ এরপর আবার আপনি যদি ৮৫,২৮৭ টাকা জন স্মল ফাইন্যান্স ব্যাংকে ৩ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করেন সেক্ষেত্রে ৯ শতাংশ সুদের হারে আপনি রিটার্ন পাবেন ১,০১,৯০৩ টাকা।

আপনি যদি উপরোক্ত নিয়মে জন স্মল ফাইন্যান্স ব্যাংকে ফিক্সড ডিপোজিট করেন সেক্ষেত্রে আপনি মাত্র ৮ বছরে ডবলের থেকেও বেশি রিটার্ন পাবেন।

↗️আরোও পড়ুন » এবার পোস্ট অফিস থেকে কাটবে ট্যাক্স, পোস্ট অফিসে একাউন্ট থাকলে সাবধান

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে আমাদের ফলো করুনFollow Us

Leave a Comment