শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

এবার পোস্ট অফিস থেকে কাটবে ট্যাক্স, পোস্ট অফিসে একাউন্ট থাকলে সাবধান|TDS on Post Office Scheme

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

TDS on Post Office Scheme: আপনার যদি পোস্ট অফিসের একাউন্ট থেকে বা আপনি পোস্ট অফিসে নতুন অ্যাকাউন্ট খুলবেন বলে ভাবছেন সেক্ষেত্রে আপনার পোস্ট অফিসের ইনকাম ট্যাক্স (TDS on Post Office Scheme) সম্পর্কে জানা অত্যন্ত প্রয়োজন। পোস্ট অফিস বিগত ৩১.০৫.২০২৩ তারিখ ট্যাক্স সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই পোষ্টের মাধ্যমে আপনি জানতে পারবেন পোস্ট অফিসের কোন কোন স্কিমের ক্ষেত্রে এই বিজ্ঞপ্তিটি প্রকাশ হয়েছে। এছাড়াও এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে আপনি ইনকাম ট্যাক্সের হাত থেকে রেহাই পাবেন। তাই আপনার যদি পোস্ট অফিসে একাউন্ট থেকে থাকে এবং আপনি যদি পোস্ট অফিসের কোন একটি স্কিমে বিনিয়োগ করে থাকেন তাহলে কখন আপনার পোস্ট অফিসের একাউন্ট থেকে ট্যাক্স কাটা হবে অথবা আপনি কিভাবে ট্যাক্সের হাত থেকে রেহাই পাবেন সম্পূর্ণ জানার জন্য পুরো পোস্টটি পড়ুন।

কোন কোন ক্ষেত্রে পোস্ট অফিসের একাউন্ট থেকে ট্যাক্স কেটে নেওয়া হয়

৩১.০৫.২০২৩ তারিখ ট্যাক্স সংক্রান্ত বিজ্ঞপ্তিটি দিল্লির ডাকভবন থেকে প্রকাশিত হয়েছে। পোস্ট অফিস ট্যাক্স সম্পর্কে যে বিজ্ঞপ্তিটি প্রকাশ করেছে সেটি মহিলা সম্মান সেভিংস স্কিমের ব্যাপারে। মহিলা সম্মান সেভিংস স্কিম বা মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট হল পোস্ট অফিসের একটি নতুন স্কিম যা ১লা এপ্রিল ২০২৩ থেকে শুরু করা হয়। আপনি যদি মহিলা সম্মান সেভিংস স্কিমে বিনিয়োগ করে থাকেন বা এই স্কিমে বিনিয়োগ করতে চান তাহলে পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। মহিলা সম্মান সেভিংস স্কিমটি under section 194A Income tax act 1961 অনুযায়ী TDSএর আওয়তা ভুক্ত।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) বা মহিলা সম্মান সেভিংস স্কিম (MSSS) পোস্ট অফিসের এই দুটি স্কিম থেকে আপনি যে ইন্টারেস্ট লাভ করবেন সেই টাকা থেকে under section 194A Income tax act 1961 অনুযায়ী TDS কাটা হবে। ইনকাম ট্যাক্সের 194A ধারাটি কেবলমাত্র ইন্টারেস্টর TAX Deduction এর জন্য গুরুত্বপূর্ণ।

যদি আপনারা সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম এবং মহিলা সম্মান সেভিংস স্কিম পোস্ট অফিসের এই দুটো স্কিমেই বিনিয়োগ করেন এবং সেই দুটোর মোট ইন্টারেস্ট যদি উর্ধ্বসীমার বেশি হয় বা আপনি যদি এই দুটো স্কিমের যেকোনো একটিতে বিনিয়োগ করেন এবং ইন্টারেস্টের পরিমাণ যদি উর্ধ্বসীমার বেশি হয় সেক্ষেত্রে আপনাকে TDS দিতে হবে। এই উর্ধ্বসীমাকে দুটি ভাগে ভাগ করা হয়েছে।

  • যাদের বয়স ৬০ বছর বা ৬০ বছরের ঊর্ধ্বে তারা যদি ‘সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম’ এবং ‘মহিলা সম্মান সেভিংস স্কিম’ এই স্কিমগুলোতে বিনিয়োগ করে থাকেন অথবা যদি দুটি স্কিমে একসাথে বিনিয়োগ করে থাকেন সেক্ষেত্রে ইন্টারেস্টের পরিমাণ যদি ৫০,০০০ টাকার বেশি হয় তাহলে TDS কেটে নেওয়া হবে।
  • যে সকল ব্যক্তির বয়স ৬০ বছরের নিচে তারা যদি ‘সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম’ এবং ‘মহিলা সম্মান সেভিংস স্কিম’ এই স্কিমগুলোতে বিনিয়োগ করে থাকেন অথবা যদি দুটি স্কিমে একসাথে বিনিয়োগ করে থাকেন সেক্ষেত্রে ইন্টারেস্টের পরিমাণ যদি ৪০,০০০ টাকার বেশি হয় তাহলে TDS কেটে নেওয়া হবে।

কিভাবে ট্যাক্সের হাত থেকে রেহাই পাবেন

যদি আপনি শুধুমাত্র মহিলা সম্মান সেভিংস স্কিমে বিনিয়োগ করেন সেক্ষেত্রে ট্যাক্স বাবদ আপনার কোনো টাকা কেটে নেওয়া হবে না। কারণ মহিলা সম্মান সেভিংস স্কিমে সর্বোচ্চ বিনিয়োগের পরিমাণ হল ২ লক্ষ টাকা এবং বর্তমানে মহিলা সম্মান সেভিংস স্কিমে ইন্টারেস্টের পরিমাণ হল ৭.৫ শতাংশ সেক্ষেত্রে দুই বছর পর রিটার্নের পরিমাণ হবে ২,৩২,০৪৪ টাকা। এক্ষেত্রে আপনি প্রথম বছরের শেষে ইন্টারেস্ট পাবেন ১৫,৪২৭ টাকা এবং দ্বিতীয় বছরের শেষে ইন্টারেস্ট পাবেন ১৬,৬১৭ টাকা যা TDS কাটার উর্ধ্বসীমার অনেক নীচে।

যদি কোন ব্যক্তি মহিলা সম্মান সেভিংস স্কিম এবং সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে একসঙ্গে বিনিয়োগ করেন সেক্ষেত্রে ব্যক্তির বয়স যদি ৬০ বছরের উর্ধ্বে হয় ও ইন্টারেস্টের পরিমাণ ৫০ হাজার টাকার বেশি হয় এবং যদি ব্যক্তির বয়স ৬০ বছরের নিচে হয় ও ইন্টারেস্টের পরিমাণ যদি ৪০,০০০ টাকার বেশি হয় তাহলে অবশ্যই TAX Deduction হবে। এই TAX Deduction যাতে না হয় তার জন্য প্রতিবছর 15G এবং 15H ফর্ম ফিলাপ করে পোস্ট অফিসে জমা করতে হয় তাহলে আর আপনার ইন্টারেস্টের উপর TDS কেটে নেওয়া হবে না।

আরোও পড়ুন>> সুকন্যা সমৃদ্ধি যোজনা কী? প্রয়োজনীয় যোগ্যতা এবং আবেদন পদ্ধতি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin us
আমাদের ফেসবুক পেজFollow Us
গুগল নিউজে ফলো করুনFollow Us

আরও পড়ুন>> স্টেট ব্যাংকে ডেবিট কার্ড (ATM) থাকার চার্জ কত? অবশ্যই জেনে থাকা প্রয়োজন

2 thoughts on “এবার পোস্ট অফিস থেকে কাটবে ট্যাক্স, পোস্ট অফিসে একাউন্ট থাকলে সাবধান|TDS on Post Office Scheme”

Leave a Comment