শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

স্টেট ব্যাংকে ডেবিট কার্ড (ATM) থাকার চার্জ কত? অবশ্যই জেনে থাকা প্রয়োজন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Debit Card Charges 2023: ভারতের জনপ্রিয় ব্যাংক গুলির মধ্যে অন্যতম জনপ্রিয় ব্যাংক হল SBI BANK। শহর থেকে গ্রামে সর্বত্রই SBI BANK এর শাখা রয়েছে। স্টেট ব্যাংক দেশের বৃহত্তম রাষ্ট্রীয় ব্যাংক। স্টেট ব্যাংকে বিভিন্ন ধরনের ডেবিট কার্ড রয়েছে। আপনার যদি স্টেট ব্যাংকে অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে স্টেট ব্যাংকের বিভিন্ন ডেবিট কার্ড গুলো সম্পর্কে আপনার বিস্তারিত জেনে থাকা জরুরী। স্টেট ব্যাংক ডেবিট কার্ডের সাহায্যে গ্রাহকরা এটিএম মেশিন থেকে সহজে টাকা উত্তোলন করতে পারে এছাড়াও সারা বিশ্বে এবং POS টার্মিনালগুলিতে ১ লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করা যায়। স্টেট ব্যাংকের সকল গ্রাহকরা প্রতি মাসে পাঁচটি লেনদেন করতে পারবে। ফ্লাইট বুক করা, অনলাইন কেনাকাটা এবং অন্যান্য কাজের জন্য স্টেট ব্যাংকের ডেবিট কার্ডের অনেক সুবিধা রয়েছে। স্টেট ব্যাংকের ডেবিট কার্ড বা ATM কার্ডের জন্য বছরে কত টাকা ফি কাটে তা জানার জন্য পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

স্টেট ব্যাংকে ডেবিট কার্ড (ATM) থাকার চার্জ (SBI debit card charges 2023)

অনেক সময় স্টেট ব্যাংকের গ্রাহকরা ব্যাংকের পাসবুক আপডেট করার পর বা একাউন্টের স্টেটমেন্টে বা মোবাইল ফোনে মেসেজে দেখেন যে ১৪৭.৫ টাকা কেটে নেওয়া হয়েছে। গ্রাহকরা বিভ্রান্তির মধ্যে পড়ে যায় এই ১৪৭.৫ টাকা কেনো কেটে নেওয়া হয়েছে। মূলত স্টেট ব্যাঙ্কের ডেবিট কার্ড বা এটিএম কার্ড ব্যবহারের জন্য বার্ষিক ফি পেমেন্ট করতে হয়।

স্টেট ব্যাংক গ্রাহকদের বিভিন্ন প্রকারের ডেবিট কার্ড অফার করে থাকে কিন্তু এর মধ্যে থেকে গ্রাহকরা সবচেয়ে বেশি জেনারেল, সিলভার, গ্লোবাল এবং কন্ট্যাক্টলেস ডেবিট কার্ড ব্যবহার করে থাকে। এই ডেবিট কার্ডগুলোর ইস্যু করার জন্য কোনো চার্জ দিতে হবে না। এই ডেবিট কার্ডগুলোর বার্ষিক চার্জ ১২৫ টাকা + ১৮ % জিএসটি। ১২৫ টাকার ১৮% হল ২২.৫ টাকা। অর্থাৎ মোট আপনাকে ১২৫ + ২২.৫ = ১৪৭.৫ টাকা বার্ষিক চার্জ প্রদান করতে হবে।

গোল্ড ডেবিট কার্ডের ক্ষেত্রে ইস্যু চার্জ হিসেবে ১০০ টাকা+ GST দিতে হবে এবং প্লাটিনাম ডেবিট কার্ডের ক্ষেত্রে ইস্যু চার্জ হিসেবে ৩০০ টাকা+ GST দিতে হবে। Yuva, Gold, Combo, My Card -এর মতো ডেবিট কার্ডের ক্ষেত্রে বার্ষিক ১৭৫ টাকা+GST প্রদান করতে হবে। প্ল্যাটিনাম ডেবিট কার্ডের ক্ষেত্রে ব্যবহারকারীদের বার্ষিক 250 টাকা +GST এবং প্রিমিয়াম বিজনেস ডেবিট কার্ডের ক্ষেত্রে ব্যবহারকারীদের বার্ষিক 350 টাকা +GST দিতে হবে। এছাড়াও আপনি যদি নিজের ডেবিট কার্ড পরিবর্তন করতে চান, তাহলে 300 টাকা +GST চার্জ হিসাবে আপনাকে দিতে হবে।

SBI ডেবিট কার্ড ইস্যু চার্জ

কার্ডের ধরনইস্যু চার্জ
জেনারেল ডেবিট কার্ডবিনামূল্যে
সিলভার ডেবিট কার্ডবিনামূল্যে
গ্লোবাল ডেবিট কার্ডবিনামূল্যে
কন্ট্যাক্টলেস ডেবিট কার্ডবিনামূল্যে
গোল্ড ডেবিট কার্ড১০০ টাকা+GST
প্লাটিনাম ডেবিট কার্ড৩০০ টাকা+GST

SBI ডেবিট কার্ড বার্ষিক চার্জ

কার্ডের ধরনবার্ষিক চার্জ
ক্লাসিক ডেবিট কার্ড১২৫ টাকা+GST
সিলভার ডেবিট কার্ড১২৫ টাকা+GST
গ্লোবাল ডেবিট কার্ড১২৫ টাকা+GST
কন্ট্যাক্টলেস ডেবিট কার্ড১২৫ টাকা+GST
Yuva ডেবিট কার্ড১৭৫ টাকা+GST
গোল্ড ডেবিট কার্ড১৭৫ টাকা+GST
Combo ডেবিট কার্ড১৭৫ টাকা+GST
My Card১৭৫ টাকা+GST
প্লাটিনাম ডেবিট কার্ড২৫০ টাকা+GST
প্রিমিয়াম বিজনেস ডেবিট কার্ড৩৫০ টাকা+GST

আরোও পড়ুন >> আরও উন্নত হলো SBI-এর YONO অ্যাপ, আর হবেনা ATM কার্ড ক্লোন

SBI ডেবিট কার্ড অন্যান্য চার্জ

ডেবিট কার্ড পরিবর্তন চার্জ ৩০০ টাকা+GST
পিন পুনরুদ্ধার চার্জ৫০ টাকা+GST

আরোও পড়ুন >> SBI-তে একাউন্ট থাকলেই পাবেন একগুচ্ছ পরিষেবা একদম বিনামূল্যে, জানুন কি কি পরিষেবা পাবেন

উপসংহার

আপনার যদি স্টেট ব্যাংকে অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে স্টেট ব্যাংকের সকল ডেবিট কার্ডের চার্জ সম্পর্কে জানা অত্যন্ত প্রয়োজন। ডেবিট কার্ডের ধরন অনুসারে বার্ষিক চার্জের পরিমাণ পরিবর্তিত হয়।

5 thoughts on “স্টেট ব্যাংকে ডেবিট কার্ড (ATM) থাকার চার্জ কত? অবশ্যই জেনে থাকা প্রয়োজন”

  1. No ATM providing more than 20000 rs per day?
    Why ? And Why?
    Are we the beggers?
    It is our own money and Why cannot withdraw more than Rs 20000? Pl look into it.

    Reply

Leave a Comment