শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI-তে একাউন্ট থাকলেই পাবেন একগুচ্ছ পরিষেবা একদম বিনামূল্যে, জানুন কি কি পরিষেবা পাবেন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) হলো ভারতের বৃহত্তম একটি ব্যাংক। এই ব্যাংকের শাখা ভারতের ছোট্টো ছোট্টো গ্রাম থেকে শুরু করে বড়ো বড়ো শহরেও রয়েছে। ঠিক এই কারণেই আজ এই ব্যাংকের সঙ্গে প্রচুর গ্রাহক যুক্ত রয়েছে। আপনি কি জানেন? SBI-তে আপনি কোনো রকম ফী ছাড়াই মূলত তিন ধরেনের একাউন্ট খুলতে পারবেন এবং সঙ্গে পাবেন একগুচ্ছ পরিষেবা একদম বিনামূল্যে। কোন সেভিংস একাউন্টতে কি পরিষেবা পাবেন এই সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে।

বেসিক সেভিংস ডিপোজিট ব্যাঙ্ক অ্যাকাউন্ট: SBI-এর অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে KYC-এর মাধ্যমে প্রত্যেকেই এই একাউন্ট খুলতে পারেন। এটি সাধারণত নিম্ন আয়ের লোকেদের জন্য। এই অ্যাকাউন্টে সর্বনিম্ন ব্যালান্স বজায় না রেখেও সুবিধা পাবেন। এতে টাকা জমা করার কোনো সর্বোচ্চ সীমা নেই, আপনি যত খুশি টাকা জমা রাখতে পারেন। এই একাউন্ট খোলার সময় গ্রকদের Rupay ATM কার্ড/ডেভিড কার্ড ইস্যু করা হয়। যেমন SBI-এর বেসিক সেভিংস ডিপোজিট ব্যাঙ্ক অ্যাকাউন্ট এর অনেক সুবিধা রয়েছে, তেমনি একটি অসুবিধাও রয়েছে। সেভিংস ডিপোজিট ব্যাঙ্ক অ্যাকাউন্টে চেক বই এর সুবিধা নেই।

বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট ছোট অ্যাকাউন্ট: আপনার বয়স ১৮ বছরের বেশি হলেই এই অ্যাকাউন্ট খুলতে পারেন। যেসকল লোকের KYC-এর জন্য প্রয়োজনীয় নথিপত্র নেই তারাও এই অ্যাকাউন্ট খুলতে পারবেন। কারণ এতে KYC বাধ্যতামূলক নয়। আপনার কাছে যদি এই অ্যাকাউন্ট থাকে তাহলে আপনি চাইলে এটিকে বেসিক সেভিংস ডিপোজিট ব্যাঙ্ক অ্যাকাউন্টে রূপান্তর করতে পারেন। এর জন্য আপনাকে KYC করতে হবে। এই সেবা SBI-এর কিছু বিশেষ শাখা বাদ দিয়ে প্রায় সমস্ত শাখাতেই পাবেন। এই অ্যাকাউন্টে আপনি সর্বোচ্চ ৫০ টাকা পর্যন্ত সঞ্চয় করে রাখতে পারবেন।

আরও পড়ুন: SBI YONO: আরও উন্নত হলো SBI-এর YONO অ্যাপ, আর হবেনা ATM কার্ড ক্লোন

সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট: এসবিআই এর বেশিরভাগ গ্রাহকদের কাছে এই সেভিংস একাউন্ট রয়েছে। এতে আপনি মোবাইল ব্যাংকিং, SMS অ্যালার্ট, এসবিআই কুইক মিসড কল সুবিধা, স্টেট ব্যাঙ্ক এনিহোয়ার, YONO এবং ইন্টারনেট ব্যাংকিং এর সুবিধা পাবেন। এছাড়াও আপনি চেক বই এর সুবিধাও পাবেন। এক্ষেত্রে আপনি আর্থিক বছরে প্রথম ১০টি চেক একদম বিনামূল্যে ব্যাবহার করতে পারেন, এরপর নির্দিষ্ট পরিমাণ চার্জ দিতে হবে। ১০ টি চেকের দাম ৪০ টাকা এবং ২৫ টি চেকের দাম ৭৫ টাকা সঙ্গে উভয় ক্ষেত্রেই GST লাগবে। এতো পরিষেবা পাওয়ার পরেও এতে আপনাকে কোনো সর্বনিম্ন ব্যালেন্স বজায় রাখতে হবে না এবং এতে সর্বোচ্চ টাকা সঞ্চয় করার কোনো সীমা নেই।

উপসংহার: এই নিবন্ধের মধ্যে SBI-এর মূল তিন প্রকার সেভিং অ্যাকাউন্টে কি কি পরিষেবা বিনামূল্যে পাবেন এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সহজ বাংলা ভাষার পেতে আমাদের সোশ্যাল মিডিয়াতে যুক্ত থাকুন 👇

হোয়াটসঅ্যাপJoin Group
টেলিগ্রামJoin Here

Leave a Comment