শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

FD Rate: সুখবর! নভেম্বর মাসে এই ব্যাংগুলির ফিক্সড ডিপোজিটে সুদের হারে বৃদ্ধি, কোন ব্যাংকে কত সুদ দেখেনিন তালিকা

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

কিছুদিন আগে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া রেপো রেট বৃদ্ধি করেছে। এই রেপো রেট বৃদ্ধির দরুন দেশের বিভিন্ন ব্যাংক ফিক্সড ডিপোজিটে (FD Rate) উপর সুদের পরিমান বৃদ্ধি পেয়েছে। সম্প্রতি দেশের পাঁচটি ব্যাংক এফডির উপর সুদের হার বাড়িয়েছে। ফলে আপনি যদি এফডি করবেন বলে ভাবেন, তাহলে এই ব্যাংকগুলি দিচ্ছে এফডির উপর ভালো পরিমান সুদ। চলুন কোন কোন ব্যাংক এফডির উপর কত শতাংশ সুদের পরিমান বাড়িয়েছে, জেনে নেওয়া যাক। 

November month popular Bank FD Rate

(১) এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank): ভারতের অন্যতম জনপ্রিয় ব্যাঙ্ক এইচডিএফসি এফডির ক্ষেত্রে সুদের পরিমান বৃদ্ধি করেছে। এই ব্যাঙ্ক থেকে এফডি করলে এখন থেকে ৩.০০ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ সুদ পাওয়া যাবে। ৭ দিন থেকে শুরু করে ১০ বছরের এফডির মেয়েদের উপর এই সুদের হার নিলবে। এই ব্যাঙ্ক সর্বোচ্চ ৭.৭৫ শতাংশ সুদ দিচ্ছে। এছাড়া সিনিয়র সিটিজেনদের সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বেশি দিয়ে থাকে এই ব্যাঙ্ক।

(২) কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক (Kotak Mahindra Bank): ৭ দিন থেকে ১০ বছরের এফডির উপর সুদের পরিমান বাড়ালো কোটাক মাহিন্দ্রা ব্যাংক। এই ব্যাংক ৩.০০ শতাংশ থেকে শুরু করে ৭.৭৫ শতাংশ সুদের হার অফার করছে। এছাড়া প্রবীণ গ্রাহকদের সাধারণ গ্রাহকদের থেকে ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদের হার প্রদান করছে এই ব্যাংক।

অবশ্যই দেখুন » SBI FD – স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে 1 লক্ষ টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

(৩) আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank): ভারতের এই ব্যাংকটি ৩.০০ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ সুদের হার অফার করছে। ৭ দিন থেকে শুরু করে ১০ বছরের এফডির উপর মিলবে এই সুদের হার। এছাড়া আইসিআইসিআই ব্যাঙ্ক প্রবীন নাগরিকদের ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদের হার (FD Rate) অফার করছে।

(৪) এক্সসিস ব্যাঙ্ক (Axis Bank): এটিও ভারতের একটি গুরুত্বপূর্ণ ব্যাংক। এই ব্যাংক এবার এফডি সুদের পরিমান বৃদ্ধি করলো। এখন থেকে ৭ দিন থেকে ১০ বছরের মেয়াদে ফিক্সড ডিপোজিট (FD Rate) করলে পাওয়া যাবে ৩.০০ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ সুদের হার। যেখানে এই ব্যাংক এফডির উপর সর্বোচ্চ ৭.৭৫ শতাংশ সুদের হার দিচ্ছে। শুধু তাই নয়, সাধারণ গ্রাহকদের থেকে সিনিয়র সিটিজেনদের ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদের হার দিচ্ছে।

অবশ্যই পড়ুন » SBI FD Interest Rates 2023: FD-তে নতুন সুদের হার জারি করল SBI, জেনেনিন এবার কতদিনে কতো সুদ পাবেন

(৫) আরবিএল ব্যাঙ্ক (RBL Bank): আরবিএল ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের (FD Rate) উপর সুদের পরিমান বাড়ানো হয়েছে। এখন থেকে এই ব্যাংক এক সপ্তাহ থেকে শুরু করে ১০ বছরের মেয়াদে ফিক্সড ডিপোজিট করলে সুদ মিলবে ৩.৫০ শতাংশ থেকে ৮.৩০ শতাংশ। এই ব্যাংক সর্বোচ্চ ৮.৩০ শতাংশ সুদের হার অফার করে। অন্যদিকে এই ব্যাংকে এফডির ক্ষেত্রে সাধারণ গ্রাহকদের থেকে বয়স্ক গ্রাহকরা ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ মেয়ে থাকে।

আরও পড়ুন » SBI RD: স্টেট ব্যাংকের RD তে প্রতিমাসে 1,000 টাকা জমা করে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “FD Rate: সুখবর! নভেম্বর মাসে এই ব্যাংগুলির ফিক্সড ডিপোজিটে সুদের হারে বৃদ্ধি, কোন ব্যাংকে কত সুদ দেখেনিন তালিকা”

Leave a Comment