শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

এখন এলআইসি ম্যাচুরিটিতে দিতে হবে ট্যাক্স, Life insurance থাকলে সাবধান। LIC গ্রাহকেরা অবশ্যই দেখুন!

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Income Tax Rule In LIC Maturity: জীবন বীমার কথা উঠলেই LIC এর কথা সবার আগে মনে হয়। দেশের বৃহত্তম জীবন বীমা সংস্থা লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন (LIC) সকল বয়সের মানুষের জন্য জীবন বীমার সুবিধা প্রদান করে। আমরা সকলেই জানি LIC পুরোপুরি ট্যাক্স ফ্রি ইনকাম। কিন্তু না! কতগুলো কন্ডিশন আছে যা আমাদের মেনে চলা উচিত। কন্ডিশনগুলো না মানলে আপনি ইনকাম ট্যাক্সের স্বীকার হতে পারেন। আপনি যদি LIC এর বীমা ক্রয় করে থাকেন তাহলে এবিষয়টি সম্বন্ধে অবগত থাকা প্রয়োজন নাহলে LIC ম্যাচুরিটিতে ট্যাক্স দিতে হবে। যেহেতু পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

কোন কোন ক্ষেত্রে LIC ম্যাচুরিটিতে ট্যাক্স দিতে হবে (Income Tax Rule In LIC Maturity)

ইনকাম ট্যাক্স 1961 এর রুলস অনুযায়ী আন্ডার সেকশন 10 এবং সাব সেকশন 10D তে পাওয়া যায়। তাই সেখানে তিনটি পয়েন্ট মেনে চলা উচিত যেগুলি সম্পূর্ণ না হলে আপনি ট্যাক্স পেমেন্টের হাত থেকে রেহাই পাবেন না।

১) যদি আপনি এপ্রিল ২০০৩ থেকে মার্চ ২০১২ এর মধ্যে কোন পলিসি করে থাকেন, তাহলে আপনার এক বছরের টোটাল প্রিমিয়াম যা রয়েছে সেই প্রিমিয়াম যদি আপনার টোটাল সাম অ্যাসিওরের (sum assured) ২০% এর বেশি হয়, তাহলে ম্যাচুরিটির সময় যে টাকা আপনি পাবেন সেটা কিন্তু ট্যাক্সেবল হয়ে যাবে। সাম অ্যাসিওর বলতে বোঝায় আপনি যখন কোনো পলিসি করেন এবং পলিসি ম্যাচুরিটির পর আপনি যে টাকা পাবেন বা আপনার মৃত্যুর পর নমিন যে টাকা পাবে সেটাই হলো সাম অ্যাসিওর (sum assured)। 

বিষয়টি একটি উদাহরণের সাহায্যে বোঝা যাক। ধরে নিন আপনি একটি ইন্সুরেন্স করেছেন এপ্রিল ২০০৩ থেকে মার্চ ২০১২ এর মধ্যে এবং আপনার সাম অ্যাসিওরের পরিমাণ ৫ লক্ষ টাকা হয় তাহলে ৫ লক্ষ টাকার ২০% হয় ১ লক্ষ টাকা। অর্থাৎ কোন বছরে প্রিমিয়াম যদি ১ লক্ষ টাকার উপরে হয় তাহলে ইন্সুরেন্সের ম্যাচুরিটির সময় আপনি যে টাকা পাবেন সেই টাকার উপর আপনাকে ট্যাক্স পেমেন্ট করতে হবে।

এখন ইনকাম ট্যাক্স পলিসি কিছুটা নিয়ম পরিবর্তন করেছে। যদি আপনার পলিসি এপ্রিল ২০১২ পরে করা হয়ে থাকে, সেক্ষেত্রে আপনার যে টোটাল প্রিমিয়াম রয়েছে, সেই পলিসি যদি আপনার টোটাল সাম অ্যাসিওরের ১০% হয়, তাহলে আপনাকে ট্যাক্স পেমেন্ট করতে হবে।

এক্ষেত্রেও বিষয়টি একটি উদাহরণের সাহায্যে বোঝা যাক। ধরে নিন আপনি একটি ইন্সুরেন্স করেছেন এপ্রিল ২০১২ এর পরে এবং আপনার সাম অ্যাসিওরের পরিমাণ ৫ লক্ষ টাকা হয় তাহলে ৫ লক্ষ টাকার ১০% হয় ৫০ হাজার টাকা। অর্থাৎ কোন বছরে প্রিমিয়াম যদি ৫০ হাজার টাকার উপরে হয় তাহলে ইন্সুরেন্সের ম্যাচুরিটির সময় আপনি যে টাকা পাবেন সেই টাকার উপর আপনাকে ট্যাক্স পেমেন্ট করতে হবে।

যদিও এই দুটো নিয়মের ক্ষেত্রে কিছুটা ছাড় রয়েছে। যিনি পলিসিটি করেছেন কোন কারণে তার মৃত্যু হলে তার নমিনিকে কোন ট্যাক্স পেমেন্ট করতে হবে না।

২) Unit Linked Policy: এই পলিসির ক্ষেত্রেও সরকার কিছু পরিবর্তণ এনেছে ২০২১ সাল থেকে। এই সব পলিসির ক্ষেত্রে আমরা কোনো প্রিমিয়াম জমা করলে ইন্সুরেন্সের কভারও পাই, সেই সঙ্গে আমাদের টাকা শেয়ার মার্কেটে ইনভেস্টও হয়। এক্ষেত্রে গভর্মেন্ট বলে যে ২০২১ এর এপ্রিলের পর কোনো ব্যক্তি যদি ইউনিট লিংক পলিসিতে আড়াই লক্ষ টাকার ওপরে পলিসি করে থাকে তাহলে তাকে ম্যাচুরিটির সময় ট্যাক্স পেমেন্ট করতে হবে।

৩) ইনকাম ট্যাক্স এর আন্ডার সেকশন 80 DD তে আমরা কিন্তু একটা এক্সিমশান দেখতে পাই। এক্ষেত্রে যদি কোন Dependent Disable Person বাড়িতে থাকে, সেক্ষেত্রে তার নামে যদি কোন ইনভেস্টমেন্ট করা হয়ে থাকে, তখন কিন্তু সেই ব্যক্তি ইনকাম ট্যাক্সে একটা ছাড় পাবে। কোনো Disable ব্যাক্তি যদি LIC নিয়েছেন এবং আন্ডার সেকশন 80 DD-তে ছাড় নিয়েছেন সেক্ষেত্রে ওই Disable ব্যাক্তি যদি মারা যান সেক্ষেত্রে ম্যাচুরিটির টাকা নমিনির নামে চলে আসবে এবং ম্যাচুরিটির পুরো টাকাটা ট্যাক্সেবল হয়ে যাবে অর্থাৎ ম্যাচুরিটির টাকার উপর ট্যাক্স পেমেন্ট করতে হবে।

৪) Some Receipt For Keyman Policy: এটি হলো সেই পলিসি যা বড় বড় কোম্পানিদের ক্ষেত্রে প্রযোজ্য হয়। সেই বড় কোম্পানির এক্সিকিউটিভরা যদি কোন কারনে কোম্পানি ছেড়ে দেয় বা তার মৃত্যু হয়, তাহলে কোম্পানির একটা বড় ক্ষতি হতে পারে। উদাহরণ হিসেবে বলতে পারি গুগলের এক্সিকিউটিভ সুন্দর পিচাই যদি কোন কারনে কোম্পানির থেকে বিদায় নেয় অথবা কোন কারণে যদি তার মৃত্যু হয় তাহলে কোম্পানি একটা বিশাল ক্ষতি হতে পারে। তাই কোম্পানিগুলো তাদের জন্য বড় অংকের ইন্সুরেন্স পলিসি করে থাকে, তাকেই বলে Key Man Policy। যদিও এটা আমাদের জীবনে সরাসরি প্রভাব ফেলে না।

আরোও পড়ুন>> LIC-এর পরিষেবা আপনি এখন হোয়াটসঅ্যাপের মাধ্যমেই পেয়ে যাবেন – দেখুন সম্পূর্ণ পদ্ধতি

উপসংহার

সর্বশেষে আমরা বলতে পারি, যদি কি মেন পলিসি থাকে সেক্ষেত্রে আমরা কোন ছাড় পাবোনা কারণ এটা ন্যাচারালি আমাদের ম্যাক্সিমাম কোন লোকেরই কাজে লাগবে না। সেক্ষেত্রে যদি কোন পলিসি এপ্রিল ২০০৩ থেকে মার্চ ২০১২ এর মধ্যে করা থাকে তাহলে একটা ফিনান্সিয়াল ইয়ারে আপনার টোটাল প্রিমিয়ামের পরিমাণ যদি সাম অ্যাসিওরের ২০% এর বেশি হয় তাহলে আপনাকে সেই পলিসির উপর ট্যাক্স পেমেন্ট করতে হবে। আপনার পলিসি যদি এপ্রিল ২০১২ পরে করা থাকে এবং আপনার একটা ফিনান্সিয়াল ইয়ারে টোটাল প্রিমিয়াম যদি সাম অ্যাসিওরের ১০% এর বেশি হয়, তাহলেও আপনাকে ট্যাক্স পেমেন্ট করতে হবে। আশা করছি এই সকল তথ্য আপনাদেরকে অবশ্যই সহায়তা করবে।

আরোও পড়ুন>> একবার প্রিমিয়াম পরিশোধ করলেই সারা জীবন আয় করার সুযোগ, বিস্তারিত জানুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
গুগল নিউজে ফলো করুনFollow Us

আরোও পড়ুন>> ২০২৩ সালের সেরা স্বাস্থ্য বীমা পলিসি। অবশ্যই জেনে থাকা দরকার

আরোও পড়ুন>> চাকরি না করেও মাসে ৭৬ হাজার টাকা পেনশন কিভাবে পাবেন? জেনেনিন সম্পূর্ণ তথ্য

Leave a Comment