শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

LIC জীবন উমং প্ল্যান ৯৪৫: একবার প্রিমিয়াম পরিশোধ হলেই সারা জীবন আয় করার সুযোগ, বিস্তারিত জানুন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

LIC Jeevan Umang Plan 945 in Bengali: এলআইসি জীবন উমং পরিকল্পনাকে অনেকেই LIC এর সেরা প্ল্যান বলে, কারণ এই প্ল্যানটি আপনার পরিবারকে সারা জীবন আয় এবং সুরক্ষা প্রদান করে। এই প্ল্যানের মাধ্যমে আপনি মৃত্যু পর্যন্ত বছর বছর টাকা পেতে থাকবেন। এছাড়াও পলিসি চলাকালীন পলিসি ধারকের মৃত্যু হলে তার পরিবারকে ডেথ বেনিফিট হিসেবে নির্দিষ্ট পরিমাণ টাকা পাবে। এটি হলো অংশগ্রহণমূলক, নন-লিঙ্কড, ব্যক্তিগত এবং সমগ্র জীবন নিশ্চিতকরণ পরিকল্পনা। LIC জীবন উমং পলিসির সুবিধা, অসুবিধা এবং করা করা এই প্ল্যানটি নিতে পারবে এই নিয়েই আজকের এই নিবন্ধ।

LIC Jeevan Umang Plan 945 – বিবরণ

পরিকল্পনার নামএলআইসি জীবন উমং
প্ল্যান নং৯৪৫
সর্বনিম্ন প্রবেশ বয়স৯০ দিন
সর্বোচ্চ প্রবেশ বয়স৫৫ বছর
সর্বনিম্ন রাশি২ লক্ষ্য টাকা
সর্বোচ্চ রাশিকোনো পরিসীমা নেই
প্রিমিয়াম ভরার শেষ বয়স৩০ বছর থেকে ৭০ বছর
প্রিমিয়াম পরিশোধ করার বিকল্প১৫ বছর, ২০বছর, ২৫ বছর, ৩০ বছর
পলিসির মেয়াদ১০০ বছর থেকে আপনার বয়স বাদ দিলে যা থাকে
মিচুরিটি বয়স১০০ বছর
বার্ষিক আয়বিমাকৃত অর্থের ৮%

LIC Jeevan Umang Plan হলো LIC এর একটি অন্যতম জনপ্রিয় পরিকল্পনা। পলিসি ধারকের ১০০ বছর বয়স পূর্ণ হওয়া পর্যন্ত কভারেজ পাবেন এবং ১০০ বছরের আগে যদি তার মৃত্যু হয় তাহলে তার পরিবারের লোক একমুঠো টাকা পাবেন। সর্বনিম্ন ৯০দিন (প্রায় ৩মাস) বয়স হলেই, অর্থাৎ একটি শিশুর নামেও এই পরিকল্পনার জন্য আবেদন করতে পারবেন। সর্বোচ্চ আপনি ৫৫ বছর বয়স পর্যন্ত এই পলিসি নিতে পারবেন। এখানে প্রিমিয়াম ভরার চারটি বিকল্প পাবেন, ১৫বছর, ২০ বছর, ২৫বছর এবং ৩০ বছর। আপনি যতো কম সময়ের বিকল্পটি বাছবেন আপনাকে ততো বেশি প্রিমিয়াম ভরতে হবে। এখানে আপনি সর্বনিম্ন ৩০ বছর থেকে সর্বোচ্চ ৭০ বছর বয়স পর্যন্ত প্রিমিয়াম ভরতে পারবেন। অর্থাৎ আপনি যদি ৫৫ বছর বয়সে আবেদন করেন তাহলে আপনাকে বাধ্যতমূলকভাবে ১৫ বছরের প্রিমিয়াম ভরার বিকল্পটি নিতে হবে।

LIC জীবন উমং প্ল্যান এর সুবিধা

LIC জীবন উমং প্ল্যান হল একটি সমগ্র-জীবনের নিশ্চয়তা পরিকল্পনা যা আপনার পরিবারকে আয় এবং সুরক্ষার সমন্বয় প্রদান করে। LiC এর এই প্ল্যানটি বিনিয়োগ এবং জীবনবিমা উভয় রূপেই কাজ করে। এই প্ল্যানটি প্রিমিয়াম পরিশোধের মেয়াদ শেষ হওয়ার পর থেকে মেয়াদপূর্তি পর্যন্ত বার্ষিক বেঁচে থাকার সুবিধা হিসেবে মোট রাশির ৮% টাকা প্রতিবছর প্রদান করে। অর্থাৎ আপনি মৃত্যু পর্যন্ত টাকা পেতে থাকবেন এবং মেয়াদপূর্তির সময় বা পলিসির মেয়াদ চলাকালীন পলিসিধারীর মৃত্যুতে অর্থ প্রদান করে।

এলআইসি জীবন উমং পরিকল্পনার কিছু সুবিধা হল:

  • করমুক্ত পরিপক্কতা: এই প্ল্যান থেকে সমস্ত প্রাপ্ত টাকা আয়কর আইন, ১৯৬১ এর ধারা ১০ (১০D) এর অধীনে সম্পূর্ণ করমুক্ত।
  • ১০০ বছর বয়স পর্যন্ত রিস্ক কভার: পলিসি হোল্ডার এর যত দিন না ১০০ বছর বয়স পূর্ণ হচ্ছে ততদিন পর্যন্ত মৃত্যুর ঝুঁকির জন্য কভার করা হয়। মৃত্যুতে বিমাকৃত রাশি বেসিক অ্যাসিওরডের বেশি বা বার্ষিক প্রিমিয়াম এর ১০ গুণ বেশি।
  • ৩০ বছর বয়স থেকে গ্যারান্টিড ইনকাম: পলিসিধারী প্রিমিয়াম পরিশোধের মেয়াদ শেষ হওয়ার পর থেকে মূল বিমাকৃত রাশির ৮% আজীবন বার্ষিক আয় প্রদান করা হয়।
  • বোনাস সুবিধা: পলিসি হোল্ডার পলিসির লাভের উপর নির্ভর করে সাধারণ প্রত্যাবর্তনমূলক বোনাস এবং চূড়ান্ত অতিরিক্ত বোনাসের জন্য যোগ্য।
  • ঐচ্ছিক রাইডার বেনিফিট: পলিসিধারক অতিরিক্ত সুবিধা যেমন দুর্ঘটনাজনিত মৃত্যু এবং অক্ষমতা বেনিফিট রাইডার, নতুন টার্ম অ্যাস্যুরেন্স রাইডার, নতুন গুরুতর অসুস্থতা বেনিফিট রাইডার এবং আরও অনেক কিছু প্রিমিয়াম পরিশোধের মেয়াদে বেছে নিতে পারেন।

LIC জীবন উমং প্ল্যান এর অসুবিধা

এই পরিকল্পনার যেমন অনেক সুবিধা আছে তেমন কিছু অসুবিধাও আছে, যা কেনার আগে অবশ্যই জেনে থাকা দরকার। LIC জীবন উমং পরিকল্পনার কিছু অসুবিধা হল:

  • দীর্ঘ লক-ইন পিরিয়ড: এই প্ল্যানের লক-ইন পিরিয়ড হলো ২ বছর। অর্থাৎ আপনি কমপক্ষে ২ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত টাকা তুলতে বা ধার নিতে পারবেন না।
  • স্থায়ী বেঁচে থাকার সুবিধা: প্ল্যানটি প্রিমিয়াম পরিশোধের মেয়াদের পরে প্রতি বছর মূল বিমাকৃত অর্থের ৮% আপনাকে বেঁচে থাকার সুবিধা হিসেবে পাবেন। বাজারের অবস্থা যায় হোক এই রাশির কোনো পরিবর্তন হবে না।
  • বেঁচে থাকার সুবিধার সীমিত ফ্রিকোয়েন্সি: এই প্ল্যানে বছরে শুধুমাত্র একবার বেঁচে থাকার সুবিধা প্রদান করে। আপনি চাইলেও এখানে মাসে বা আর্ধবর্ষে এই সুবিধা পাবেননা।
  • কম রিটার্ন: এই প্ল্যানে আপনি অন্য প্ল্যানের তুলনায় কম রিটার্ন পাবেন। যদি আপনি ১০০ বছর এর কম বাঁচেন তাহলে আপনি অন্য প্ল্যানের তুলনায় অনেক কম রিটার্ন পাবেন।
  • উচ্চ প্রিমিয়াম: প্ল্যানটি আপনাকে সারা জীবন কভারেজ নেওয়ার জন্য উচ্চ প্রিমিয়াম প্রদান করতে হয়। দীর্ঘ কালীন উচ্চ প্রিমিয়াম পরিশোধ করা আপনার কাছে মুশকিল হতে পারে।

আরও পড়ুন>> LIC-এর পরিষেবা আপনি এখন হোয়াটসঅ্যাপের মাধ্যমেই পেয়ে যাবেন – দেখুন সম্পূর্ণ পদ্ধতি

উপসংহার

উপরে LIC এর Jeevan Umang Plan 945 সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই প্ল্যান নেওয়ার জন্য প্রয়োজনীয় বয়স, পলিসির রাশি ও মেয়াদ, প্রিমিয়াম পরিশোধ করার বিকল্প এবং এই প্ল্যানের সুবিধা ও অসুবিধা ইত্যাদি।

F.A.Q

LIC Jeevan Umang Plan 945 তে সর্বনিম্ন কত টাকা জমা করতে হবে?

LIC Jeevan Umang Plan 945 তে সর্বনিম্ন ২ লক্ষ্য টাকা জমা করতে হবে।

কারা LIC জীবন উমং প্ল্যানে আবেদন করতে পারবেন?

সর্বনিম্ন ৯০ দিন থেকে ৫৫ বছর বয়স পর্যন্ত LIC জীবন উমং প্ল্যানে আবেদন করতে পারবেন।

LIC জীবন উমং প্ল্যানে বার্ষিক আয় কত দেয়?

LIC জীবন উমং প্ল্যানে বিমাকৃত অর্থের ৮% বার্ষিক আয় বা সুরক্ষা কাভারেজ দেয়।

3 thoughts on “LIC জীবন উমং প্ল্যান ৯৪৫: একবার প্রিমিয়াম পরিশোধ হলেই সারা জীবন আয় করার সুযোগ, বিস্তারিত জানুন”

Leave a Comment