শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Stock market: জেনেনিন শেয়ার বাজারে দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করে টাকা আয় করার উপায়

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Stock Market long term investing tips in Bengali: শেয়ার বাজারে দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করে মোটা টাকা আয় করা যায়, একথা আমরা সবাই জানি। আমেরিকার ওয়ারেন বাফেট শেয়ার বাজারের দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করে ধনী ব্যক্তির তালিকায় গিয়েছিলেন। এর মানে শেয়ার বাজার থেকে মোটা টাকা উপার্জন করা হয় এ বিষয়ে কোন সন্দেহ নেই। শেয়ার বাজার থেকে যেমন মোটা টাকা আয় করা যায় তেমনি শেয়ার বাজারে অর্থ ক্ষতিগ্রস্ত হওয়ারও সম্ভাবনা থাকে। আজকের এই নিবন্ধে শেয়ার বাজারে বিনিয়োগ করার এমন কিছু উপায় জানব যেগুলি অনুসরণ করে আপনি ক্ষতির হাত থেকে বাঁচতে পারবেন এবং শেয়ারবাজার থেকে টাকায় আয় করতে পারবেন। 

শেয়ার বাজার থেকে টাকা আয় করার উপায় (Stock Market long term investing)

শেয়ার বাজার (Stock Market) থেকে টাকা আয় করার অনেক উপায় রয়েছে। যেমন, ট্রেনিং (Trading) করে আপনি আয় করতে পারেন, কোন স্টকে বিনিয়োগ (Invest) করে আয় করতে পারেন এবং মিউচুয়াল ফান্ডেও (Mutual Funds) বিনিয়োগ করতে পারেন। ট্রেডিং করার তুলনায় দীর্ঘ সময়ের জন্য নিবেশ করা কম ঝুঁকিপূর্ণ বলে মনে করেন বিশেষজ্ঞরা। দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করার ক্ষেত্রে আপনি সরাসরি কোন কোম্পানির স্টক কিনতে পারেন অথবা মিউচুয়াল ফান্ডেও দীর্ঘসময়ের জন্য বিনিয়োগ করতে পারেন। বর্তমানে অনেক মোবাইল অ্যাপ রয়েছে যেগুলি সাহায্যে আপনি বাড়িতে বসে শেয়ার বাজারে টাকা বিনিয়োগ করতে পারবেন।

আপনি হয়তো আবার অনেকের কাছে শুনেছেন যে শেয়ার বাজার থেকে অর্থ ক্ষতিগ্রস্ত হয়ে যায়। এর মূল কারণ হলো শেয়ার বাজার সম্বন্ধে যথেষ্ট জ্ঞান না থাকা। শেয়ার বাজারের দীর্ঘকালীন নিবেশ করে আয় করার কিছু টিপস নিজে উল্লেখ করা হয়েছে, যেগুলি অনুসরণ করলে আপনার ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কমে যাবে এবং লাভবান হওয়ার সম্ভাবনা বেশি থাকবে।

আরও পড়ুন: শেয়ার বাজার কী ? শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণ তথ্য।

শেয়ার বাজারে নিয়োগ করার টিপস (Stock Market Investing Tips)

শেয়ার বাজারে (Stock Market) বিনিয়োগ করে অনেকেই লাভবান হয়েছে। আপনিও নিচের টিপস গুলি অনুসরণ করে লাভবান হতে পারেন – 

  • শেয়ার বাজার সম্পর্কে জ্ঞান।
  • নিবেশ করার জন্য সঠিক স্টক বাছাই।
  • দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ।
  • সঠিক মানসিকতা।

১) শেয়ার বাজার সম্পর্কে জ্ঞান (Knowledge of stock market)

শেয়ার বাজারে বিনিয়োগ করার আগে আপনার শেয়ারবাজার সম্পর্কে যথেষ্ট জ্ঞান থাকা অত্যন্ত প্রয়োজনীয়। শেয়ারবাজার কি এখানে কিভাবে লাভবান হওয়া যায় এই সম্পর্কে জ্ঞান লাভ না করে বিনিয়োগ করলে আপনি ক্ষতিগ্রস্ত হতে পারেন। তাই শেয়ারবাজারে বিনিয়োগ করার আগে শেয়ারবাজার সম্পর্কে ইন্টারনেট থেকে অথবা বই পড়ে যতটা সম্ভব জ্ঞান অর্জন করতে পারবেন তা চেষ্টা করুন। এর জন্য আপনাকে টাকা দিয়ে কোন কোর্স করার প্রয়োজন নেই, ইন্টারনেট থেকে আপনি বিনামূল্য শিখতে পারবেন। এছাড়াও আপনি যে কোম্পানির শেয়ারে বিনিয়োগ করবেন ওই কোম্পানির শেয়ারের খবর এর খবরের উপর সর্বদা নজর রাখতে হবে।

২) নিবেশ করার জন্য সঠিক স্টক বাছাই (Choosing the right shares in the stock market)

টাকা আয় করার জন্য সঠিক স্টক (Good Shares) বাছাই করা সব থেকে বেশি গুরুত্বপূর্ণ। আপনি গবেষণা করে দেখুন যে কোন কোম্পানি ভবিষ্যতে উন্নতি করবে, সেই কোম্পানিতেই বিনিয়োগ করুন। যেকোনো কোম্পানির স্টকে বিনিয়োগ করার আগে ওই কোম্পানির ফান্ডামেন্টেল ভালোভাবে গবেষণা করুন। কোম্পানির ফান্ডামেন্টাল যত ভালো হবে আপনার লাভবান হওয়া সম্ভব না তত বেশি থাকবে। 

৩) দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ (Investing for the long term)

শেয়ার বাজার থেকে অধিক আয় করার ক্ষেত্রে দীর্ঘকালীন এর জন্য বিনিয়োগ করতে হয়। বিভিন্ন সমীক্ষা থেকে জানা গেছে যে বেশিরভাগ লোক পাঁচ বছরের চেয়ে কম সময়ের জন্য বিনিয়োগ করে, এরফলে বেশি আয় করতে পারে না। আবার অনেকেই রয়েছে যারা এক বছরেরও কম সময়ে স্টক বিক্রি করে দেয়, এর জন্য আপনার বেশি কর লাগতে পারে। শেয়ারবাজারে বড় বড় বিনিয়োগকারীরা সর্বদা বলে যে ভালো রিটার্নের জন্য কমপক্ষে পাঁচ বছরের বেশি সময়ের জন্য বিনিয়োগ করতে হবে। 

৪) সঠিক মানসিকতা (The right mindset about the share market)

শেয়ার বাজার থেকে বেশি অংকের টাকা আয় করার জন্য আপনার ধৈর্য থাকা প্রয়োজন। এছাড়াও আপনার শেয়ারবাজার সম্পর্কে মানসিকতা সঠিক (The right mindset about the share market) থাকা দরকার। অনেক সময় একটু অল্প মার্কেট নামতে দেখলেই ভয় পেয়ে অনেকেই শেয়ার বিক্রি করে দেই এবং ক্ষতিগ্রস্ত হয়। আবার অন্যদিকে যে শেয়ার ক্ষতিগ্রস্ত হয়েছে সেটি বিক্রি না করে হোল্ড করে রাখার জন্য আরও বেশি ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে থাকে। এর থেকে বাঁচার জন্য আপনাকে বুঝতে শিখতে হবে স্টোকের মূল্য কমার কারণ। যদি বিনা কারণে স্টক মূল্য কমে তাহলে বুঝতে হবে যে এটি আবার বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে, এক্ষেত্রে আপনি হোল্ড করতে পারেন। আর যদি কোন বিষয়ে কারণে শেয়ার মূল্য কমছে এবং মনে হচ্ছে যে ভবিষ্যতে আরো কমবে সে ক্ষেত্রে যত তাড়াতাড়ি সম্ভব শেয়ার বিক্রি করে দেওয়ায় বুদ্ধিমানের কাজ। 

আরও পড়ুন: মিউচুয়াল ফান্ড এবং শেয়ার বাজার কোনটিতে বিনিয়োগে বেশি লাভ।

উপসংহার 

এই নিবন্ধের মধ্যে শেয়ার বাজারে দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ (Stock Market long term investing) করার জন্য কিছু টিপস প্রদান করা হয়েছে। যেগুলি অনুসরণ করে আপনি ক্ষতিগ্রস্ত হবার হাত থেকে বাঁচতে পারেন এবং আপনার লাভবান হওয়ার সম্ভাবনা বাড়াতে পারেন। এই নিবন্ধটি শিক্ষামূলকভাবে লেখা হয়েছে। শেয়ারবাজারে বিনিয়োগ করলে নিজের ঝুঁকিতে বিনিয়োগ করুন। শেয়ার বাজারে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হলে ফাইন্যান্স বার্তা কোনভাবেই দায়ী থাকবে না।

***এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

5 thoughts on “Stock market: জেনেনিন শেয়ার বাজারে দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করে টাকা আয় করার উপায়”

Leave a Comment