শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

শেয়ার বাজার কী ? শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণ তথ্য | what is share market in bengali ?

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

What is share market in bengali: আপনারা প্রত্যেকই শুনেছেন যে শেয়ার বাজার এ টাকা ইনভেস্ট করে প্রচুর টাকা ইনকাম করা যায় । আপনার কাছে যদি প্রচুর অর্থ থাকে তবে সেই অর্থ ব্যাংকে জমা না রেখে বা ফিক্সড ডিপোজিট (FD) না করে সেই অর্থ আপনি শেয়ার মার্কেট এ বিনিয়োগ করে ব্যাংকে যে পরিমাণ সুদ পাবেন তার তুলনায় বেশি ইনকাম করতে পারবেন। কিন্তু আপনি যদি বেশি টাকা ইনকাম দেখে শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণ তথ্য না জেনে টাকা ইনভেস্ট করেন তবে আপনি চরম লসের (LOSS) মুখে পড়বেন ।

এই আর্টিকেলের মধ্যে দিয়ে আপনারা জানতে পারবেন শেয়ার বাজার কি? বা শেয়ার মার্কেট কি বা স্টক মার্কেট কি ( what is stock market in bengali)। শেয়ার বাজারে বিনিয়োগ কিভাবে করে, শেয়ার বাজার কত প্রকার অর্থাৎ শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণ তথ্য পাবেন।

শেয়ার বাজার কি ? (what is share market ?)

শেয়ার বাজারে শেয়ার বা স্টক কেনাবেচা করা হয় । যেখানে কোনো কোম্পানি স্টক এক্সচেঞ্জ (Stock exchange) এর মাধ্যমে শেয়ার কেনা বেচা করে থাকেন। আপনি যদি কোনো কোম্পানির শেয়ার ক্রয় করেন তবে আপনি ওই কোম্পানির অংশিদার বা shareholder হয়ে যাবেন ।

চলো একটি উদাহরণ এর মাধ্যমে সমস্ত বিষয়টা বুঝে নেওয়া যাক :- ধরুন কোনো ABC কোম্পানির ১০০ টি শেয়ার আছে তবে আপনি যদি ওই কোম্পানির থেকে একটি শেয়ার ক্রয় করেন তবে আপনি ওই কোম্পানির ১০০ ভাগের একভাগ অংশীদার বা ভাগিদার হয়ে যাবেন ।

এবার আপনি যদি একটি বড় কোম্পানির শেয়ার বা স্টক কেনেন তবে আপনি ওই কোম্পানির কিছুটা অংশিদার হবেন। যখন কোম্পানির ভ্যালু বাড়বে সেই সঙ্গে সঙ্গে আপনার শেয়ারের দামও বাড়বে এবং কোম্পানির ভ্যালু কমে এলে আপনার শেয়ারর দামও কমে যায়।

ভারতের প্রধান দুটি স্টক এক্সচেঞ্জ হল :-

১) ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE)
২) বম্বে স্টক এক্সচেঞ্জ (BSE)

এই দুটি স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কোম্পানির প্রচুর শেয়ার কেনা হয়েছে ।

বাংলাদেশের দুটি স্টক এক্সচেঞ্জ হল :-

১) Dakha Stock Exchange (DSO)

২) Chittagong Stock Exchange (CSO)

কেন কোনো কোম্পানি জনসাধারণের কাছে শেয়ার বিক্রি করে

কোনো কোম্পানির বৃদ্ধি বা উন্নয়নের জন্য অর্থ অর্থাৎ মূলধনের প্রয়োজন । মূলত মূলধনের অভাব দূর করার জন্য শেয়ার বিক্রি করে।

সম্পূর্ণ বিষয়টি একটি উদাহরণ এর মধ্যে বোঝা যাক :-ধরা যাক কোনো কোম্পানির বৃদ্ধি বা উন্নতির জন্য ১০০ কোটির প্রয়োজন । কোম্পানির কাছে আছে ৫০ কোটি , বাকি ৫০ কোটি টাকা ঘাটতির জন্য কোম্পানি ওই টাকার ছোটো ছোটো অংশ বিভক্ত করে শেয়ার হোল্ডারদের কাছে শেয়ার বিক্রি করে।

আপনি যদি কোনো কোম্পানির মোট টাকার ৫% শেয়ার কিনেছেন তবে ভবিষ্যতে ওই কোম্পানি যে পরিমাণ টাকা লাভ করবে তার ৫% আপনি পাবেন।

শেয়ার বাজার (share market) কিভাবে কাজ করে

শেয়ার বাজার দুটি বিষয়ের ভিত্তি করে কাজ করে চাহিদা (Demand) এবং সরবরাহ (Supply) ।

যদি কোনো কোম্পানির চাহিদা বেশি হয় তবে সেই কোম্পানি শেয়ারের দাম বাড়িয়ে দেবে ফলে শেয়ার বা স্টক এর দাম বেড়ে যায়। আবার, যদি কোনো কোম্পানির শেয়ার যাদের কাছে আছে তারা যদি বিক্রি করে দেয় অর্থাৎ সরবরাহ বাড়িয়ে দেয় তবে ওই শেয়ারের দাম কমে যাবে ।

শেয়ারের প্রকারভেদ (Types of shares in Bengali)

শেয়ার বাজারে শেয়ারের বিভিন্ন প্রকারভেদ রয়েছে । আপনি যদি শেয়ার বাজারে টাকা ইনভেস্ট করতে চান তবে শেয়ারের প্রকারভেদ দেখেই তবেই টাকা ইনভেস্ট করুন । মূলত ৫ প্রকারের শেয়ার রয়েছে। এগুলো হল :-

১) ইক্যুইটি শেয়ার বা সাধারণ শেয়ার ( equity or common share)
২) প্রেফারেন্স শেয়ার বা অগ্রাধিকার শেয়ার ( preference share)
৩) নন-ভোর্টিং সাধারণ শেয়ার ( non-voting common share)
৪) কিউমুলেটিভ প্রেফারেন্স শেয়ার ( cumulative preference share )
৫) রিডেমেবল শেয়ার ( redeemable share )

এই পাঁচ ধরনের শেয়ার এর মধ্যে দুই ধরনের শেয়ার খুব জনপ্রিয় ১) ইক্যুইটি শেয়ার বা সাধারণ শেয়ার ( equity or common share) ২) প্রেফারেন্স শেয়ার বা অগ্রাধিকার শেয়ার ( preference share) ।

এই আর্টিকেলের মধ্যে দিয়ে আপনারা শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানতে পারলেন যেমন শেয়ারবাজার কি ? স্টক মার্কেট কি? শেয়ারবাজার কিভাবে কাজ করে ? এবং শেয়ার বাজারের প্রকারভেদ ? এই নিয়ে কোনো সন্দেহ বা প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করে জানাও।

আরও পড়ুন ~

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে আমাদের ফলো করুনFollow Us

Disclaimer : এই আর্টিকেল এর মধ্য শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়া রয়েছে কিন্তু কোন বিনিয়োগ করার আগে কোম্পানির সমস্ত তথ্য এবং চুক্তি সবকিছু জেনে তবেই টাকা বিনিয়োগ করবেন ।

FAQ about Shares Market in Bengali

শেয়ার বাজারে বিনিয়োগের ঝুঁকি ?

শেয়ার বাজারে বিনিয়োগের ক্ষেত্রে বাজারের অস্থিরতা, কোম্পানি-নির্দিষ্ট ঝুঁকি, অর্থনৈতিক ঝুঁকি ইত্যাদি ঝুঁকির সম্ভাবনা রয়েছে। আপনার অর্থ বিনিয়োগ করার আগে সম্পূর্ণ তথ্য বিবেচনা করে বিনিয়োগ করবেন ।

বিনিয়োগ করার আগে শেয়ার বাজার সম্পর্কে গবেষণা কীভাবে করবেন ?

শেয়ার বাজারে বিনিয়োগ করার আগে শেয়ারবাজার সম্পর্কে গবেষণা করার বিভিন্ন উপায়ে রয়েছে প্রথমে আপনি যে কোম্পানি শেয়ার কিনতে চান সেই কোম্পানির সম্পর্কে সংবাদ পত্র পড়ুন। দ্বিতীয়ত ওই কোম্পানির প্রতিযোগী গুলির সংবাদ বা খবরা-খবর রাখুন ।
এবং তৃতীয় তো কোন অভিজ্ঞ ব্যক্তিত্বের কাছে পরামর্শ নিন

শেয়ার বাজারে বিনিয়োগ করার বিভিন্ন প্রক্রিয়া ?

মূল্য বিনিয়োগ করার বিভিন্ন প্রক্রিয়া রয়েছে including value investing, growth investing, income investing, and momentum investing.

শেয়ার বাজারে বিনিয়োগের সুবিধা

শেয়ার বাজারে বিনিয়োগ দীর্ঘমেয়াদী বৃদ্ধির মাধ্যমে আয়ের সুযোগ প্রদান করতে পারে। যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে শেয়ার বাজারে বিনিয়োগের সাথে ঝুঁকিও আসে এবং আপনার গবেষণা করা এবং সাবধানে বিনিয়োগ করা গুরুত্বপূর্ণ।

শেয়ার বাজার কী?

শেয়ার বাজারে শেয়ার কেনাবেচা করা হয় আপনি কোন কোম্পানির শেয়ার কিনে সেই কোম্পানির অংশীদার হতে পারেন এবং আপনি ওই কোম্পানি থেকে যত শতাংশ শেয়ার কিনেছেন সেই কোম্পানি যদি লাভ করে তবে আপনি সেই শতাংশ অর্থ ফিরে পাবেন ।

11 thoughts on “শেয়ার বাজার কী ? শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণ তথ্য | what is share market in bengali ?”

  1. Very nice article. There are many people who want to invest in stock market. But they have no basic idea about how share market works. They will get lots of information from your article. Thank for publishing.

    Reply

Leave a Comment