শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

IPO: শেয়ার বাজারের IPO কী? এতে অল্প সময়েই টাকা ডবল হয়ে কিভাবে? জেনেনিন বিনিয়োগ করার পদ্ধতি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

What is IPO in share market in Bengali: যে সমস্ত ব্যাক্তিরা সবেমাত্র শেয়ার বাজারে প্রবেশ করেছে বা শিখতে শুরু করেছে, তারা IPO কথাটা অবশ্যই শুনেছে। আপনি হয়তো এটিও শুনেছেন যে IPO-তে বিনিয়োগ করে অল্প সময়েই টাকা ডবল করা যায় বা ভালো পরিমাণ লাভ করা যায়, কিন্তু এই বিষয়ে সপূর্ন তথ্য জানেন না। শেয়ার বাজারের IPO কী? এতে কিভাবে আপনি বিনিয়োগ করতে পারবেন জেনেনিন আজকের এই নিবন্ধে।

শেয়ার বাজারের IPO কী?

IPO এর পুরো অর্থ হলো Initial Public Offering। কোনো প্রাইভেট কোম্পানির যখন ব্যাবসা বাড়ানোর জন্য বা অন্য কোনো কারণে সাধারণ মানুষের কাছ থেকে মূলধন সংগ্রহ করতে চাই, তখন কোম্পানিকে প্রাইভেট থেকে পাব্লিক যেতে হয়। কোম্পানিকে কোনো স্টক এক্সচেঞ্জে লিস্ট করতে হয়, এরপর সমস্ত নিয়মাবলী মেনে পাব্লিক এর কাছ থেকে কোম্পানির শেয়ার এর পরিবর্তে মূলধন নিতে পারে। 

উদাহরণ সহ IPO বুঝি

মনে করুন “অআকখ” নামে একটি কোম্পানির কাছে বর্তমানে ১০ টি ফ্যাক্টরি আছে। এখন ওই কোম্পানি ব্যাবসা বাড়ানোর জন্য আরও ১০০ টি ফ্যাক্টরি বানাতে চাই। বড়ো বড়ো বিনিয়োগকারীদের কাছ থেকে টাকা নিয়েও এত ফ্যাক্টরি খোলা সম্ভব হচ্ছে না। অথবা, ধরুন “অআকখ” নামক কোম্পানির প্রচুর ঋণ হয়ে গেছে, তারা ঋণ শোধ করতে চাই। এর জন্য তাদের কাছে যথেষ্ট মূলধন নেই। 

এই রমন পরিস্থিতিতে “অআকখ” কোম্পানিকে সাধারণ মানুষের কাছ থেকে অর্থ নিতে হবে। কিন্তূ কোনো প্রাইভেট লিমিটেড কোম্পানি পাব্লিক এর কাছ থেকে টাকা নিয়ে পারবে না, এটি বেআইনি। এর জন্য এই কোম্পানিকে প্রাইভেট থেকে পাব্লিকে যেতে হবে। এর জন্য কোম্পানিকে কোনো স্টক এক্সচেঞ্জ (BSC বা NSC)-এ লিস্ট করতে হবে। এরপর সমস্ত নিয়মাবলী মেনে শেয়ার বাজারে কোম্পানি তার IPO লঞ্চ করতে পারবে। 

এখন ওই কোম্পানির IPO তে সাধারণ মানুষ বিনিয়োগ করতে পারবে। এখন হয়তো ভাবছেন সাধারণ মানুষ কি কারণে টাকা বিনিয়োগ করবে। কারণ টাকার পরিবর্তে পাব্লিক ওই কোম্পানির শেয়ার বা ভাগীদার পাবেন। এর পর কোম্পানি বড় হলে তার শেয়ার এর মূল্য বৃদ্ধি পাবে। ফলে সাধারণ বিনিয়োগ কারীরা বেশি দামে শেয়ার বিক্রি করে লাভবান হতে পারবেন। 

IPO এর রিজার্ভেশন

কোনো কোম্পানির IPO তে যদি ১০০টি শেয়ার থাকে তাহলে তার ৫০% শেয়ার যোগ্য প্রাতিষ্ঠানিক ক্রেতাদের (QIB) এর জন্য রিজার্ভ থেকে এবং ১৫% রিজার্ভ থেকে অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের (NII) জন্য। এর পর বাকি শেয়ার হলো খুচরো বিনিয়োগকারীদের জন্য। আপনি যদি ২ লক্ষ টাকা কম টাকা বিনিয়োগ করেন তাহলে আপনি খুচরো বিনিয়োগকারীদের তালিকায় পড়েন, এবং এর বেশি নিয়োগ করলে অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের (NII) দের তালিকায় পড়বেন। নিচের ছকে IPO রিজার্ভেশন এর পরিমাণ উল্লেখ রয়েছে।

বিনিয়োগকারীরিজার্ভ
যোগ্য প্রাতিষ্ঠানিক ক্রেতা (QIB)৫০%
অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী (NII)১৫%
খুচরো বিনিয়োগকারী (Retail Investors)৩৫%

আরও পড়ুন: শেয়ার বাজার কী ? শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণ তথ্য।

IPO-তে কিভাবে অল্প সময়ে টাকা ডবল হয়?

কোনো ভালো কোম্পানি যখন শেয়ার বাজারে IPO নিয়ে আসে তখন খুব অল্প সময়ে টাকা ডবল বা ভালো লাভ করার সুযোগ থেকে। ধরেননি, “অআকখ” কোম্পানি ১০এই নভেম্বর ১০০ টাকায় তার IPO ইস্যু করেছে। এর মানে এই নয় আপনি ১০০ টাকায় এর শেয়ার কিনতে পারবেন। এরজন্য আপনাকে একসঙ্গে ১ লট শেয়ার কিনতে হবে। যদি ১ লটে ১৪০টি শেয়ার থাকে তাহলে আপনাকে ১৪,০০০ টাকা বিনিয়োগ করতে হবে।

এরপর অনেক বিনিয়োগকারী এতে বিনিয়োগ করার জন্য আগ্রহী হবার কারনে ২০এই নভেম্বর IPO লিস্ট হবার সময় এর মূল্য বেড়ে ২০০ টাকা হয়ে গেলো। এক্ষেত্রে আপনার ১০ দিন টাকা ডবল হয়ে যাবে। অতীতে অনেকবার এরকম হয়েছে। কিন্তূ ভুল কোম্পানির IPO তে বিনিয়োগ করলে আপনার ক্ষতিও হবে পারে। লাভবান হবার জন্য ভালো কোম্পানিতে বিনিয়োগ করতে হবে। IPO যদি অভার সাবস্ক্রাইব হয় তাহলে সেটিকে ভালো IPO ভাবতে পারেন।

উপরে পড়লাম IPO এর রিজার্ভেশন থাকে খুচরো বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ। কিন্তূ যদি এর চেয়েও বেশি পরিমাণ লোক এতে বিনিয়োগ করতে চায়, তখন তাকে অভার সাবস্ক্রাইব হওয়া হবে। এটি খুচরো বিনিয়োগকারীদের পরিবর্তে যোগ্য প্রাতিষ্ঠানিক ক্রেতা বা অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ক্ষেত্রেও হতে পারে।

কিভাবে শেয়ার বাজারের IPO তে বিনিয়োগ করবেন?

শেয়ার বাজারের IPO-তে বিনিয়োগ করার জন্য আপনার ডিম্যাট অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। বর্তমানে অনেক মোবাইল অ্যাপ রয়েছে যেখান থেক আপনি একদম বিনামূল্যে অনলাইনের মাধ্যমে ডিম্যাট অ্যাকাউন্ট খুলে IPO এর জন্য আবেদন করতে পারবেন। ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে কোনো সমস্যা হলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ম্যাসেজ করতে পারেন।

আরও পড়ুন: শেয়ার বাজারে কিভাবে বিনিয়োগ করবো | how to invest share market in bengali.

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

9 thoughts on “IPO: শেয়ার বাজারের IPO কী? এতে অল্প সময়েই টাকা ডবল হয়ে কিভাবে? জেনেনিন বিনিয়োগ করার পদ্ধতি”

Leave a Comment