শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Nestle India Share: নেসলে কোম্পানি একটি শেয়ারের বদলে দেবে ১০টি শেয়ার, এরফলে বাজারে বাড়ছে এর জনপ্রিয়তা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Nestle India Share: নেসলে ইন্ডিয়া সম্পর্কে কথা বলি, যেটা কফি আর ম্যাগির মতো জনপ্রিয় এফএমসিজি ব্র্যান্ড। এই কোম্পানি তার শেয়ার ১:১০ অনুপাতে বিভাজন করা সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ, বর্তমানের একটি শেয়ারের বদলে আপনি ১০টি শেয়ার পাবেন। এই খবর ছড়ানোর পর থেকে শেয়ারের মূল্য বৃদ্ধি দেখা যাচ্ছে। তাহলে আসুন এর সম্পর্কে আরো বিস্তারিত জেনে নেওয়া যাক।

শেয়ারের মূল্য বৃদ্ধি (Nestle India Share Price Hike)

মঙ্গলবার তাদের শেয়ারের দাম ৬% পর্যন্ত বেড়ে যায়। এই বৃদ্ধির কারণে, কোম্পানির শেয়ারের দাম বিএসই ইনডেক্সে ২৫৬৯৯ টাকায় পৌঁছেছে। এটা ৫২ সপ্তাহের মধ্যে স্টকের সর্বোচ্চ মাত্রা। এই শেয়ারের আগের দিনের শেষ দাম ছিল ২৪৩৫৬.২০ টাকা। অর্থাৎ, এক দিনের ব্যবধানে মাত্র ৩৪০ টাকাও বেশি বেড়েছে।

সহজভাবে বলা যায়, নেসলে ইন্ডিয়ার শেয়ারের দাম কয়েকদিন ধরেই ধীরে ধীরে বেড়ে চলেছে। মঙ্গলবার এটা হঠাৎ করে অনেক বেশি বেড়ে গিয়েছে, ৫২ সপ্তাহের রেকর্ড ভেঙে। এটা বিনিয়োগকারীদের আস্থা বাড়ানোর ইঙ্গিত, এবং ভবিষ্যতে আরও বৃদ্ধির সম্ভাবনা দেখাচ্ছে। 

অতিরিক্ত ১০টি শেয়ার পাবেন (Nestle India will convert one share into 10 Shares)

নেসলে ইন্ডিয়া তার ইতিহাসে প্রথমবারের মতো ১:১০ অনুপাতে শেয়ার বিভাজন ঘোষণা করেছে। এর অর্থ হলো, আপনার প্রতিটি বর্তমান শেয়ারের জন্য, আপনি অতিরিক্ত ১০টি শেয়ার পাবেন। এই বিভাজনের মাধ্যমে, কোম্পানি আরও শেয়ার ইস্যু করবে, ফলে শেয়ারের লিকুইডিটি বাড়বে।

মনে রাখা দরকার যে, রেকর্ড ডেটে যে পরিমাণ শেয়ার আপনার থাকবে, সে অনুপাতে আপনি অতিরিক্ত শেয়ার পাবেন। সহজভাবে বলতে গেলে, যদি আপনার ১০টি শেয়ার থাকে, তাহলে আপনি আরও ১০০টি শেয়ার পাবেন (১০ x ১০ = ১০০)।

এই শেয়ার বিভাজনের ফলে, নেসলে ইন্ডিয়া আরও বেশি বিনিয়োগকারীদের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে। কারণ কম দামের শেয়ার কিনতে বেশি সংখ্যক বিনিয়োগকারী সক্ষম হবেন। এছাড়াও, কোম্পানির শেয়ারের লিকুইডিটি বাড়বে, যার অর্থ হলো ক্রয়-বিক্রয় সহজতর হব।

আরও পড়ুন: শেয়ার বাজার কী ? শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণ তথ্য।

আরও পড়ুন: শেয়ার বাজারে কিভাবে বিনিয়োগ করবো?

Nestle India Share সম্পর্কিত কিছু তথ্য

দ্বিতীয় ত্রৈমাসিকে কোম্পানির নিট লাভ ৩৬ শতাংশ বেড়ে ৭০৪ কোটি টাকায় পৌঁছেছে, অন্যদিকে আয় ৯.৬ শতাংশ বেড়ে ৫,০৩৬ কোটি টাকায় পৌঁছেছে।  এর অর্থ হল, কোম্পানিটি তার প্রধান এফএমসিজি প্রতিদ্বন্দ্বীদেরকে অতিক্রম করেছে এবং দ্রুত এগিয়ে চলেছে।

এখানে লক্ষণীয় বিষয় হল, বিদেশি বিনিয়োগকারীরা (FIIs) কোম্পানিতে তাদের শেয়ার কমিয়েছে। জুন কোয়ার্টারে তাদের হোল্ডিংস ১২ শতাংশ থেকে সেপ্টেম্বর কোয়ার্টারে ২.৩৮ শতাংশে নেমেছে। তবে, দেশীয় বিনিয়োগকারীরা কোম্পানিতে তাদের আস্থা বাড়িয়েছে এবং তাদের শেয়ারহোল্ডিং ৯.০৫ শতাংশ থেকে ৯.৩২ শতাংশে বাড়িয়েছে।

নেসলে ইন্ডিয়ার শেয়ার বাজার মূল্য গত কয়েক বছর ধরে ক্রমবর্ধমান। ২০২২ সালের ডিসেম্বরের হিসাবে, নেসলে ইন্ডিয়ার শেয়ার বাজার মূল্য ছিল ২৫,২৪০.৭৫ টাকা। এই মূল্য ২০২০ সালের জুন মাসে ছিল মাত্র ১৭,৮৮০ টাকা।

আরও পড়ুন: MULTIBAGGER STOCK: কম সময়ের অধিক লাভ দেওয়া শেয়ার খুঁজছেন? একবার এই শেয়ারের উপর নজর দিন, ৩ বছরে ৫৮৬% রিটার্ন দিয়েছে।

নেসলে ইন্ডিয়া লিমিটেড হল ভারতের বৃহত্তম খাদ্য প্রক্রিয়াকরণ কোম্পানি। এটি সুইজারল্যান্ডের নেসলে কোম্পানির একটি সহযোগী প্রতিষ্ঠান। নেসলে ইন্ডিয়া বিভিন্ন ধরনের খাদ্য ও পানীয় পণ্য উৎপাদন করে, যার মধ্যে রয়েছে দুধ ও দুগ্ধজাত পণ্য, কফি, চা, চিনি, কোকো, বেকারি পণ্য, ফাস্ট ফুড, এবং শিশু খাদ্য।

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী নই।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

4 thoughts on “Nestle India Share: নেসলে কোম্পানি একটি শেয়ারের বদলে দেবে ১০টি শেয়ার, এরফলে বাজারে বাড়ছে এর জনপ্রিয়তা”

  1. I do not even know how I ended up here, but I thought this post was great. I do not know who you are but certainly you’re going to a famous blogger if you are not already 😉 Cheers!

    Reply

Leave a Comment