শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

৩১ ডিসেম্বরের মধ্যে করতে হবে এই কাজ নইলে বন্ধ হবে ডিম্যাট একাউন্ট, পারবেন না শেয়ার কিনতে।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমানে দিনের পর দিন শেয়ার বাজারে বিনিয়োগকারীর সংখ্যা হু হু করে বেড়েই চলেছে। শেয়ারবাজারে বিনিয়োগ অনলাইনে হওয়ার পর থেকে ডিম্যাট একাউন্টের সংখ্যা বেড়েই চলেছে। আপনিও যদি শেয়ারবাজার বা মিউচুয়াল ফান্ডে টাকা বিনিয়োগ করেন এবং আপনারা যদি ডিম্যাট একাউন্ট রয়েছে তাহলে 31 ডিসেম্বরের মধ্য সারতে হবে এই কাজ না হলে নিষ্ক্রিয় হয়ে যেতে পারে, আপনার ডিম্যাট একাউন্ট জরুরী নির্দেশ SEBI এর।

৩১ শে ডিসেম্বরের মধ্যে করতে হবে এই কাজ

ভারতীয় রেগুলেটরি বোর্ড SEBI এর নির্দেশ অনুসারে ৩১ শে ডিসেম্বরের আগে সকল বিনিয়োগকারী অর্থাৎ যারা শেয়ার বাজার এবং মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ করে তাদের প্রত্যেককে নমীনির তথ্য যোগ করতে হবে। যদি আপনি আপনার ডিম্যাট অ্যাকাউন্টে ৩১শে ডিসেম্বরের মধ্যে নমিনির তথ্য যোগ না করেন তাহলে ট্রেডিং করতে পারবেন না এছাড়াও আপনি মিউচুয়াল ফান্ড বা শেয়ারবাজারে বিনিয়োগ করতেও পারবেন না। তাই এটি সকলের জন্য অতি অত্যাবশ্যকীয় কাজ।

কেন নমিনির তথ্য জমা করা প্রয়োজন

যদি কোন বিনিয়োগকারীর দুর্ভাগ্যবশত মৃত্যু হয় তাহলে নমীনি খুব সহজেই টাকা তুলতে পারবে। নমিনি যুক্ত করা থাকলে অনেক আইনি সমস্যা কমবে এর পাশাপাশি আরও অন্যান্য সমস্যাও কমবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

মিস করবেন না » Stock Market: শেয়ার বাজারে ২০২৪ সলের জন্য কোনো স্টকে বেশি লাভবান, এইভাবে নির্বাচন করুন

আপনি অনলাইনে খুব সহজেই বাড়িতে বসে আপনার ডিমেট একাউন্টে নমিনির তথ্য যোগ করতে পারবেন। নূন্যতম আপনি একজন নমিনি যোগ করতে পারবেন এছাড়া আপনি একাধিক নমিনীয় যুক্ত করতে পারেন। অনলাইনে নমিনি যুক্ত করার প্রক্রিয়াটি খুব সহজ আপনি 10 থেকে 15 মিনিটের মধ্যেই কোন রকম ঝামেলা ছাড়াই নমিনি যুক্ত করতে পারবেন।

অবশ্যই পড়ুন » Share Market: টেকনিক্যাল এনালাইসিস করে ভাল শেয়ার কেনার কৌশল, শেয়ার বাজারে থেকে ধনী হতে সাহায্য করবে

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment