শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Share Market: বিনিয়োগকারীদের ধনী করেছে ২০২৩ সালে, এই ৫টি পেনি স্টক সম্পর্কে জেনেন?

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Share Market: শেয়ার বাজারে অল্প সময়ে অধিক রোজগার করার জন্য অনেকেই পেনি স্টকে বিনিয়োগ করে থাকে। কিন্তূ পেনি স্টকে বিনিয়োগ করা মানে ঝুঁকির পরিমাণ অনেক বেশি। আপনি যদি দারুন ভাবে অ্যানাল্যাসিস করে এবং দীর্ঘ সময় ধরে তাক করে শেয়ার নির্বাচন করেন, তাহলে লাভ করার সম্ভবনা থাকে। আজকে আপনারা এমন ৫ টি পেনি স্টক সম্পর্কে জানবো, যেগুলি ২০২৩ সালে বিনিয়োগকারীদের বাম্পার রিটার্ন দিয়ে ধনী করে তুলেছে। 

Penny Stocks With Highest Returns In 2023 

পেনি স্টোকস মানেই প্রচুর ঝুঁকি, কিন্তূ কম সময়ে চমত্কার রিটার্নও দেয় এই স্টলগুলো। আপনার মধ্যে যদি সঠিক স্টক নির্বাচন করার ক্ষমতা থাকে, তাহলে অল্প সময়েই ধনী হতে পারবেন। ২০২৩ সালে এই ধরনের কিছু স্টক বিনিয়োগকারীদের অল্প সময়েই ধনী করে তুলেছে। এরকম স্টকগুলীর মধ্যে আমরা নিচে ৫ টি স্টক সম্পর্কে আলোচনা করেছি। 

আরও পড়ুন: ভালো শেয়ার কিনতে চান? ২৮ জন বিশেষজ্ঞের মতে TATA-র এই শেয়ার দেবে ভালো রিটার্ন।

১. ভোডাফোন আইডিয়ার শেয়ার 

Vodafone Idea এর শেয়ারের মুল্য ৫.৮০ টাকা প্রতি স্টকে নেমে এসেছিল, যেটি পরবর্তীতে প্রায় ১৬ টাকায় পৌঁছেছিল। আপনি যদি এই সময় এই স্টকে বিনিয়োগ করতেন তাহলে প্রায় ১০০ শতাংশ রিটার্ন পেতে পারতেন। অর্থাৎ এই স্টক গত বছর আপনার থাকা দ্বিগুণ করতে পারত। 

২. রিলায়েন্স পাওয়ার এর শেয়ার 

রিলায়েন্স নামটা বাজারে কতটা বিখ্যাত এর বিষয়ে কিছু বলার প্রয়োজন। অনিল আম্বানি-সমর্থিত রিলায়েন্স পাওয়ার এর শেয়ার গত বছর, অর্থাৎ ২০২৩ সালের মার্চ মাসে ৯.১৫ টাকায় নেমেছিল, যা বছরের শেষের দিকে প্রায় ২৩.৩০ টাকায় পৌঁছেছিল। এই স্টকের বিনিয়োগকারীরা প্রায় ১৫০ শতাংশের বেশি রিটার্ন পেয়েছেন।

৩. তাতিয়া গ্লোবাল ভেনচার এর স্টক 

এই শেয়ার থেকেও বিনিয়োগকারীরা প্রায় ১৫০ শতাংশ রিটার্ন পেয়েছে। তাতিয়া গ্লোবাল ভেনচার এর প্রতিটি স্টকের মূল্য ছিল ১.৪২ টাকা, যা বেড়ে হয়েছিল ৩.০৭ টাকা। ২০২৩ সালের শেষ সপ্তাহে, শুক্রবার, ৪৬.৫৫ কোটি টাকার মার্কেট ক্যাপ দিয়ে শেষে হয়েছে। এটিও ২০২৩ সালের একটি মাল্টিবেগার স্টক ছিল।

আরও পড়ুন: Stock Market – শেয়ার বাজারে ২০২৪ সলের জন্য কোনো স্টকে বেশি লাভবান, এইভাবে নির্বাচন করুন।

৪. মৌরিয়া উদ্যোগ এর শেয়ার

YTD সময়ে ৩.৬৭ টাকার নেমে যাওয়া এই পেনি স্টক ১০.২৩ টাকা পর্যন্ত বেড়েছিল। এটিও বিনিয়োগকারীদের ২০২৩ সালে ১৮০ শতাংশের বাম্পার রিটার্ন দিয়েছে। এটিও ২০২৩ সালের মাল্টিবেগার স্টকগুলির মধ্যে একটি। কিন্তূ গত ২ মাস ধরে এই স্টকে হোল্ডিং মোড থেকে বেরিয়ে আসা বেশি সুবিধের মনে হচ্ছে।

৫. সুজলন এনার্জি এর স্টক 

আমাদের এই পেনি স্টকের তালিকায় সুজলন এনার্জি এর স্টক ২০২৩ সালে সবথেকে বেশি দিয়েছে শেয়ারহোল্ডারদের। এই কোম্পানির মার্কেট ক্যাপ ৩০০ কোটি টাকার। গত এই বছরে এর শেয়ারের মূল্য প্রায় ২৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, গত ৬ মাসে ১০০ শতাংশ এবং গত এক মাসে ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ এই স্টক থেকেও বিনিয়োগকারীরা ২০২৩ সালে ২৫০ শতাংশের বাম্পার রিটার্ন পেতে পারত।

এছাড়াও কমফোর্ট ইনটেক এর শেয়ার থেকে প্রায় ২৫০ শতাংশ, Vivanta Industries এর শেয়ার থেকে ১৭৫ শতাংশ, বিএসইএল অ্যালগো এর স্টক থেকে ২৪০ শতাংশ এবং তারিনি ইন্টারন্যাশনাল এর শেয়ার থেকে ১৩০ শতাংশ রিটার্ন পাওয়া সম্ভব ছিল। 

আরও পড়ুন: Best Stock – 2024 সালে দিতে পারে বিপুল রিটার্ন! বাছাই করা এই 7 টি স্টক, স্টকগুলি সম্পর্কে অবশ্যই জেনে নিন।

উপসংহার 

সবথেকে কম সময়ে ভালো রিটার্ন দিয়ে থাকে কিছু পেনি স্টক। কিন্তূ এতে যেমন লাভ বেশি তেমনি ঝুঁকির পরিমানও বেশি। আপনি সঠিক সময়ে সঠিক পেনি স্টক নির্বাচন করতে পারবেন তাহলে আপনি সহজেই ধনী হতে পারবেন। বিনিয়োগকারীদের কম সময়ে ধনী করেছে এরকম ৫টি স্টক সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

3 thoughts on “Share Market: বিনিয়োগকারীদের ধনী করেছে ২০২৩ সালে, এই ৫টি পেনি স্টক সম্পর্কে জেনেন?”

Leave a Comment