শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Post Office Franchise: নিজের বাড়িতে পোস্ট অফিস খুলে মাসে ৫০,০০০ টাকা আয় করুন, জেনেনিন সম্পূর্ন পদ্ধতি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office Franchise: আপনি নিজের বাড়িতে পোস্ট অফিস খুলতে পারবেন এবং পোস্ট অফিসের বিভিন্ন পরিষেবা প্রদান করে প্রতিমাসে মোটা অঙ্কের টাকা আয় করতে পারবেন। এটি একটি সরকারি সংস্থা হওয়ায় আপনি দৈনিক ভালো গ্রাহক পেতে পারেন। এই ব্যাবসা শুরু করার জন্য আপনাকে ইন্ডিয়া পোস্ট এর ফ্র্যাঞ্চাইজি (India Post Franchise) নিতে হবে। অষ্টম শ্রেণী পাস হলেই এর জন্য আবেদন করতে পারবেন। এই বিষয়ে বিস্তারিত তথ্য জেনেনিন আজকের এই নিবন্ধে। 

পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি (Post Office Franchise) 

পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি নিয়ে আপনি সরকারি সংস্থার সঙ্গে যুক্ত হয়ে ব্যাবসা করতে পারবেন। ভারতের পোস্ট অফিসের তুলনায় গ্রাহকের সংখ্যা বেশি হওয়ায়, পোস্ট অফিসে প্রচুর ভির জমে। এবার প্রতকে এলাকাই পোস্ট অফিস নেই। এই কারনে সরকার সাধারণ মানুষকে পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। Post Office Franchise এর অধীনে আপনি কিছু টাকা জমা করে এবং কিছু সাধারণ পক্রিয়া অনুসরণ করে নিজের বাড়িতেই পোস্ট অফিস খুলতে পারেন। 

পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি প্রকারভেদ

পোস্ট অফিস সাধারণ মানুষদের ব্যাবসা করার জন্য দুধরনের ফ্র্যাঞ্চাইজি দেয় ফ্র্যাঞ্চাইজি আউটলেট এবং পোস্টাল এজেন্ট ফ্র্যাঞ্চাইজি। এর মধ্যে আপনি যেকোনো একটি নিতে পারবেন।

  1. ফ্র্যাঞ্চাইজি আউটলেট: যে সমস্ত এলাকায় পোস্ট অফিস নেই অথবা অনেক দূরে রয়েছে, সেখানে আপনি ফ্র্যাঞ্চাইজি আউটলেটের মাধ্যমে কাউন্টার এর পরিষেবা দিতে পারবেন।
  2. পোস্টাল এজেন্ট ফ্র্যাঞ্চাইজি গ্রাম বা শহরের বিভিন্ন এলাকায় স্টেশনারি এবং স্ট্যাম্প বিক্রি করে পোস্ট অফিসের পরিষেবা প্রদান করতে পারবেন।

আরও পড়ুন: Post Office – পোস্ট অফিসের ধামাকা স্কিম মাত্র ৫ বছরে টাকা ডবল, সুদের হার ১৩.৬%। সঙ্গে ১ লাখ টাকা বাড়তি পাবেন।

পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি খুলে মোটা টাকা আয় করুন 

আপনার এলাকায় যদি পোস্ট অফিস না থাকে বা দূরে থাকে অথবা আপনার এলাকার পোস্ট অফিসে প্রচন্ড ভিড় জমে, তাহলে আপনি নিজের বাড়িতে পোস্ট অফিস খুলে আয় করতে পারেন। অফিসের ফ্র্যাঞ্চাইজি পরিকল্পনার অধীনে আপনি বাড়িতে পোস্ট অফিস খুলতে পারবেন এবং গ্রাহকদের পোস্ট অফিসের বিভিন্ন পরিষেবা প্রদান করতে পারবেন। এই সমস্ত পরিষেবার উপর নির্দিষ্ট পরিমাণ কমমিশন পাবেন। এই ভাবে প্রতিমাসে ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন। আপনি প্রতিমাসে ৫০,০০০ টাকা পর্যন্তও আয় করতে পারেন, এর কোনো সীমা নেই, গ্রাহক সংখ্যার উপর আপনার আয় নির্ভর করে।

কি কি পরিষেবা দিতে পারবেন?

আগে পোস্ট অফসে সীমিত পরিসরে প্রদান করা হতো, কিন্তূ বর্তমানে পোস্ট অফিসে অনেককিছু বদলে গেছে। এবার পোস্ট অফিসে অনেক প্রকার পারিসেসেবা প্রাদন করা হয়। আপনি পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজির মাধ্যমে যে সমস্ত পরিষেবা গ্রাহকদের দিতে পারবেন, সেগুলি নিচের তালিকায় উল্লেখ করা হয়েছে:

  • রেজিস্ট্রার্ড নিবন্ধ বুকিং ।
  • স্পীড পোস্ট নিবন্ধ বুকিং।
  • মানী অর্ডার।
  • পোস্টাল লাইফ ইন্স্যুরেন্সের (PLI) এজেন্ট এর পরিষেবা।
  • বিল/ট্যাক্স/জরিমানা সংগ্রহ/অধিদপ্তরের পেমেন্ট এর মত খুচরা পরিষেবার।
  • ই-গভর্নেন্স এবং নাগরিক-কেন্দ্রিক পরিষেবা।
  • ভবিষ্যতে তার আউটলেটগুলির মাধ্যমে বিভাগ কর্তৃক প্রবর্তিত অন্য কোনো পরিষেবা।
  • স্ট্যাম্প এবং স্টেশনারি বিক্রি।

আরও পড়ুন: Post Office-এ না গিয়েই মোবাইলের মাধ্যমে অনলাইনে খুলুন পোস্ট অফিসের সেভিংস একাউন্ট, দেখেনিন পদ্ধতি।

Post Office Franchise করা করা নিতে পারবেন? 

পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি নেওয়ার জন্য আপনাকে অবশ্যই একজন ভারতীয় নাগরিক হতে হবে এবং আপনার বয়স ১৮ বছরের বেশি হতে হবে। এছাড়াও আপনাকে কমপক্ষে অষ্টম শ্রেণী পাস হতে হবে এবং আপনার পরিবারের যেন কেউ পোস্ট অফিসের সদস্য না হয়, তবেই এটি নেবার জন্য আবেদন করতে পারবেন। এর জন্য আপনাকে একটি ফর্ম পূরণ করতে হবে এবং ইন্ডিয়া পোস্টের সাথে একটি এমওইউ স্বাক্ষর করতে হবে। 

Post Office Franchise নেওয়ার জন্য কি কি প্রয়োজন? 

Post Office Franchise এর জন্য আপনাকে প্রথমে সর্বনিম্ন ৫০০০ টাকা ডিপোজিট করতে হবে। এটি ফ্র্যাঞ্চাইজি আউটলেটের জন্য, এর মূল কাজ হলো সার্ভিস পাস করা। আপনি যদি পোস্টাল এজেন্ট ফ্র্যাঞ্চাইজি নিতে চান, তাহবে আপনাকে আরও বেশি টাকা বিনিয়োগ করতে হবে। কারণ এতে বিভিন্ন জিনিসপত্র ক্রয় এর জন্য বেশি অর্থের প্রয়োজন। এছাড়াও পোস্ট অফিস খোলার জন্য আপনার সর্বনিম্ন ২০০ বর্গফুট এর ঘর বা অফিস এলাকা থাকা প্রয়োজন।

আরও পড়ুন: পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিম কি? বা পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম কি?

এইভাবে আবেদন করুন

পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি নেওয়ার জন্য আপনাকে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। প্রথমে এটি আবেদনপত্র পূরণ করলে হবে এবং সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্ট যুক্ত করে মেন পোস্ট অফিসের ব্রাঞ্চে জমা করতে করতে হবে। এরপর ১৪ দিনের মধ্যে আপনার আবেদন সম্পর্কে জানানো হবে।

👉 আবেদন ফর্ম: Post Office franchise application form.pdf

উপসংহার ~

আপনি পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি নিয়ে জিনের বাড়িতে পোস্ট অফিস খুলে প্রতিমসে মোটা টাকা আয় করতে পারেন। এরজন্য সর্বনিম্ন ৫০০০ টাকা ডিপোজিট করতে হবে, কমিশন বেশি হলে এর পরিমাণ বাড়তে পারে। আবেদন করার পদ্ধতি উপরে উল্লিখিত রয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

7 thoughts on “Post Office Franchise: নিজের বাড়িতে পোস্ট অফিস খুলে মাসে ৫০,০০০ টাকা আয় করুন, জেনেনিন সম্পূর্ন পদ্ধতি”

  1. Very good proposal, ami Sarsuna Satellite Townshiper barir front area ta post office purpose lagate chai. Kivabe kothai kake apply karte hai janale help habe. Kono security deposit lagbe ki tao janaben……Bishnu Prasad De
    Contact No. 6289348005/9875619758

    Reply

Leave a Comment