শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

মেয়েদের জন্য সরকারি স্কিম! কন্যা সন্তানের পড়াশোনা ও বিয়ের খরচ পাবেন এই স্কিমগুলিতে।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

কেন্দ্রীয় সরকার মহিলাদের সুরক্ষা ও নিরাপত্তা প্রদানের জন্য নানান সময় নানা পদক্ষেপ নিয়ে থাকে। কন্যা সন্তানের উদ্দেশ্যে ভারত সরকারের সবচেয়ে উল্লেখযোগ্য স্কীম হলো সুকন্যা সমৃদ্ধি যোজনা। তবে এই স্কীমটি ছাড়াও কেন্দ্রীয় সরকারের অধীনে মহিলাদের জন্য রয়েছে আরো অনেক স্কীম। যে স্কীমে বিনিয়োগ করে মহিলারা আর্থিক ভাবে নিজেদের সুরক্ষা দিতে পারবে। চলুন তাহলে আজকের প্রতিবেদন থেকে কন্যা সন্তানের জন্য ৪টি দুর্দান্ত প্রকল্প সম্পর্কে জেনে নিন, যা মহিলাদের আর্থিক ভাবে সুরক্ষা দেবে।

১) সুকন্যা সমৃদ্ধি যোজনা:- কন্যা সন্তানের জন্য কেন্দ্র সরকারের একটি দুর্দান্ত স্কীম হলো SSY স্কীম। মূলত কন্যা সন্তানদের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য এই প্রকল্প চালু করা হয়েছে। যেখানে কন্যার ১০ বছর বয়স পর্যন্ত এই স্কীমে খাতা খোলা যাবে। কন্যার যখন ২১ বছর বয়স হলে এই স্কীম পরিপক্ক হবে। মাসে মাত্র ২৫০ টাকা দিয়ে এই স্কীমে বিনিয়োগ শুরু করতে পারেন। এই স্কীমে বিনিয়োগের উপর ৮ শতাংশ হারে সুদ পাওয়া যায় এবং রিটার্নের উপর ট্যাক্সের বিশেষ ছাড় রয়েছে।

অবশ্যই পড়ুন » LIC কন্যাদান পলিসি! ১২০ টাকা বিনিয়োগ করে মেয়ের বিয়েতে পাবেন ২ লক্ষ ৭০ হাজার টাকা, LIC এর দুর্দান্ত পলিসি

২) বালিকা সমৃদ্ধি যোজনা:- ১৯৯৭ সালে কেন্দ্রীয় সরকার বালিকা সমৃদ্ধি যোজনা চালু করে। পরবর্তীতে এই যোজনার ভার তুলে দেওয়া হয় রাজ্য সরকারের উপর। এই প্রকল্পের মধ্যে দিয়ে কন্যা সন্তানের জন্মের পর থেকে তাকে নানা ভাবে আর্থিক ভাবে সহায়তা করা হয়। এই যোজনার মাধ্যমে কোনো গর্ভবতী মা কন্যা সন্তানদের জন্ম দিল তাকে ৫০০ টাকা দেওয়া হয়। এছাড়া বালিকার শিক্ষায় আর্থিক সহায়তার জন্য বার্ষিক সর্বোচ্চ ১০০০ টাকা পর্যন্ত দেওয়া হয়।

৩) জাতীয় বৃত্তি প্রকল্প:– দেশে এখনো অনেক মেয়ে আছে যারা আর্থিক কারণে ঠিক ভাবে মাধ্যমিক পরিখাটাও সম্পন্ন করতে পারে না এবং স্কুল ছেড়ে দেয়। এই প্রবণতা বা সংখ্যা কমাতে এসসি এবং এসটি বিভাগের মেয়েদের জন্য এই বিশেষ বৃত্তি প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার। অষ্টম শ্রেণী পাশ করে নবম শ্রেণীতে ভর্তি হলে, এই প্রকল্পের মাধ্যমে ৩০০০ টাকার এফডি করে দেওয়া হয়। এই অর্থ ১৮ বছর পর ওই কন্যা সুদ সহ রিটার্ন পাবে। তবে অবশ্যই ওই কন্যাকে মাধ্যমিক পরীক্ষা সম্পন্ন করতে হবে।

মিস করবেন না » সুকন্যা সমৃদ্ধি যোজনা! কন্যা সন্তান থাকলেই পাবেন এককালীন ১০ লক্ষ টাকা কিভাবে পাবেন বিস্তারিত জানুন।

৪) উড়ান সিবিএসই স্কলারশিপ প্রোগ্রাম:- কেন্দ্রীয় সরকারের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক সিবিসিএস বোর্ডের সঙ্গে মিলিত ভাবে উডান স্কলারশিপ প্রোগ্রাম চালু করেছিল। এর মাধ্যমে একাদশ শ্রেণীর সকল শিক্ষার্থী বিনামূল্যে কোচিং এর সুবিধা পাবে। শুধু তাই নয় ইঞ্জিনিয়ারিং কলেজে পড়ার জন্য মেয়েদের জন্য ৩ শতাংশ আসন সংরক্ষিত থাকবে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “মেয়েদের জন্য সরকারি স্কিম! কন্যা সন্তানের পড়াশোনা ও বিয়ের খরচ পাবেন এই স্কিমগুলিতে।”

  1. How contact with the department and where, need details plz. Thank you sir. I have two daughter they getting couching for neet exam but I financially week

    Reply

Leave a Comment