শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Sovereign Gold Bonds: এই সরকারি বন্ডে টাকা ডবল হয় FD-র চেয়ে দ্রুত, অনেকেই এটি জানেনা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Sovereign Gold Bonds (SGB) Scheme: নিরাপদ বিনিয়োগের জন্য আমরা সবাই FD করে থাকি। কিন্তূ আপনি যদি এই সরকারি বন্ডে টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনার টাকা ডবল হয় FD-র চেয়ে দ্রুত। অর্থাৎ ফিক্সড ডিপোজিটের পরিবর্তে Sovereign Gold Bonds-তে বিনিয়োগ করলে আপনি আরও বেশি রিটার্ন পেতে পারেন। অনেকেই এর সম্বন্ধে জানেনা, তাই আজকের এই নিবন্ধে এই সরকারি বন্ড সম্পর্কে বিস্তারিত জানব।

সভেরেন গোল্ড বন্ড কি? (What Is Sovereign Gold Bonds)

Sovereign Gold Bond (SGB) হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) জারি করা একটি সরকারি সিকিউরিটি। এই বন্ডগুলি ভৌত সোনার বিকল্প হিসাবে কাজ করে। প্রতিটি বন্ডের মূল্য ১ গ্রাম সোনার দামের উপর ভিত্তি করে নির্ধারিত হয়। যে সমস্ত বিনিয়োগকারীরা সোনায় বিনিয়োগ করতে পছন্দ করে তাদের জন্য এটি বিনিয়োগ করার ভালো বিকল্প। ২০১৫ সালের নভেম্বরে এই বন্ডের প্রথম সিরিজটি ইস্যু করা হয়েছিল।

সভেরেন গোল্ড বন্ডে দ্রুত টাকা ডবল

সভেরেন গোল্ড বন্ডের প্রথম সিরিজ ইস্যু করা হয়েছিল ৩০ নভেম্বর ২০২৩, যা পরিপক্ক হচ্ছে ৩০ নভেম্বর ২০২৩। এই বন্ডটি ২৯ নভেম্বর ২০১৫ তে ইস্যু করা হয়েছিল ২,৬৮৪ টাকা প্রতি গ্রামে। বর্তমানে সোনার মূল্য প্রায় প্রতি গ্রামে ৬,১০০ টাকা। যদি হিসেব করে দেখা হয়, যারা এই বন্ডে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেছিলেন তারা এখন প্রায় ২.৩০ লক্ষ টাকা রিটার্ন পাবেন। অর্থাৎ এটি ৮ বছরে দ্বিগুণের চেয়েও বেশি রিটার্ন দিয়েছেন।

আপনি যদি এখানে বিনিয়োগ করতেন তাহলে আপনার টাকা ডবল এরও বেশি হতো। যেখানে FD-তে ৭ শতাংশ সুদের হতে টাকা ডবল হতে প্রায় ১০ বছর বেশি সময় লাগে, সেখানে এই বন্ড ৮ বছরে দ্বিগুণের বেশি রিটার্ন দিয়েছে। যারা এই বন্ডে বিনিয়োগ করতে চান তারা সভেরেন গোল্ড বন্ডের দ্বিতীয় সিরিজে বিনিয়োগ করতে পারেন, এটি খুব শীঘ্রই ইস্যু করা হবে।

আরও পড়ুন: স্টেট ব্যাংকের টাকা ডবল করা স্কিম! স্কিমটি সম্পর্কে অবশ্যই জেনে থাকা দরকার।

এই সরকারি বন্ডের সুবিধা

এই বন্ডে বিনিয়োগ করার এক্ষেত্রে একাধিক সুবিধা রয়েছে। সভেরেন গোল্ড বন্ডের সুবিধাগুলো নিমন্নরুপ:

  • এটি একটি সরকারি বন্ড হওয়ায়, এখানে বিয়োগ করা নিরাপদ ও সুরক্ষিত।
  • সোনার দাম এর সঙ্গে যুক্ত মূলধনের মূল্যায়ন অফার করে।
  • এটি বর্টামনে ২.৫ শতাংশ বার্ষিক সুদ প্রদান করে।
  • একটি নির্দিষ্ট সুদের হার থাকায় নিয়মিত আপনার টাকা বাড়তে থেকে।
  • ভৌত সোনা সুরক্ষিত রাখতে স্টোরেজ এর প্রয়োজন হয়, এটিতে তার প্রয়োজন নেই।
  • সোনা কেনার মত এতে GST বা মারেটিং চার্জ দিতে হয় না।
  • মেয়াদ পূর্ণ হওয়া পর্যন্ত ধরে থাকতে পারলে কর ছাড় পাবেন।

Sovereign Gold Bond (SGB)-তে কিভাবে বিনিয়োগ করবো?

সভেরেন গোল্ড বন্ডগুলি সর্বনিম্ন ১ গ্রাম থেকে শুরু করে সর্বোচ্চ ৪ কেজি পর্যন্ত কেনা যায়। একজন ব্যক্তি একটি আর্থিক বছরে সর্বাধিক ৪ কেজি কিনতে পারেন। এগুলি অনলাইনে এবং অফলাইনে উভয়ই ভাবেই কিনতে পারবেন। অনলাইনে কেনার জন্য, আপনি RBI-এর ওয়েবসাইট বা স্বীকৃত ট্রেডারদের ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। এবং অফলাইনে কেনার জন্য, আপনি RBI-এর অনুমোদিত স্টক এক্সচেঞ্জ, ব্যাঙ্ক, পোস্ট অফিস বা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলি থেকে কিনতে পারেন।

সভেরেন গোল্ড বন্ডের মেয়াদ

Sovereign Gold Bonds-তে বিনিয়োগ করার মেয়াদ হলো ৪ বছর, বিনিয়োগকারীরা মেয়াদ পূর্ন হবার আগে তাদের টাকা উত্তোলন করতে পারেন। ৫ বছর পরই এই অনুমতি দেওয়া হয়। অর্থাৎ বিনিয়োগকারীদের কমপক্ষে ৫ বছরের জন্য এই বন্ডগুলিতে তাদের বিনিয়োগ বজায় রাখতে হবে।

উপসংহার ~

Sovereign Gold Bond (SGB) একটি সরকারি পরিকল্পনা হওয়ায় এতে আপনি সুরক্ষিত বিনিয়োগ করতে পারেন। এটি গত ৮ বছরের দ্বিগুণের বেশি রিটার্ন দিয়েছে। অর্থাৎ FD-এর তুলনায় এখানে এরও দ্রুত টাকা ডবল হয়েছে। এই বন্ডের সুবিধাগুলো উপরে উল্লেখ করা হয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us