শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

কয়েন নিয়ে RBI এর নিয়মকানুন! কয়েন নিতে অস্বীকার করছে ব্যাংক কিংবা দোকানদার? কী ব্যবস্থা নেওয়া যাবে? বিস্তারিত জেনেনিন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI’s rules regarding coins: ধরুন আপনার কাছে ছোট ১ টাকার কয়েন রয়েছে এবং সেটি নিয়ে আপনি দোকানে কিছু কিনতে গেলেন। কিন্তু দোকানদার ওই ১ টাকার কয়েন নিতে অস্বীকার করলো। অথবা আপনি অনেক গুলি কয়েন এক সাথে ব্যাংকে জমা করতে গেলেন, আর ব্যাংক কর্তৃপক্ষ সেগুলি জমা করতে অস্বীকার করলো। এ অবস্থায় আপনি কী করবেন? কোনো ব্যাংক বা কোনো ব্যক্তি কয়েন নিতে না চাইলে, কার কাছে অভিযোগ জানাবেন? চলুন এ বিষয়ে আজকের প্রতিবেদন থেকে বিশদে জেনে নিন।

কয়েন নিতে অস্বীকার করছে ব্যাংক কিংবা দোকানদার

বর্তমানে দোকান থেকে শুরু করে বাজার কিংবা বাসের ভাড়া কোনো জায়গায় ১ টাকার কয়েন কেউ সহজে নিতে চায় না। ফলে দীর্ঘদিন ধরে এই ছোট ১ টাকার কয়েন নিয়ে সমস্যায় রয়েছে মানুষ। তাহলে কী এই সব কয়েন বাতিল হয়ে গেছে? আজ্ঞে না, ছোট ১ টাকার কয়েন আজও বাজারে বৈধ। শহরের দিকে গেলে এ বিষয়ে খুব একটা সমস্যা দেখা না গেলেও, গ্রামের দিকে ছোট ১ টাকার কয়েন কেউ নিতেই চায় না। ফলে যাদের কাছে অনেক অনেক কয়েন জমে রয়েছে, তাদের মনে দেখা দিচ্ছে হাজারো প্রশ্ন।

আপনার কাছেও কী অনেক কয়েন জমে রয়েছে? কিন্তু লেনদেন করতে গেলে কেউ নিতে চাইছে না? যে অবস্থায় কী করণীয়? কোথায় অভিযোগ জানাতে হবে? সে নিয়ে একটি নির্দেশিকা জারি করলো রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। এই নির্দেশিকায় বলা হয়েছে, লিগাল টেন্ডার হিসাবে বাজারে যে সব কয়েন রয়েছে সবই বৈধ্য। আপনি জানলে অবাক হবেন, ৫০ পয়সার কয়েনও কিন্তু এখনো বৈধ্য। তাই বৈধ্য কয়েন কেও নিতে না চাইলে আরবিআই এর নিয়ম অনুযায়ী, আপনি তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে পারেন।

দেশে কয়েন নিয়ে লেনদেনের ক্ষেত্রে অনেক সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকের। এমনকি ব্যাংকের পক্ষ থেকেও অনেক সময় কয়েন গ্রহন করা হয়না। এ অবস্থায় আরবিআই প্রত্যেক ব্যাংকে এ বিষয়ে একটি নির্দেশিকা দিয়ে জানিয়েছেন, বৈধ্য কয়েন চাহিদা অনুযায়ী বদল ও লেনদেন করতে প্রত্যেক ব্যাংকে। কোনো দ্বিধা বোধ না করেই কয়েন দ্বারা লেনদেন করা যাবে।

আরও পড়ুন » ATM Withdrawal Charges: ATM থেকে টাকা তুলতে দিতে হবে বেশি চার্জ, RBI এর নিয়ম

কয়েন নিতে অস্বীকার করলে কী ব্যবস্থা নেওয়া যাবে?

তবে লিগাল টেন্ডার হিসাবে চালু থাকা এ কোন কয়েন কেউ নিতে না চাইলে কোথায় যোগাযোগ করবেন? যদি কোনো ব্যাংক কর্মী কয়েন নিতে অস্বীকার তাহলে ঐ নির্দিষ্ট ব্যাঙ্কের শাখায় অভিযোগ জানাতে হবে। তাতেও কোনো কাজ না হলে, ঐ ব্যাংকের সদর দপ্তরে অভিযোগ নিয়ে যেতে হবে। ব্যাঙ্কের সদর দপ্তরে কর্মরত নোডাল অফিসারের কাছে এই অভিযোগ নিয়ে যেতে হবে। সেখানে অভিযোগ করেন কোনো সুরাহা না পেলে, ব্যাংকিং অমবুড্সমানের কাছে অভিযোগ জানাতে হবে। কোন কোন কয়েন বর্তমানে বাজারে চালু রয়েছে, তা জানতে হলে আপনাকে www.rbi.org.in/coins ওয়েবসাইটে যেতে হবে।

অবশ্যই পড়ুন » Post Office -এ প্রতি মাসে 1000 টাকা জমা করলে 5 বছর পর কত টাকা রিটার্ন পাবেন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

4 thoughts on “কয়েন নিয়ে RBI এর নিয়মকানুন! কয়েন নিতে অস্বীকার করছে ব্যাংক কিংবা দোকানদার? কী ব্যবস্থা নেওয়া যাবে? বিস্তারিত জেনেনিন”

  1. ভালো সাইটটি, কিন্তু বড় বানান ভুল থাকে। যেমন, “বৈধ” কথাটি লেখা হয়েছে “বৈধ্য”। এটি খুবই দৃষ্টিকটু

    একটি প্রস্তাব–এই সাইটটির একটি হিন্দু সংস্করণ হলে খুব ভালো হয়। দুটি কারণে:(১) বাঙালীর ছেলেমেয়েরা আজকাল আর বাংলা পড়েনা, এবং (২) ধনী বাঙালীদের বাড়ীর চাকরবাকর এখনো প্রধানতঃ অবাঙালীই হয়ে থাকে।
    এই প্রস্তাবটি ভেবে দেখা যেতে পারে।

    Reply

Leave a Comment