শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

জীবন বীমা কি এবং কেন প্রয়োজন? জীবন বীমার প্রকারভেদ|what is life insurance in Bengali

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

what is life insurance in Bengali: বিনিয়োগ করার চেয়েও সবচেয়ে গুরুত্বপূর্ণ নিজেদের পরিবারকে সুরক্ষা প্রদান করা। ভবিষ্যতে পরিবারকে সুরক্ষা প্রদানের জন্য আমাদের বীমা করা প্রয়োজন। বীমার একটি প্রকারভেদ হল জীবনবীমা। বীমা ঝুঁকি নিরাসনের জন্য সবচেয়ে ভালো উপায়। বীমার দ্বারা আপনার সম্পত্তি, ব্যবসা ইত্যাদি ঝুঁকির নিরাপত্তা করতে পারবেন। জীবন বীমার দ্বারা আপনার মৃত্যুর পর আপনার পরিবার যাতে আর্থিক সংকটে না পড়ে সেই নিরাপত্তা করতে পারেন। এই আর্টিকেলের মধ্যে জীবন বীমা কি ? (what is life insurance in Bengali) এবং জীবনবীমা আপনার কেন প্রয়োজন এবং জীবনবীমার প্রকারভেদ সম্পর্কে আলোচনা করব তাই এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন-

বীমা কি? (What is insurance?)

বীমা হল অর্থের বিনিময়ে সম্পদ, ব্যবসা এবং জীবনের ক্ষয়ক্ষতি এবং ঝুঁকির নিরাপত্তার উপায়। ভবিষ্যতে সম্ভাব্য ক্ষয়ক্ষতির এড়োনোর জন্য আমাদের বীমার প্রয়োজন।

জীবন বীমা কী? (what is life insurance in Bengali)

জীবনের নিরাপত্তার জন্য যে বীমা করা হয় তাকেই বলা হয় জীবন বীমা। অর্থাৎ ভবিষ্যতে জীবনের ঝুঁকি ক্ষতির নিরাপত্তার জন্য যে বীমা করা হয় তাকে জীবন বীমা বলে। জীবন বীমা কোনো ব্যক্তি এবং বীমা দাতার মধ্যকার চুক্তি। কোনো পরিবারে যদি অর্থ উপার্জন করার একমাত্র ব্যক্তি থাকে তাহলে তার মৃত্যুর পর তার পরিবার অর্থ সংকট দেখা যাবে। এই জন্য কোনো ব্যক্তি বীমা দাতার কাছে নির্দিষ্ট সময় অন্তর একটি টাকা জমা করে ভবিষ্যতে ওই ব্যক্তির যদি মৃত্যু হয় তাহলে একটি মোটা অংকের টাকা ওনার পরিবার পাবেন। যার ফলে ওই ব্যক্তির পরিবার আর অর্থনৈতিক দিক থেকে পিছিয়ে পড়বে না এবং ওই পরিবারে অর্থ সংকট দেখা দেবে না।

কেন আমাদের জীবন বীমার প্রয়োজন? (Why do we need life insurance)

সকলের জীবন অনিশ্চিত, অপ্রত্যাশিত যেকোনো সময় আমাদের জীবনে নানান ঘটনা ঘটতে পারে সেটা ভালো ঘটনা হোক বা খারাপ ঘটনা। প্রত্যেক মানুষেই চায় তার অবর্তমানে তার পরিবার যেন কোনো আর্থিক সংকটের মুখে না পড়ে এবং অন্যান্য সমস্যার মুখে না পড়ে। জীবন বীমা কোন ব্যক্তির অবর্তমানে তার পরিবারের ঢালস্বরূপ। তাই প্রত্যেক ব্যক্তির জীবন বীমা করা প্রয়োজন। আমাদের জীবনে জীবন বীমা করার প্রয়োজনীয়তা গুলি হল-

  • কোন পরিবারে যদি একমাত্র ব্যক্তি যদি অর্থ উপার্জন করে অর্থাৎ ওই ব্যক্তির উপর নির্ভর করে পুরো পরিবারটি চলে তাহলে ওই ব্যক্তির যদি আকস্মিক মৃত্যু হয়ে যায় এবং ওই ব্যক্তির মৃত্যুর পরে যাতে পরিবারটি আর্থিক সংকটের মুখে না পড়ে তার জন্য জীবন বিমার প্রয়োজন।
  • আপনার অবর্তমানে যাতে আপনার সন্তানদের উচ্চশিক্ষার জন্য অর্থের কোন অভাব না হয় তার জন্য জীবন বীমা প্রয়োজন।
  • আপনার অবর্তমানে আপনার সন্তানদের বিবাহের জন্য যে বিপুল অর্থের প্রয়োজন সে অর্থের অভাব না হয় তার জন্য আপনার জীবন বীমা করে রাখা অত্যন্ত জরুরি।
  • ভবিষ্যতের সঞ্চয় হিসেবে জীবন বীমা করে রাখা অত্যন্ত জরুরী।
  • বৃদ্ধ বয়সে অর্থের সম্বল হিসেবে জীবন ব্যবহার করে রাখা দরকার।

কখন আমাদের জীবন বীমা করা উচিত (When should we get life insurance)

জীবনবীমা করার পূর্বে আপনার এটা জানা অত্যন্ত জরুরী যে আপনার কোন সময় জীবন বীমা করা প্রয়োজন, কোন সময় জীবন বীমা করলে আপনি বেশি উপকৃত হবেন। জীবনবীমা করার সর্বোৎকৃষ্ট সময়-

  • আপনার সন্তানের ভবিষ্যতের জন্য জীবন বীমা করে রাখা প্রয়োজন।
  • অবসর জীবনের সম্বল হিসেবে জীবন বীমা করে রাখা প্রয়োজন আপনি যদি বর্তমানে কোনো চাকরি করেন তাহলে আপনার এখনই জীবন বীমা করা প্রয়োজন যাতে আপনার ভবিষ্যতে অর্থাৎ বৃদ্ধ বয়সে অর্থের সমস্যা না দেখা দেয়।
  • যদি আপনার কোনো ঋণ থেকে থাকে তাহলে আপনার জীবন বীমা করা প্রয়োজন কারণ যদি আপনার আকস্মিক মৃত্যু ঘটে তাহলে ওই ঋণের বোঝা যাতে আপনার পরিবারকে না টানতে হয় তার জন্য আপনার জীবন বীমা করে রাখা জরুরী।
  • আপনি যদি কোন সরকারি বা বেসরকারি চাকরি করেন এবং আপনার বয়স যদি 30 বছরের ঊর্ধ্বে হয়ে থাকে তাহলে আপনার জীবন বীমা করার জন্য সুবর্ণ সময়।

জীবন বীমার প্রকারভেদ (types of life insurance)

সকলের একটি ভালো সুরক্ষিত জীবন বীমা নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। জীবন বীমা আপনার বৃদ্ধ বয়সের সম্বল অথবা আপনার বর্তমানে আপনার পরিবারের নিরাপত্তা স্বরূপ। তাই সকলের সঠিক জীবন বীমা নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ।

ভারতে বিভিন্ন প্রকারের জীবন বীমা পরিকল্পনা রয়েছে আপনি আপনার সুবিধামতো জীবন বীমা পরিকল্পনা নির্বাচন করতে পারেন। ভারতের বিভিন্ন জীবনবীমা পরিকল্পনা-

র্টাম লাইফ ইন্সুরেন্স বা টার্ম পরিকল্পনা

টার্ম প্ল্যান লাইফ ইন্সুরেন্স সবচেয়ে জনপ্রিয় জীবন বীমা। এটি বহুল ব্যবহৃত সহজ সরল জীবন বীমা পরিকল্পনা। র্টাম লাইফ ইন্সুরেন্স জীবনবীমার মধ্যে সবচেয়ে সাশ্রয়ী।

  • অন্যান্য জীবন বীমা পরিকল্পনার তুলনায় একটি সস্তা।
  • নামমাত্র প্রিমিয়ামে উচ্চ পরিমাণে কভারেজ।
  • এই জীবনবীমা পরিকল্পনা ম্যাচুরিটি সুবিধা প্রদান করে। অর্থাৎ পলিসির মেয়াদ শেষে প্রিমিয়ামের রির্টান পাবেন।
  • এক্সিডেন্টাল ডেথ বেনিফিট এর সুবিধা পাবেন।
  • চাইল্ড সাপোর্ট রাইডার বেছে নিয়ে টার্ম প্লেনের কভারেজ বাড়াতে পারেন।

অবসর পরিকল্পনা

অবসর পরিকল্পনা আপনার অবসর প্রাপ্ত সময়ে আর্থিক নিরাপত্তা প্রদান করে। আপনি যদি বর্তমানে কোন চাকরি বা কোন কাজ করেন তাহলে এখন থেকেই এই পরিকল্পনায় বিনিয়োগ করা চালিয়ে যান কারণ আপনার অবসর প্রাপ্ত সময়ে আপনার অর্থাভাব দেখা দিতে পারে। এই পরিকল্পনাটি আপনার অবসর প্রাপ্ত সময়ে আপনার খরচের বোঝা উঠাবে। বর্তমানে আপনি আপনার কর্মজীবানের উপার্জিত টাকার কিছু অংশ এই অবসর পরিকল্পনায় বিনিয়োগ করতে পারেন। অবসর পরিকল্পনা আপনার চাকরি থেকে রিটায়ারমেন্টের পর একটা আয়ের উৎস হিসেবে কাজ করবে। এবং অবসর পরিকল্পনা আপনার মৃত্যুজনিত সুবিধাও রয়েছে।

শিশু বীমা

শিশু বীমা পরিকল্পনা হল সঞ্চয় ও বিনিয়োগ পরিকল্পনা সন্তানের ভবিষ্যতকে উজ্জ্বল করে তুলবে। পিতা মাতার অবর্তমানে শিশুর বিবাহ, লেখাপড়া এবং শিশুর লক্ষ্য পূরণে আর্থিক চাহিদা মেটাবে। পলিসিধারীর দুর্ভাগ্যজনিত মৃত্যুর পরে শিশুর ভবিষ্যতের সুরক্ষা প্রদানে সাহায্য করে এই পরিকল্পনা।

আরও পড়ুন >> ২০২৩ সালের সেরা স্বাস্থ্য বীমা পলিসি

পুরো জীবন বীমা পরিকল্পনা

পুরো জীবন পরিকল্পনা হল এক ধরনের জীবন বীমা যা পলিসিধারী ব্যক্তিকে পুরো জীবন অর্থাৎ মৃত্যু পর্যন্ত সুরক্ষা প্রদান করে। পুরো জীবন বীমা পরিকল্পনায় প্রিমিয়ামের পরিমাণ বেশি হলেও একটি নির্দিষ্ট সময় অন্তর অন্তর পলিসিধারী ব্যক্তিকে লভ্যাংশ প্রদান করা হয়।

মানি ব্যাক পলিসি

জীবন বীমা পরিকল্পনার একটি প্রকার হলো মানি ব্যাক পলিসি। পলিধারীকে পর্যায়ক্রমিকভাবে বিমাকৃত অর্থের একটি শতাংশ প্রদান করা হবে। বীমা ম্যাচিউরিটির পর পলিসিধারীকে অবশিষ্ট টাকা প্রদান করা হবে। এবং পলিসিধারীর মৃত্যুর পর তার উপর নির্ভরশীল পরিবারকে অর্থ প্রদান করা হবে।

এনডাওমেন্ট পলিসি

এনডাওমেন্ট পলিসি বীমা এবং সঞ্চয় উভয়প্রকার হিসেবে কাজ করে। এই পরিকল্পনার মূল লক্ষ্য হল বীমা ম্যাচুরিটির পর বীমাকৃত ব্যক্তিকে তার অর্থ প্রদান করা।

আরও পড়ুন >> প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোন , ব্যবসা করার জন্য কেন্দ্র সরকার দিচ্ছে ১০ লক্ষ টাকার লোন

বীমা কী?

বীমা হল অর্থের বিনিময়ে সম্পদ, ব্যবসা এবং জীবনের ক্ষয়ক্ষতি এবং ঝুঁকির নিরাপত্তার উপায়।

জীবন বীমা কী?

জীবনের নিরাপত্তার জন্য যে বীমা করা হয় তাকেই বলা হয় জীবন বীমা।

জীবন বীমার প্রকারভেদ

ভারতে বিভিন্ন প্রকারের জীবন বীমা পরিকল্পনা রয়েছে আপনি আপনার সুবিধামতো জীবন বীমা পরিকল্পনা নির্বাচন করতে পারেন।

1 thought on “জীবন বীমা কি এবং কেন প্রয়োজন? জীবন বীমার প্রকারভেদ|what is life insurance in Bengali”

Leave a Comment