শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Health Insurance: স্বাস্থ্য বীমায় বাড়তি সুবিধা! এবার থেকে যেকোনো হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পাবেন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

এ দেশে বিভিন্ন ধরণের বীমা রয়েছে। যেমন হেলথ ইন্সুরেন্স, লাইফ ইন্সুরেন্স, কার ইন্সুরেন্স ইত্যাদি। এটা মধ্যে বেশ জনপ্রিয় হলো হেলথ ইন্সুরেন্স বা স্বাস্থ্য বীমা। এই বীমা করানো থাকলে যে কোনো ধরণের চিকিৎসা বিনামূল্যে করা যায়। আপনার ও কি স্বাস্থ্য বীমা করানো আছে? তাহলেই এবার আপনি পেতে চলেছেন বাড়তি সুবিধা। এবার থেকে যে কোনো হাসপাতাল থেকে ক্যাশলেস চিকিৎসা করতে পারবেন। এমনই নিয়ম আনছে জেনারেল ইন্সুরেন্স কাউন্সিল বা GIC।

স্বাস্থ্য বীমায় বাড়তি সুবিধা

সূত্র মারফত জানা যাচ্ছে, জেনারেল ইন্সুরেন্স কাউন্সিল ‘ক্যাশলেস এভরিওয়্যার’ পরিষেবা চালু করতে চলেছে। যার ফলে আপনি যে কোনো হাসপাতাল থেকে ক্যাশলেস ভাবে চিকিৎসা করাতে পারবেন। যদি আপনার স্বাস্থ্য বীমা প্রদানকারী সংস্থার খাতায় ওই হাসপাতালের নাম না থাকে, তাঁর সত্ত্বেও আপনি ওই হাসপাতাল থেকে ক্যাশলেস চিকিৎসার সুবিধা নিতে পারবেন। সমস্ত ইন্সুরেন্স কোম্পানিগুলির সঙ্গে আলোচনা করার পর এই পরিষেবা চালু করতে চলেছে জেনারেল ইন্সুরেন্স কাউন্সিল। 

স্বাস্থ্য বীমা পলিসির পুরোনো নিয়ম

পূর্ব নিয়ম অনুযায়ী, স্বাস্থ্য বীমা পলিসি হোল্ডার শুধু মাত্র সেই সব হাসপাতাল থেকেই ক্যাশলেস চিকিৎসা করাতে পারতো, যে হাসপাতালের নাম বীমা প্রদানকারী সংস্থার তালিকায় থাকতো। এই সমস্ত হাসপাতালকে অর্থ প্রদান করতো বীমাকারী সংস্থা। তবে যে হাসপাতাল বীমা প্রদানকারী সংস্থার তালিকায় থাকতো না, সেই সব হাসপাতাল থেকে ক্যাশলেস সুবিধা পাওয়া যেত না। অর্থাৎ চিকিৎসার খরচ রোগীর পকেট থেকে যেত এবং পড়ে তা রোগীকে ফিরিয়ে দিত বীমা সংস্থা। তবে ‘ক্যাশলেস এভরিহোয়্যার’ সিস্টেম চালু হওয়ার ফলে পলিসিধারক যে কোনো হাসপাতালে গিয়ে ক্যাশলেস ভাবে চিকিৎসা করাতে পারবেন।

সরকারি বীমা » PMSBY 2023: কেন্দ্রের এই প্রকল্পে প্রত্যেক বছর মাত্র ২০ টাকা বিনিয়োগে পাবেন ২ লক্ষ টাকার বীমা

ক্যাশলেস চিকিৎসা করাতে চাইলে আপনাকে কি করতে হবে?

এখন প্রশ্ন হলো বীমা প্রদানকারী সংস্থার নেটওয়ার্কের মধ্যে না থাকা হাসপাতালে ক্যাশলেস চিকিৎসা করাতে চাইলে আপনাকে কি করতে হবে? এই সুবিধা পাওয়ার জন্য পলিসিধারককে তিনটি বিষয় মাথায় রাখতে হবে। পূর্ব নির্ধারিত চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হলে ৪৮ ঘন্টা আগে এবং জরুরি অবস্থায় চিকিৎসার জন্য ভর্তি হলে ৪৮ ঘন্টার মধ্যে বীমা সংস্থাকে এ বিষয়ে জানাতে হবে। এছাড়া বীমা প্রদানকারী সংস্থার গাইডলাইন মেনে দাবি জানাতে হবে। 

অবশ্যই পড়ুন » Insurance: পরিবারকে আর্থিক সুরক্ষা দেবে এই ৪টি বীমা! না করালে অবশ্যই করিয়ে নিন।

উল্লেখ্য, গতকাল অর্থাৎ ২৪সে জানুয়ারি থেকে এই ‘ক্যাশলেস এভরিহোয়্যার’ পরিষেবা চালু করা হয়েছে। এই পরিষেবার মাধ্যমে একজন পলিসি হোল্ডার ৪০ হাজার টাকার বেশি ক্যাশলেস চিকিৎসা করাতে পারবেন। নতুন এই ব্যবস্থায় কোনো প্রকার সমস্যা থাকবে না বলে দাবি করা হচ্ছে। পাশাপাশি যে কোনো হাসপাতালে ক্যাশলেস চিকিৎসা হওয়ার কারণে চিকিৎসা খরচ অনেকটা কমবে বলে মনে করা হচ্ছে। 

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment