শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Insurance: পরিবারকে আর্থিক সুরক্ষা দেবে এই ৪টি বীমা! না করালে অবশ্যই করিয়ে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আজ বেঁচে আছি, কাল নাও থাকতে পারি। আজ দু পায়ে হেটে বেড়াচ্ছি, কাল কোনো দুর্ঘটনায় এই পা দুটি নাও থাকতে পারে। আজ কাজ করে মোটা টাকা আয় করছি, কাল হটাৎ করে চাকরিটা চলে যেতে পারে। এ অবস্থায় আপনার পরিবারের কী হবে? এ বিষয়ে কি ভেবে দেখেছেন? যদি না ভাবেন, তাহলে আজকের প্রতিবেদনটি অবশ্যই পড়ুন। আজকের প্রতিবেদনে এমন চারটি বীমা নিয়ে আলোচনা করা হয়েছে, যে বীমাগুলি করা থাকলে আপনার পরিবার আর্থিক দিক থেকে সুরক্ষিত থাকবে। তাই পরিবারকে সুরক্ষিত করতে অবশ্যই এই বীমাগুলি করিয়ে নিন-

জীবন বীমা (Life Insurance)

আমাদের দেশে সবচেয়ে জনপ্রিয় বীমা হলো জীবন বীমা। বিভিন্ন বীমা সংস্থা এই জীবন বীমা করিয়ে থাকে। যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ও জনপ্রিয় হলো লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন। জীবন বীমা সংস্থার বিশেষত্ব হলো কোনো দুর্ঘটনা বা কোনো ভাবে পলিসি হোল্ডারের মৃত্যু ঘটলে, গ্রাহকের পরিবার আর্থিক ভাবে সুরক্ষিত হয়। ধরুন আপনার জীবন বীমা করা হয়েছে এবং পলিসি চলাকালীন আপনার কোনো কারণে মৃত্যু হলো। সে ক্ষেত্রে বীমার দরুন আপনার পরিবারকে বীমাকারী সংস্থা টাকা দেবে। এখানে কম প্রিমিয়ামে বেশি কভারেজ পাওয়া যায়।

স্বাস্থ্য বীমা (Health Insurance)

জীবন বীমার পাশাপাশি স্বাস্থ্য বীমাও খুব গুরুত্বপূর্ণ এবং উপকারী। যে কোনো মুহূর্তেই স্বাস্থ্যের অবনতি ঘটতে পারে। স্বাস্থ্য বীমা করা থাকলে হটাৎ করে শরীর অসুস্থ হয়ে পড়লে চিকিৎসার জন্য পুরো খরচটাই পাওয়া যায়। স্বাস্থ্য বীমা করা থাকলে হাসপাতালে ভর্তির খরচ থেকে শুরু করে চিকিৎসার খরচ, সার্জারি, মেডিসিন কেনা ইত্যাদির টাকা বা খরচ পাওয়া যায়। ভারতে অসংখ্য স্বাস্থ্য বীমা সংস্থা রয়েছে যেমন, অ্যাপোলো মিউনিখ স্বাস্থ্য বীমা, জাতীয় বীমা সংস্থা লিমিটেড, প্রাচ্য বীমা সংস্থা লিমিটেড ইত্যাদি। তবে স্বাস্থ্য বীমা করার আগে অবশ্যই শর্তবলী পড়ে নেবেন।

বাড়ির বীমা (Home Insurance)

পরিবারকে সুরক্ষিত রাখতে আরো একটি দুর্দান্ত বীমা হলো বাড়ির বীমা। উপরিউক্ত দুটি বীমা সম্পর্কে অনেকেই জানেন। তবে বাড়ির বীমা বা হোম ইন্সুরেন্স সম্পর্কে জানেন খুব কম মানুষ। কী সুবিধা পাওয়া যাবে এই বীমা থেকে? আপনার বাড়িটির ইন্সুরেন্স করানো থাকলে, কোনো প্রাকৃতিক বিপর্যয় কিংবা অন্য কোনো কারণে আপনার বাড়ির কোনো ক্ষতি হলে বিমাকারী সংস্থা সেই ক্ষতিপূরণ দেবে কিংবা বাড়িটিকে মেরামত করে দেবে। তাই পরিবারের পাশাপাশি বাড়িটিকে সুরক্ষিত করতে বাড়ির বীমা করিয়ে নিতে পারেন।

অবশ্যই পড়ুন » Term Insurance: কেবলমাত্র ৪৩৬ টাকায় ২ লক্ষ টাকার বীমা, এই সরকারি স্কিম সম্পর্কে অবশ্যই জানা দরকার

ঋণ সুরক্ষা বীমা (Loan Insurance)

ঋণ সুরক্ষা বীমা এক ধরণের ক্রেডিট ইন্সুরেন্স। এই বীমা করিয়ে রাখলে, লোন পরিশোধের ক্ষেত্রে পেমেন্ট সুরক্ষা পাওয়া যায়। কোনো কারণে ঋণ গ্রহীতার মৃত্যু হলে কিংবা হটাৎ করে ঋণ গ্রহীতা অসুস্থ হয়ে পড়লে কিংবা চাকরি হারালে বাড়ির জন্য নেওয়া লোন কিংবা গাড়ির জন্য নেওয়া লোন কিংবা ব্যাক্তিগত লোন কভার পাওয়া যায়। তবে বীমা করার আগে অবশ্যই বীমার শর্তগুলি পড়ে নেবেন।

অবশ্যই পড়ুন » Insurance Policy: মাত্র ২০ টাকায় ২ লক্ষ্য টাকার বীমা, জেনেনিন এই সরকারি বীমা পলিসি সম্পর্কে

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

3 thoughts on “Insurance: পরিবারকে আর্থিক সুরক্ষা দেবে এই ৪টি বীমা! না করালে অবশ্যই করিয়ে নিন।”

Leave a Comment