শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Insurance Policy: মাত্র ২০ টাকায় ২ লক্ষ্য টাকার বীমা, জেনেনিন এই সরকারি বীমা পলিসি সম্পর্কে

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

2 Lakh Insurance Policy For 20 Rupees: বর্তমানে বাজারে অনেক এরকম কোম্পানি রয়েছে যারা নানা রকম বীমা পরিকল্পনা (Insurance Policy) অফর করছে। আপনিও যদি জীবন বীমা (Life insurance) করার কথা ভাবছেন, তাহলে বাজারে অনেক বিকল্প পেয়ে যাবেন। যদি বলি আপনি মাত্র ২০ টাকায় ২ লক্ষ্য টাকার বীমা করতে পারবেন তাহলে হয়তো আপনার এটা বিশ্বাস হবে না। এটি অবিশ্বাস্য হলেও সত্যি। অনেকই হয়তো যানে না কিছু জীবন বীমা পলিসি সরকার দ্বারা পরিচালিত হয়। এটি একটি কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত জীবন বীমা স্কিম। এই বীমা স্কিমের নাম হলো প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা। এতে বছরে মাত্র ২০ টাকা প্রিমিয়াম ভরলেই ২ লক্ষ্য টাকার বীমার সুবিধা পাবেন। এই সরকারি বীমা পলিসি সম্পর্কে আরও বিস্তারিত জানতে পুরো নিবন্ধটি পড়ুন। 

২০ টাকার সরকারি বীমা 

অল্প রোজগার করা বা দরিদ্র শ্রেণীর মানুষদের জীবন বীমার জন্য বেশি প্রিমিয়াম ভরা সম্ভব হয় না। এইজন্য দরিদ্র শ্রেণীর লোকেদের বেশিরভাগই কোনরকম জীবন বীমা থাকে না। এই সমস্ত দরিদ্র মানুষের উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার দ্বারা ২০১৫ সালে একটি সরকারি বীমা শুরু করা হয়েছিল, যার নাম  প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা। কেন্দ্রীয় সরকারের এই স্কিমের মধ্যে বছরে মাত্র ২০ টাকা প্রিমিয়াম ভরে ২ লক্ষ টাকার বীমার সুবিধা পাবেন। এই পরিকল্পনাটি নিম্ন আয়ের বা দরিদ্র শ্রেণীর মানুষদের জন্য কেন্দ্রীয় সরকার দ্বারা শুরু করা হয়েছিল। 

এই সরকারি বীমার নিয়মাবলী 

এটি কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত একটি স্কিম। এই বীমা স্কিমের নাম হলো প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা (PMSBY)। এই স্কিমে আপনাকে প্রতিবছর ২০ টাকা প্রিমিয়াম দিতে হয়। এটি সরাসরি আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে কেনে নেওয়া হয়। এই স্কিমে আগে বার্ষিক ১২ টাকা মাত্র প্রিমিয়াম ভরতে হতো, যা ১ জুন ২০২২ থেকে বাড়িয়ে ২০ টাকা করা হয়েছে। 

আপনি যখন এই পলিসি কিনবেন তখন এতে আপনার ব্যাংক অ্যাকাউন্ট লিঙ্ক করতে হবে। এই স্কিম যার জামে কেনা হবে তার কোনো দুর্ঘটনার কারণে মৃত্যু হলে বা অক্ষম হলে তার নির্ভরশীলরা ২ লক্ষ্য টাকা পাবেন। প্রিমিয়াম কম হওয়ার কারণে এই স্কিম সবার কাছে খুব জনপ্রিয় হয়ে উঠেছে। এই স্কিম সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিচের প্রবন্ধটি পড়ুন। 

আরও পড়ুন: PMSBY 2023: কেন্দ্রের এই প্রকল্পে প্রত্যেক বছর মাত্র ২০ টাকা বিনিয়োগে পাবেন ২ লক্ষ টাকার বীমা

রেজিষ্টেশন বা আবেদন করার পদ্ধতি 

PMSBY এর জন্য আপনি যেকোন ব্যাঙ্কে বা ব্যাঙ্কের শাখায় গিয়ে আবেদন বা রেজিষ্টেশন করতে পারবেন। এছাড়াও আপনি বীমা এজেন্টদের কাছ থেকেও এই বীমা কিনতে পারেন। বিভিন্ন সরকারি ও বেসরকারি কোম্পানিও এই বীমা স্কিম বিক্রি করে থাকে। আপনি যেখান থেকে এই বীমা কিনবেন, সেখান থেকে আরেকবার ভালোভাবে এই স্কিম এর নিয়মাবলী জেনে নেবেন। 

আরও পড়ুন: অনলাইনে ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিন মাত্র ২ মিনিটে, জেনেনিন সম্পূর্ন পদ্ধতি

আরও পড়ুন: LIC কন্যাদান পলিসি – ১২০ টাকা বিনিয়োগ করে মেয়ের বিয়েতে পাবেন ২ লক্ষ ৭০ হাজার টাকা, LIC এর দুর্দান্ত পলিসি

***এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

3 thoughts on “Insurance Policy: মাত্র ২০ টাকায় ২ লক্ষ্য টাকার বীমা, জেনেনিন এই সরকারি বীমা পলিসি সম্পর্কে”

Leave a Comment