শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Wedding Insurance: বিয়ের আগে অবশ্যই করিয়ে রাখুন “বিবাহ বীমা”, দুর্ঘটনার কারণে বিয়ে বাতিল হলে মিলবে টাকা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

মাঘ মাস মানেই বিয়ের সিজেন। বিয়ে কোনো বড় অনুষ্ঠানের থেকে কম নয়। বাবা মা তার সন্তানের বিয়ের জন্য জাঁকজমক ভাবে অনুষ্ঠানের আয়োজন করে। কেউই চায় না তার বিয়েতে কোনো রকম খুঁত না থাকে। সে জন্য ডেস্টিনেশন ওয়েডিং, ডিজাইনার লেহেঙ্গা, ইন্ডিয়ান থেকে শুরু করে কন্টিনেন্টাল ফুড সবই দেখা যায় বিয়ের অনুষ্ঠানে। আর এই সবের জন্য খরচ হয় মোটা অংকের টাকা।

তবে বিয়ের দিন যদি বড় কোনো বিপর্যয় ঘটে, তাহলে কি হবে? তাহলে তো সব টাকা জলে যাবে। হতেই পারে বিয়ের দিন কোনো দুর্ঘটনা ঘটে বিয়ে বন্ধ হয়ে গেল। এ অবস্থায় বিয়ের জন্য যে আয়োজন এবং তার জন্য যে খরচ তা তো বহন করতেই হবে। কিন্তু দুর্ঘটনার কারণে যদি বিয়ে বন্ধ হয়ে যায়, তাহলে বিয়ের দরুন যে খরচ হবে, তা ফেরত পাওয়া যাবে। অবাক হচ্ছেন? ভাবছেন কীভাবে?

বিবাহ বীমা (Wedding Insurance)

দুর্ঘটনায় বিয়ে বন্ধ হলে বিয়ের খরচ ফেরত পেতে করিয়ে নিন বিবাহ বীমা। বিয়ের জন্য রয়েছে বিয়ের বীমা। হ্যাঁ ঠিকই শুনছেন। ঠিক যেমন ভাবে কার ইন্সুরেন্স, লাইফ ইন্সুরেন্স, হেলথ ইন্সুরেন্স রয়েছে, একই ভাবে ম্যারেজ ইন্সুরেন্সও রয়েছে। এটি এক ধরণের ইভেন্ট পলিসি। কোনো কারণে বিয়ের ইভেন্ট বাতিল করে ম্যারেজ ইন্সুরেন্সের দরুন আর্থিক সুরক্ষা পেয়ে থাকে গ্রাহক।

বাজারে অনেক ধরণের ম্যারেজ প্ল্যান রয়েছে। উদাহরণ হিসেবে ‘ভবিষ্যত বিবাহ সুরক্ষা নীতি’ নামক বিবাহ বীমার কথা উল্লেখ করা যেতে পারে। এই বীমাতে অনুষ্ঠান বাতিল ও বিয়ের দিন দুর্ঘটনা ঘটলে বীমা কভারেজ মেলে। তবে বিবাহ বীমার সুবিধা কোনো কোনো ক্ষেত্রে মিলবে এবং কোনো কোনো ক্ষেত্রে পাওয়া যাবে না? সে বিষয়ে একটু জেনে নেওয়া যাক।

কোনো কোনো ক্ষেত্রে বিবাহ বীমার সুবিধা পাওয়া যাবে?

বিবাহের বীমা বিবাহ সম্পর্কিত অনেক বড় ঝুঁকি কভার করে। হটাৎ করে কোনো অপ্রত্যাশিত ঘটনা ঘটে গেলে চিন্তার কোনো কারণে থাকবে না। প্রাকৃতিক দুর্যোগের কারণে বিয়ের অনুষ্ঠান বন্ধ হলে বা বাতিল হলে বীমা কভারেজ মেলে। প্রাকৃতিক দুর্যোগ ছাড়া অনুষ্ঠানের সময় বাড়িতে চুরি বা ডাকাতির ঘটনা ঘটলে, আগুন লেগে লেগে, দাঙ্গার মোতো ঘটনা ঘটলে এই বীমা কভারেজ পাওয়া যায়। এছাড়া বিয়ের সময় বর বৌ বা পরিবারের কোনো সদস্যের মৃত্যু হলে এই বীমার সুবিধা মেলে।

অবশ্যই পড়ুন » LIC নিয়ে এলো দুর্দান্ত স্কিম, মাত্র ১০০ টাকা করে জমা করে পাবেন ১১ লক্ষ টাকা রিটার্ন

কোনো কোনো ক্ষেত্রে বীমার সুবিধা পাওয়া যায় না?

তবে সব ক্ষেত্রেই যে বীমার সুবিধা মিলবে এমনটা নয়। পরিবারের কারণে বা পাত্র-পাত্রীর মতবিরোধের কারণে বিয়ে বাতিল হলে সুবিধা পাওয়া যাবে না। এছাড়া পাত্র পাত্রী অপহরণ হলে, বিয়ের স্থানে দেরিতে পৌঁছানোর ফলে বিয়ে বাতিল হলে বীমা কভারেজ পাওয়া যাবে না।

উল্লেখ্য, বিবাহ বীমা করানো থাকলে বিয়ের দিন কোনো দুর্ঘটনা ঘটলে বীমা সংস্থার সঙ্গে যোগাযোগ করবেন এবং বীমা কভারের ক্লেম করবেন। আপনার দাবির সত্যতা যাচাই করা হবে। তারপরই আপনাকে ক্ষতিপূরণ বাবদ অর্থ দেওয়া হবে। মনে রাখবেন, বিয়ের আয়োজন করার সময়ই বিবাহ বীমা করা উচিত হবে।

অবশ্যই পড়ুন » Insurance: পরিবারকে আর্থিক সুরক্ষা দেবে এই ৪টি বীমা! না করালে অবশ্যই করিয়ে নিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment