শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Minimum Balance: ব্যাংক অ্যাকাউন্টে নূন্যতম ব্যালেন্স না থাকলে কাটা হবে ফাইন! জরুরী নির্দেশিকা RBI এর।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আমরা আমাদের উপার্জিত টাকা ব্যাংকের সঞ্চয়ের জন্য ব্যাংক একাউন্টে জমা করে রাখি এছাড়াও বিভিন্ন স্কলারশিপ এর টাকা, বিভিন্ন সরকারের প্রকল্পের টাকা এবং অন্যান্য টাকা পেতে আমরা ব্যাংক একাউন্টের ব্যবহার করে থাকি। কিন্তু আপনি কখনো কি ভেবে দেখেছেন আপনার ব্যাংকে যদি ন্যূনতম টাকা না থাকে তাহলে কি স্কলারশিপ, সরকারি প্রকল্পের এবং অন্যান্য টাকা আপনার একাউন্টে ঢুকবে। ভারতের রিজার্ভ ব্যাংকের কি নিয়ম বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

RBI এর নতুন নির্দেশিকা

আরবিআই সম্প্রতি নিষ্ক্রিয় ব্যাংক অ্যাকাউন্ট নিয়ে যে নতুন নিয়ম এনেছে তা আগামী ২০২৪-২৫ অর্থবর্ষের ১লা এপ্রিল থেকে কার্যকর করা হবে। অনেকেরই ব্যাংকে একটার বেশি অ্যাকাউন্ট থেকে থাকে। কিন্তু বেশিভাগ থেকে এই সমস্ত অ্যাকাউন্টগুলি লেনদেন করে উঠতে পারে না গ্রাহক। এমন সব অ্যাকাউন্ট যেগুলি দুই বছরের বেশি সময় ধরে লেনদেন করা হয়নি, সেগুলি নিষ্ক্রিয় ধরা হবে। একই সাথে এই সমস্ত ব্যাংক অ্যাকাউন্ট না থাকলেও কোনো জরিমানা ধার্য করা হবে না।

উল্লেখ্য, ভারতে প্রায় কয়েক কোটির মতো ব্যাংক অ্যাকাউন্ট নিষ্ক্রিয় অবস্থায় পড়ে রয়েছে। অর্থাৎ দীর্ঘদিন ধরে ব্যাংক গুলি থেকে লেনদেন করা হয়নি এবং টাকা ক্লেমও করা হয়নি। এই সমস্ত আনক্লেমড ডিপোজিট গুলি ব্যাংকের গ্রাহকদের কাছে পৌঁছে দিতে একাধিক পদক্ষেপ নিচ্ছে আরবিআই। এই মর্মে আরবিআই ব্যাংকগুলিকে জানিয়েছে, কোনও নিষ্ক্রিয় অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স যদি বজায় না রাখে, তাহলে এমন গ্রাহকদের উপর জরিমানা করা যাবে না।

অবশ্যই পড়ুন » ATM থেকে টাকা তোলার সময় ছেঁড়া নোট বা জাল নোট বেরোলে কি করবেন দেখুন

এদিকে কোন কোন ব্যাংক অ্যাকাউন্টগুলিকে নিষ্ক্রিয় হিসাবে চিহ্নিত করা যাবে না, তাও জানিয়েছে আরবিআই। আরবিআই-র নির্দেশিকা অনুযায়ী, যে সমস্ত ব্যাংক স্কলারশিপেরে টাকা কিংবা DBT-র জন্য খোলা হয়েছে সেই সমস্ত অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হিসাবে চিহ্নিত করা যাবে না। আরবিআই প্রদত্ত সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকগুলি গ্রাহকদের SMS, লেটার কিংবা ইমেইল মারফত ব্যাংক অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হওয়ার বিষয়টি জানাবে। গ্রাহকদের কোনো প্রকার রেসপন্স না পাওয়া গেলে যে ব্যাক্তির মারফত ওই ব্যাক্তি ব্যাংকের সঙ্গে যোগাযোগ করেছিলেন তার সঙ্গে ব্যাংককে যোগাযোগ করতে নির্দেশ দিয়েছে আরবিআই।

তবে তার সত্ত্বেও যদি কোনো গ্রাহক টাকার দাবি না করে, তাহলে যে সমস্ত অ্যকাউন্ট গুলি ১০ বছরের বেশি সময় ধরে নিষ্ক্রিয় অবস্থায় রয়েছে, সেগুলি ব্যাংক RBI দ্বারা রক্ষণাবেক্ষণকারী আমানতকারী এবং শিক্ষা সচেতনতা তহবিলে স্থানান্তরিত করবে।

অবশ্যই পড়ুন » BANK এ কত টাকা রাখা উচিত? ট্যাক্স এড়াতে নগদ জমা টাকার সীমা জেনেনিন! একাউন্টে টাকা জমা ও তোলার নিয়ম।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “Minimum Balance: ব্যাংক অ্যাকাউন্টে নূন্যতম ব্যালেন্স না থাকলে কাটা হবে ফাইন! জরুরী নির্দেশিকা RBI এর।”

Leave a Comment