শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Safest Bank: ভারতের সবচেয়ে নিরাপদ ব্যাংক, যেখানে টাকা রাখলে চিন্তা নেই- স্পষ্ট জানালো আরবিআই।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

সঞ্চয়ের প্রসঙ্গ উঠলেই ব্যাংকের নাম উঠে আসে। বর্তমানে ব্যাংকে একটিও অ্যাকাউন্ট নেই এমন মানুষ খুব কম। প্রয়োজন অনুযায়ী কেউ সেভিংস অ্যাকাউন্ট খুলে টাকা সঞ্চয় করে, তো কেউ কারেন্ট অ্যাকাউন্ট খুলে বড় অংকের টাকা লেনদেন করে। আবার সরকারের বিভিন্ন ধরণের প্রকল্পের সুবিধা পেতেও পড়ুয়া থেকে গরিব মানুষও ব্যাংকের সঙ্গে যুক্ত হয়েছে। ফলে বর্তমান সময়ে আর্থ লেনদেন বা সঞ্চয়ের ক্ষেত্র ব্যাংকগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

যেহেতু ব্যাংকের সঙ্গে সাধারণ মানুষের সম্পর্কে অর্থকে কেন্দ্র করে, সেহেতু ব্যাংকগুলি কতটা নিরাপদ তা জানাটাও জরুরি। ব্যাংকে টাকা রাখার ক্ষেত্রে কোন ব্যাংক সব চেয়ে নিরাপদ সেই প্রশ্ন মানুষের মনে বার বার জাগে। কারণ ব্যাংকের অবস্থা খারাপ হলে, ব্যাংক যদি দেউলিয়া ঘোষণা করে তাহলে গ্রাহকদের কি হবে? গত বছর আমেরিকার একাধিক ব্যাংক দেউলিয়া হওয়ার খবর অনেকই জানেন। এ অবস্থায় আমাদের দেশের ব্যাংকগুলির মধ্যে কোন ব্যাংকে সঞ্চয় করলে আর্থিক দিক থেকে নিরাপত্তা পাওয়া যায়, সে নিয়েই আজকের প্রতিবেদন।

ভারতের সবচেয়ে নিরাপদ ব্যাংকগুলি কী কী?

বর্তমানে ভারতের প্রত্যেকটি ব্লকে একাধিক ব্যাংকের শাখা রয়েছে। কোথায় আবার পাশাপাশি দু তিনটি ব্যাংক। প্রত্যেকেটি ব্যাংকের শাখাতেই কয়েক হাজার হাজার গ্রাহক রয়েছেন। ভারতে মোট ৩৪টি ব্যাংক রয়েছে। যার মধ্যে ১২টি ভারত সরকার চালিত ব্যাংক এবং ২২টি বেসরকারি ব্যাংক। যার মধ্যে সবচেয়ে নিরাপদ ব্যাংকের তালিকায় রয়েছে একটি সরকারি ব্যাংক এবং দুটি বেসরকারি ব্যাংক। এই ব্যাংকগুলি হলো SBI, HDFC এবং ICICI ব্যাংক।

এই তালিকা কোনো ব্যাংক ম্যানেজার, ব্যাংক কর্মী কিংবা গ্রাহকদের তৈরী নয়। এই তালিকা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। আসলে ২০২৩ সালের শুরুর দিকে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্কস ২০২২ নামক একটি তালিকা প্রকাশ করে। সেখানেই নিরাপদ ব্যাংক হিসাবে উপরিউক্ত তিনটি ব্যাংকের নাম উঠে এসেছে। গত বৃহস্পতিবার আরবিআই জানিয়েছে, ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্ক হিসাবে SBI, HDFC এবং ICICI এর নাম অব্যাহত রয়েছে।

অবশ্যই পড়ুন » ATM থেকে টাকা তোলার সময় ছেঁড়া নোট বা জাল নোট বেরোলে কি করবেন দেখুন

ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্কস কী?

এই ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্কস আসলে কী? তা নিয়ে নিশ্চই আপনার মনেও প্রশ্ন জাগছে। তাহলে বলি, আসলে ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্কস হলো সেই সমস্ত ব্যাংক যা দেশীয় ব্যবস্থাপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই ব্যাংক যদি দেউলিয়া হয়ে যায় বা আর্থিক অবস্থা খারাপ হয় তাহলে দেশের অর্থনৈতিক কাঠামো ভেঙে পড়বে। তাই এই সমস্ত ব্যাংকগুলিকে বাঁচাতে বা রক্ষা করতে সরকার সর্বদা ব্যাংক গুলির সঙ্গে থাকবে। সেদিক থেকেও ব্যাংকগুলি নিরাপদ।

অবশ্যই পড়ুন » ব্যাংক ডুবে গেলে বা বন্ধ হয়ে গেলে আপনার টাকার কি হবে? আপনি কি আপনার টাকা ফিরে পাবেন জেনেনিন বিস্তারিত

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “Safest Bank: ভারতের সবচেয়ে নিরাপদ ব্যাংক, যেখানে টাকা রাখলে চিন্তা নেই- স্পষ্ট জানালো আরবিআই।”

Leave a Comment