শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

স্বাস্থ্য সাথী কার্ডে কত টাকা আছে, বুঝতে পারছেন না? এভাবে খুব সহজে ব্যালেন্স চেক করে নিন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের সাধারণ মানুষদের জন্য একাধিক প্রকল্প নিয়ে এসেছে। যার মধ্যে উল্লেখযোগ্য একটি প্রকল্প হল স্বাস্থ্য সাথী প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের মানুষকে বিনামূল্যে চিকিৎসা করার সুবিধা দেওয়া হয়। ২০১৬ সালে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বাস্থ্য বীমা হিসাবে রাজ্যের সাধারণ মানুষের জন্য এই দুর্দান্ত প্রকল্পের সূচনা করেছিলেন। এখনো পর্যন্ত ২.৪ কোটি পরিবার এই প্রকল্পে নাম নতিভুক্ত করেছে।

কোনো পরিবারের সদস্য অসুস্থ হলে স্বাস্থ্য সাথী প্রকল্পের মাধ্যমে স্বাস্থ্য সাথী কার্ড দেখিয়ে সরকারি কিংবা বেসরকারি হাসপাতাল থেকে চিকিৎসা করানোর সুবিধা পান। এই কার্ডের মাধ্যমে পরিবার পিছু ৫ লক্ষ টাকা দেওয়া হয় চিকিৎসার জন্য। এই অর্থ হাতে পাবেন না। স্বাস্থ্য সাথী কার্ডেই এই অর্থ দেওয়া থাকবে। চিকিৎসার জন্য এই কার্ড ব্যবহার করলে কার্ড থেকে টাকা কেটে নেওয়া হবে।

তবে একটি বিষয়, চিকিৎসার জন্য কিন্তু ৫ লক্ষ টাকাই পাবেন। পাঁচ লক্ষ টাকার উর্দ্ধে খরচ কিংবা দ্বিতীয় বার ৫ লক্ষ টাকা দেওয়া হয় না। তাই আপনার চিকিৎসার খরচ ৫ লক্ষ উর্দ্ধে হলে অতিরিক্ত খরচ আপনাকেই মেটাতে হবে। পাশাপাশি চিকিৎসা করিয়ে ৫ লক্ষ টাকা শেষ হলে, পুনরায় টাকা পাওয়া যাবে না। এ অবস্থায় মানুষের মনে একটি প্রশ্ন জাগে। স্বাস্থ্য সাথী কার্ডে কত টাকা রয়েছে, এটা কীভাবে জানা যাবে?

অবশ্যই পড়ুন » বৃদ্ধি পেল স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে সুদের হার, এবার নিমেষে হবে টাকা ডবল।

তাহলে বলি, আপনি খুব সহজেই আপনার স্বাস্থ্য সাথী কার্ডে অবশিষ্ট রাশি চেক করতে পারবেন। এর জন্য নিম্নলিখিত স্টেপ গুলি ফলো করতে হবে।

১) প্রথমেই আপনার মোবাইল থেকে “Swasthya Sathi” App ডাউনলোড করে নিতে হবে। ডেক্সটপ কিংবা ল্যাপটপ থেকে এই App ডাউনলোড করা যাবে না।
২) মোবাইল App ডাউনলোড হয়ে গেলে, সেটি ওপেন করুণ।
৩) ওপেন করলেই Search হাসপাতাল এর অপশন যাবে, এখানে Skip এ ক্লিক করুণ।
৪) এরপর আপনার সামনে নতুন ইন্টারফেস খুলে যাবে। এই পেজে “URN Verification” লিংকে ক্লিক করুণ। তারপর District Name এবং URN Number বসিয়ে “SHOW DATA” বোটনে ক্লিক করুণ।
৫) এরপরই একটি নতুন পেজ ওপেন হয়ে যাবে, যেখানে আপনার কার্ডের সঙ্গে যুক্ত থাকা সমস্ত সদস্যের নাম দেখতে পাবেন। এর ঠিক নীচের দিকে “View Balance” অপশনে ক্লিক করে আপনার স্বাস্থ্য সাথী কার্ডে থাকা মোট টাকার অংক দেখতে পাবেন।

উল্লেখ্য, কোনো অসুস্থ ব্যাক্তি যদি স্বাস্থ্য সাথী কার্ডের মাধ্যমে চিকিৎসা করেন, তবে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেলে উক্ত ব্যাক্তির রেজিস্টার্ড মোবাইল নম্বরে কত টাকা খরচ হয়েছে তা SMS মারফত জানিয়ে দেওয়া হবে। কত টাকা অবশিষ্ট রয়েছে তাও জানা যাবে। এছাড়া স্বাস্থ্য সাথী কার্ডে রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে টোল ফ্রি নম্বর 1800 345 5384-এ কল করেও আপনি স্বাস্থ্য সাথী কার্ডের ব্যালেন্স চেক করতে পারেন।

অবশ্যই পড়ুন » Safest Bank: ভারতের সবচেয়ে নিরাপদ ব্যাংক, যেখানে টাকা রাখলে চিন্তা নেই- স্পষ্ট জানালো আরবিআই।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment