শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

বৃদ্ধি পেল স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে সুদের হার, এবার নিমেষে হবে টাকা ডবল।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া দেশের সবচেয়ে বড় পাবলিক সেক্টর ব্যাংক। এই ব্যাংকের অধীনে কয়েক কোটি গ্রাহক যুক্ত রয়েছে। গ্রাহকরা এসবিআই এর অধীনে একাধিক স্কিমে বিনিয়োগ করেন। এখানে বিনিয়োগ যেমন নিরাপদ, তেমই ঝুঁকিহীন। আর এবিআই এ বিনিয়োগের জন্য ফিক্সড ডিপোজিট যাদের ভরসা, তাদের জন্য অত্যন্ত সুখবর। দেশের সবচেয়ে বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাংক এসবিআই ফিক্সড ডিপোজিটের উপর সুদের হার বৃদ্ধি করলো। আজ অর্থাৎ ২৭সে ডিসেম্বর ২০২৩ থেকে এফডি-র উপর এই নতুন সুদের হার প্রযোজ্য করলো ব্যাংকটি।

সুদ বৃদ্ধির পরিমাণ

স্টেট ব্যাংক অব ইন্ডিয়া ২ কোটি টাকার নীচে ফিক্সড ডিপোজিটের উপর ২৫ বেসিস পয়েন্ট এবং সর্বাধিক ৫০ বেসিস পয়েন্ট সুদের হার বাড়িয়েছে। এফডির বিভিন্ন মেয়াদের উপর ভিত্তি করে সুদের হার নির্ণয় করা হয়েছে। যেখানে ৭ দিন থেকে ৪৫ দিন মেয়াদের এফডির উপর ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৩.৫০ শতাংশ করা হয়েছে। আগে এই সুদের পরিমান ছিল ৩ শতাংশ। অন্যদিকে প্রবীণ নাগরিকরা সাধারণ নাগরিকদের থেকে আরো বেশি পরিমান সুদ পাবেন। নতুন সুদের রেট অনুযায়ী, এফডির উপর সর্বনিন্ম ৩.৫০ শতাংশ থেকে সর্বোচ্চ ৬.৮০ শতাংশ সুদ দেওয়া হবে। সর্বনিন্ম সুদের হার আগের থেকে বাড়ানো হলেও, সর্বোচ্চ সুদের হার আগের মতোই আছে।

এসবিআই এফডির ক্ষেত্রে কোন মেয়াদে কত শতাংশ সুদের হার বাড়িয়েছে? এক ঝলকে দেখে নিন-
★ ৭ দিন থেকে ৪৫ দিনের মেয়াদে ৩ শতাংশ থেকে ৫০ bps বাড়িয়ে ৩.৫ শতাংশ করা হয়েছে।
★ ৪৬ দিন থেকে ১৭৯ দিনের মেয়াদে ৪.৫০ শতাংশ থেকে ২৫ bps বাড়িয়ে ৪.৭৫ শতাংশ করা হয়েছে।
★ ১৮০ দিন থেকে ২১০ দিনের মেয়াদে ৫.২৫ থেকে সুদের হার বাড়িয়ে ৫.৭৫ করা হয়েছে।
★ ২১১ থেকে ১ বছরের কম মেয়াদের এফডিতে ৫.৭৫ শতাংশ থেকে ৬ শতাংশ করা হয়েছে।
★ ৩ বছর থেকে ৫ বছরের কম মেয়াদের এফডিতে সুদের হার ৬.৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৭৫ শতাংশ করা হয়েছে।

প্রসঙ্গত, ১ বছর থেকে ২ বছরের কম, ২ বছর থেকে ৩ বছরের কম এবং ৫ বছর থেকে ১০ বছরের উর্দ্ধে এফডির ক্ষেত্রে সুদের হার কোনোরূপ পরিবর্তন করা হয়নি।

অবশ্যই দেখুন » Fixed Deposit: মেয়াদের আগেই ফিক্সড ডিপোজিট থেকে টাকা তুলে নিলে কত টাকা পাবেন জানুন

প্রবীন নাগরিকদের সুদ বৃদ্ধি

অন্যদিকে সাধারণ গ্রাহকদের তুলনায় প্রবীণ নাগরিকদের বেশি সুদের হার দেওয়া হয়ে থাকে। এ ক্ষেত্রেও প্রবীণ নাগরিকদের সুদের হারও বাড়ানো হয়েছে। যেমন ৭ দিন থেকে ৪৫ দিনের মেয়াদে সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৩.৫ শতাংশ থেকে ৪ শতাংশ করা হয়েছে। এসবিআই এফডির ক্ষেত্রে প্রবীণ নাগরিকরা সর্বোচ্চ ৭.৫০ শতাংশ হারে সুদ পেয়ে থাকে।

উল্লেখ্য, চলতি ডিসেম্বরে এসবিআই ছাড়াও ফেডারেল ব্যাংক, ডিবিসি ব্যাংক, কোটাক মাহিন্দ্রা ব্যাংক এবং ব্যাংক অব ইন্ডিয়া, এই চারটি ব্যাংক ফিক্সড ডিপোজিটের উপর সুদের হার বাড়িয়েছে। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া পঞ্চম বারের মতো রেপ রেট ৬.৫ শতাংশে স্থির রেখেছে। তবে গ্রাহকদের ফিক্সড ডিপোজিট আগ্রহ বাড়াতে ব্যাংকগুলি এফডির উপর সুদের হার বাড়িয়েছে।

অবশ্যই পড়ুন » পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট! কত বছরে কত টাকা সুদ, টাকা ডবল হতে কতদিন সময় লাগবে

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us