শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

ফোনপে, গুগলপে, পেটিএম! ভুল নাম্বারে টাকা পাঠিয়েছেন, কিভাবে ফেরত পাবেন জেনে রাখুন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমানে প্রযুক্তির দুনিয়ায় সকলে বেছে নিয়েছে অনলাইন ট্রানজেকশন প্রক্রিয়া। সকলেই যেকোনো অর্থ আদান-প্রদানের ক্ষেত্রে ইউপিআই পেমেন্ট প্রক্রিয়ার উপর দিনের পর দিন নির্ভরশীল হয়ে উঠছে। জনপ্রিয় কয়েকটি ইউপিআই অ্যাপ হল ফোনপে (Phone pay) , গুগলপে (Google Pay) , পেটিএম (Paytm)। আপনি যদি কখনো ভুলবশত অন্য কোন নম্বরে টাকা পাঠিয়ে থাকেন তাহলে আপনি সেই টাকা কিভাবে ফেরত পাবেন? বিস্তারিত জানতে আজকের এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন ।

ইউপিআই কথার সম্পূর্ণ অর্থ হল ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস। ইউপিআই থেকে আপনি যদি ভুল নম্বরে টাকা পেমেন্ট করে থাকেন তাহলে আপনি অবশ্যই যে ইউপিআই আইডিতে পেমেন্ট করেছেন তার তথ্য পেমেন্টের তারিখ, পেমেন্টের সময়, সবকিছুর রেকর্ড রাখুন কারণ এগুলি খুবই গুরুত্বপূর্ণ টাকা ফেরত পাওয়ার ক্ষেত্রে। সর্বদা মনে রাখবেন ইউপিআই পেমেন্ট ফেরত পাওয়ার ক্ষেত্রে ব্যাংক এবং ইউপিআই পরিষেবা খুবই গুরুত্বপূর্ণ।

অবশ্যই পড়ুন » ATM থেকে ক্রেডিট কার্ডে টাকা তুললে হবে ক্ষতি! আগে থেকেই জেনেরাখুন এর কারণ

in solution global এর domestic CEO অনুপ নায়ারের বক্তব্য অনুযায়ী ইউপিআই পেমেন্টকে চূড়ান্ত পেমেন্ট হিসেবে গণ্য করা হয় কিন্তু কিছু কিছু ক্ষেত্রে এই পেমেন্ট ফেরত পাওয়া যায়। আপনি যদি ভুল নম্বরে পেমেন্ট করেন তাহলে অতি শীঘ্রই ব্যাংক অথবা ইউপিআই পরিষেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগ করুন।

কোন কোন ক্ষেত্রে ইউপিআই পেমেন্টের টাকা ফেরত পাবেন

এবার দেখে নেওয়া যাক আপনি কোন কোন ক্ষেত্রে টাকা ফেরত পাবেন – (১) আপনি যদি ভুলবশত অন্য কাউকে পেমেন্ট করে ফেলেন তাহলে টাকা ফেরত পাবেন। (২) আপনি যদি জালিয়াতের শিকার হন সেক্ষেত্র আপনি আপনার টাকা ফেরত পাবেন। (৩) আপনি যদি যাকে পেমেন্ট পাঠাচ্ছেন তার কাছে যদি কোন প্রযুক্তিগত বাধার কারণে টাকা গিয়ে না পৌঁছায় তাহলে আপনি আপনার টাকা ফিরে পাবেন।

ভুল করে আপনি যদি কাউকে টাকা পাঠান তাহলে সেই টাকা ফেরত পেতে আপনি আপনার ব্যাংকের সঙ্গে যত তাড়াতাড়ি সম্ভব যোগাযোগ করুন এবং ইউপিআই পেমেন্ট প্রদানকারীর হেল্পলাইনে যোগাযোগ করুন।

জেনে রাখুন » ATM থেকে টাকা তোলার সময় ছেঁড়া নোট বা জাল নোট বেরোলে কি করবেন দেখুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

5 thoughts on “ফোনপে, গুগলপে, পেটিএম! ভুল নাম্বারে টাকা পাঠিয়েছেন, কিভাবে ফেরত পাবেন জেনে রাখুন”

Leave a Comment