শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

ATM থেকে ক্রেডিট কার্ডে টাকা তুললে হবে ক্ষতি! আগে থেকেই জেনেরাখুন এর কারণ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ATM Cash Witdrawal Using Credit Card: মাসের শুরুতে টাকা থাকলেও মাস শেষ হতে হতে পকেটে টান পড়ে। এরকম পরিস্তিতি আমাদের অনেকেরই জীবনে এসে থাকে। এই সময় আমাদের বাধ্য হয়ে টাকা তোলার সময় ক্রেডিট কার্ড ব্যাবহার করতে হয়। ক্রেডিট কার্ড থেকে আমরা যেমন বিভিন্ন জইনিস কেনাকাটার জন্য ঋণ পেয়ে থাকি, তেমনি এর সাহায্যে আপনি ATM থেকে ক্যাশ তুলতেও পারেন। ক্রেডিট কার্ড এর সাহায্যে ATM থেকে টাকা তুললে কি কোনো ক্ষতি হবে? বিস্তারিত জানব আজকের এই নিবন্ধে। 

ক্রেডিট কার্ড থেকে নগদ টাকা তোলার ক্ষতিগুলো কী কী?

আপনি যদি ক্রেডিট কার্ড এর সাহায্যে ATM থেকে টাকা উত্তোলন করেন, তাহলে আপনার এর ফলে হওয়া ক্ষতিগুলো সম্পর্কে অবশ্যই জানা দরকার। সোজা কথায় বলতে ক্রেডিট কার্ড থেকে নগদ টাকা তোলার ফলে আপনার সেরকম বড়ো কিছু ক্ষতি হয় না। কিন্তূ কিছু জিনিস ক্ষতিগ্রস্ত হবার সম্ভবনা থাকে। যেমন আপনার ক্রেডিট স্কোর এবং বাড়তি সুদ বা ফী। 

আরও পড়ুন: Low Cibil Score Loan – আপনার সিবিল স্কোর কম থাকলেও এই ভাবে ২ লক্ষ টাকা লোন নিতে পারবেন।

আপনার আর্থিক অবস্থা, পূর্বের নেওয়া লোন এবং এরকম অনেক কিছুর উপর আপনার ক্রেডিট স্কোর নির্ভর করে। ATM থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে নগদ টাকা তোলার ফলে সরাসরি আপনার ক্রেডিট স্কোর এর উপর কোনো প্রভাব পড়ে না। কিন্তূ এই কাজ বার বার করার ফলে এটিও আপনার ক্রেডিট স্কোরে কমে যাবার কারণ হতে পারে। ক্রেডিট কার্ড থেকে নগদ টাকা তোলার ফলে কিছু কিছু ঘটনা ঘটে যার ফলে আপনার ক্রেডিট স্কোর কমার সম্ভবনা থাকে। যেমন ধরুন এর কারণে আপনার বকেয়া ব্যালেন্স এবং ঋণ নেওয়ার অনুপাত বেড়ে যায় যার ফলে আপনার ক্রেডিট স্কোর কমতে পারে। 

এছাড়াও ক্রেডিট কার্ড থেকে নগদ উত্তোলনে সুদের পরিমাণ বেশি লাগে। গ্রেস প্রিয়েড না থাকায় অবিলম্বে সুদের হার বাড়তে থাকে। যদি আপনি খুব বেশি প্রয়োজন ছাড়াই ক্রেডিট কার্ড থেকে নগদ উত্তোলন করেন, তাহলে বেশি সুদ দেওয়ার করবে অযথা আপনার অর্থ ক্ষতিগ্রস্ত হবে। ATM থেকে ক্রেডিট কার্ডে টাকা তোলার জন্য আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ বা যে পরিমাণ টাকা তুলবেন তার কিছু শতাংশ ফী দিতে হয় এবং ATM ব্যাবহারের ছোটো ফী দিতে হয়। অর্থাৎ এর ফলে আরও কিছু বাড়তি টাকা খরচ হয়। 

আরও পড়ুন: ATM কার্ডের পিন নম্বর ভুলে গেলে কি করনীয়, কিভাবে নতুন পিন জেনারেট করবেন।

উপসংহার ~ 

ক্রেডিট কার্ড এর মাধ্যমে ATM থেকে টাকা তোলার জন্য সরাসরি আপনার কিছু ক্ষতি হয় না। কিন্তূ এর ফলে আপনার ক্রেডিট স্কোর কমতে পারে। কোনো বিশেষ প্রয়োজন ছাড়া ক্রেডিট কার্ড থেকে টাকা তুললে বেশি সুদ এবং বাড়তি ফী এর কারণে অযথা আপনার অর্থ ক্ষতিগ্রস্ত হবে। 

**এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “ATM থেকে ক্রেডিট কার্ডে টাকা তুললে হবে ক্ষতি! আগে থেকেই জেনেরাখুন এর কারণ”

Leave a Comment