শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

ব্যাংকে না গিয়ে আঙুলের ছাপ দিয়ে শাখা বা অনলাইন থেকে টাকা তুললে সাবধান! খোয়াবেন সমস্ত টাকা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমান সময়ে ব্যাংকে দীর্ঘ লাইন দিয়ে কেউ আর টাকা তুলতে পছন্দ করে না। এখন বেশিরভাগ মানুষ এটিএম এর মাধ্যমে টাকা তুলে থাকে। তবে যাদের এটিএম নেই এবং ব্যাংকও অনেক দূরে তাদের ক্ষেত্রে এইপিএস সিস্টেম একটি দুর্দান্ত পরিষেবা। এই পরিষেবার মাধ্যমে আধার যাচাই করে আঙুলের ছাপ দিয়েই তোলা যায় টাকা। তবে এবার এনপিসিআই এই পরিষেবা বন্ধ করতে তৎপর হয়েছে।

গত ২৬সে অক্টোবর প্রত্যেক ব্যাংকে নোটিস পাঠিয়েছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া। এই নির্দেশিকায় বলা হয়েছে, আধার এনেবেলড পেমেন্ট সিস্টেম অর্থাৎ আঙুলের ছাপ দিয়ে টাকা তোলার পরিষেবা ব্লক করতে হবে। তবে সকল গ্রাহকদের এই পরিষেবা ব্লক করা হবে না। যারা গত ১২ মাস AePS পরিষেবা ব্যবহার করেনি তাদের এই পরিষেবা ব্লক করে দেওয়া হবে। একই সাথে যাদের AePS পরিষেবার মাধ্যমে টাকা খোয়া গেছে তাদের এই পরিষেবা ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে।

ইতিমধ্যে এনপিসিআই এর নির্দেশ মেনে ব্যাংকগুলি গ্রাহকদের এই পরিষেবা বন্ধ বা ব্লক করার জন্য বার্তা পাঠিয়েছে। তবে আপনি চাইলে এই পরিষেবা চালু রাখতে পারেন। এর জন্য ব্যাংকে গিয়ে আবেদন করতে হবে। তাহলে আপনি আপনার অ্যাকাউন্টে এইপিএস পরিষেবা এনেবেল রাখতে পারবেন। দীর্ঘদিন ধরে আধার কার্ড যাচাই করে আঙুলের ছাপ দিয়ে টাকা তোলার মধ্যে দিয়ে প্রতারণার শিকার হচ্ছিল বহু মানুষ। আঙুলের ছাপ জালিয়াতি করে বহু মানুষের অ্যাকাউন্ট থেকে চুরি যাচ্ছে টাকা। এই জালিয়াতি বা প্রতারণা রুখতেই এইপিএস পরিষেবা ব্লক করতে নির্দেশ দিয়েছে এনপিসিআই।

অবশ্যই পড়ুন » এই ধরনের আধার কার্ডের জালিয়াতি আপনার সাথে হলে কি হবে? জানাল UIDAI

দেশের প্রায় ৯০ শতাংশ ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত রয়েছে আধার কার্ড। এর ফলে এইপিএস সিস্টেমের মাধ্যমে গ্রাহকরা সিএসপি সেন্টার থেকে আঙুলের ছাপ দিয়ে এক দফায় ১০ হাজার টাকা পর্যন্ত তুলতে পারে। তবে এই সিস্টেম ত্রুটি মুক্ত নয়। বার বার এইপিএস সিস্টেমের গলদ উঠে এসেছে। ব্যাংকে টাকা রাখতে গিয়েও চিন্তায় পড়ছেন গ্রহকরা। তাই ডেবিট কার্ডের মতো ম‍্যান্ডেটরি সিকিউরিটি ফিচার্স আনতে চাইছে এইপিএস সিস্টেমে। এক্ষেত্রে গ্রাহকরা এইপিএস সিস্টেমে এনেবেল ও ডিসেবেল দুটি অপশনই পাবেন। গ্রাহক তার পছন্দ মতো একটি বেছে নিতে পারবেন। এদিকে UIDAI ফিঙ্গারপ্রিন্ট দিয়ে যে কোনো কাজ করার জন্য AI-ভিত্তিক সফ্টওয়্যার আপডেট তৈরি করেছে। তবে এটি তৈরি হতে একটু সময় লাগবে। এই সফ্টওয়্যার তৈরি হয়ে গেলে সিলিকন ইমপ্লান্টেড ফিঙ্গারপ্রিন্ট দ্বারা যাচাইকৃত লেনদেন বন্ধ করা যাবে। ফলে আর প্রতারণার ভয় থাকবে না।

অবশ্যই পড়ুন » ATM থেকে টাকা তোলার সময় ছেঁড়া নোট বা জাল নোট বেরোলে কি করবেন দেখুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “ব্যাংকে না গিয়ে আঙুলের ছাপ দিয়ে শাখা বা অনলাইন থেকে টাকা তুললে সাবধান! খোয়াবেন সমস্ত টাকা।”

Leave a Comment