শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Aadhaar Card Fraud: এই ধরনের আধার কার্ডের জালিয়াতি আপনার সাথে হলে কি হবে? জানাল UIDAI

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Aadhaar Card Fraud: আজকের দিনে পরিচয়পত্র হিসেবে আধার কার্ড খুবই গুরুত্বপূর্ণ একটি নথি। ছোটবড় নানান ধরনের কাজের জন্য আধার কার্ডের প্রয়োজন। তাই বিভিন্ন প্রয়োজনে আমাদের ভিন্ন ভিন্ন জায়গায় আধার কার্ডের কপি জমা দিতে হয়। এখন প্রতারকরা যদি আপনার আধার কার্ড এর কপি চুরি করে কোনো অপব্যাবহার করে তাহলে কি হবে? তারা তো আপনার আধার কার্ডের সাহায্যে আপনার নামে ব্যাঙ্ক অ্যাকাউন্টও খুতে পারে। এই বিষয়ে কি জানাল UIDAI, জেনেনিন এজকের এই নিবন্ধে। 

আধার কার্ড জালিয়াতি

নানাধরনের কাজের জন্য আমাদের আধার কার্ডের কপি বিভিন্ন জায়গায় দিতে হয়। এরকম অবস্থায় প্রতারকরা যদি আপনার আধার কার্ড বা তার কপি চুরি করে নেয়, এবং তার সাহায্যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে খোলার চেষ্টা করে। এরকম পরিস্তিতি তো হতেই পারে তাই না। এছাড়াও আরো নানান ধরনের অপব্যাবহার করতে পারে। কিন্তূ অনেক ক্ষেত্রেই শুধু আপনার আধার চুরি করে কিছু করতে পারবেনা, সঙ্গে আপনার আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বর এর OTP-ও প্রয়োজন হবে। তাই আপনি অজানা কাউকে OTP শেয়ার না করেও অনেকটা সুরক্ষিত থাকতে পারেন। 

এই বিষয়ে কি জানিয়েছে UIDAI? 

PML নিয়মের অধীনে, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে আধার কার্ড সরকারিভাবে বৈধ নতিগুলোর মধ্যে পড়ে। KYC করতে গেলেও আধার কার্ডের প্রয়োজন। যদি কোনো প্রতারক চুরি করা আধার কার্ডের সাহায্যে অ্যাকাউন্ট খোলার চেষ্টা করে, এবং এই বিষয়ে যদি ব্যাঙ্ক সতর্ক না থাকে, তাহলে এটি ব্যাঙ্কের ভুল। এর জন্য আধার কার্ড ধারক বাক্তিকে কোনরকম দায়ী করা যাবে না। 

এই ভাবে আধার কার্ড চুরি থেকে বাঁচতে পারেন 

আপনার আধার কার্ড এর কপি শুধুমাত্র গুরুত্বপূর্ন জায়গাতেই জমা দিন, যেখানে সেটির একান্ত প্রয়োজন। যেমন ধরুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলে, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড বা অন্যান্য সরকারি নথিপত্র বানাতে। আর যেখান খুব বেশি প্রয়োজন নেই, যেমন হোটেল বা এই ধরনের অন্যান্য জায়গাতে আধার কার্ডের পরিবর্তে মুখোশ যুক্ত আধার (Masked Aadhaar) কার্ডের ব্যাবহার করুন। এই ধরনের আধার কার্ডে আপনার প্রথমদিকের আধার নম্বর গুপ্ত থাকে। 

আরও পড়ুন: Masked Aadhaar – সাবধান! আপনার আধার নম্বর ভুল হাতে পড়লে বিপদ, এইভাবে মুখোশযুক্ত আধার কার্ড ব্যাবহার করুন।

UIDAI এর হেল্পলাইন নম্বর 

আধার কার্ড সম্পর্কিত আপনার যদি সমস্যা থাকে তাহলে UIDAI এর হেল্পলাইন নম্বরে যোগাযোগ করুন। আপনার আধার কার্ডের ব্যাবহার অন্যকেও করছে বলে মনে হলে শীঘ্রই এর আইনত ব্যাবস্থা নিতে হবে। UIDAI টোল-ফ্রি হেল্পলাইন নম্বর 1947 তে কল করে আপনি আপনার আধার কার্ডের সমস্যা সম্পর্কে জানতে পারেন। এছাড়াও UIDAI এর অফিসিয়াল ইমেইল এড্রেস phonehelp@uidai.gov.in তে ইমেইলের মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন: Aadhaar Update – ফের বাড়ল বিনামূল্যে আধার কার্ড আপডেট করার শেষ তারিখ, জেনেনিন হতে আর কতো সময়?

উপসংহার 

আপনার আধার কার্ড চুরি করে প্রতারকরা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার চেষ্টা করলে আপনাকে দায়ী করা হবে না। এক্ষেত্রে ব্যাঙ্ককে সতর্ক থাকতে হবে। আধার কার্ড চুরি হওয়া থেকে বাঁচতে মুখোশ যুক্ত আধার কার্ডের ব্যাবহার শিখতে হবে। এছাড়াও আধার কার্ড সম্পর্কিত কোনো সমস্যার জন্য 1947 নম্বরে কল বা phonehelp@uidai.gov.in-তে ইমেইল করতে পারেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment