শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

জাল নোট হইতে সাবধান! ৫০০ টাকার নোটে স্টার চিহ্ন থাকলেই সেটি কি জাল নোট, জেনেনিন আসল সত্য।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

২০০০ টাকার নোট বাতিল হওয়ার পর বাজারে বর্তমানে সবচেয়ে বড় যে নোটটি রয়েছে সেটি হল ৫০০ টাকার নোট। যে সমস্ত জায়গায় দুর্নীতি হয়েছিল সব জায়গায় ২ হাজার টাকার নোট বেরিয়েছিল এবং 2000 টাকার নোট বাজারে আসার পর থেকেই ২ হাজার টাকার নোটের জাল নোট বাজারে প্রচুর পরিমাণে ছড়িয়ে যায়। এর ফলে ভারত সরকার ২ হাজার টাকার নোট বন্ধ করার ঘোষণা করেন। এরপর বাজারে যে সবচেয়ে বড় নোটটি রয়েছে সেটি হলো ৫০০ টাকার নোট, যেহেতু ৫০০ টাকার একটি নোটের মূল্য বর্তমানে সব থেকে বেশি তাই এই নোটের জাল হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি রয়েছে।

বর্তমানে বাজারে যে সকল ৫০০ টাকার নোট চালু রয়েছে তার মধ্যে কিছু কিছু নোটের মধ্যে স্টার চিহ্ন রয়েছে। ৫০০ টাকার নোটের মধ্যে স্টার চিহ্ন নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন খবর ঘোরাফেরা করছে যে স্টার চিহ্ন থাকা নোটগুলি আসলে জাল নোট। এ নিয়ে বিস্তারিত জানালেন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গত শুক্রবার। আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে ৫০০ টাকার কিছু কিছু নোটে যে স্টার চিহ্ন রয়েছে সেগুলো কি জাল নোট না এই নোটগুলির অন্য কোন অর্থ রয়েছে তাই সম্পূর্ণ বিস্তারিত জানতে আজকের এই প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

৫০০ টাকার কিছু কিছু নোটে স্টার চিহ্ন থাকার অর্থ কি?

বাজার চলতি কিছু কিছু ৫০০ টাকার নোটে স্টার চিহ্ন থাকার কারনে জনসাধারণের মধ্যে জল্পনার তৈরি হয়েছে। এই নোটটিকে অনেকেই জালনোট হিসেবে চিহ্নিত করছেন। আসলে স্টার চিহ্ন যুক্ত ৫০০ টাকার নোটগুলি কি সত্যিই জাল নোট আরবিআই এর তরফ থেকে কি জানানো হয়েছে দেখেনিন।

অবশ্যই পড়ুন » ATM থেকে টাকা তোলার সময় ছেঁড়া নোট বা জাল নোট বেরোলে কি করবেন দেখুন

ভারতীয় রিজার্ভ ব্যাংকের জেনারেল ম্যানেজার তথা মুখপাত্র যোগেশ দয়াল এ বিষয়ে জানিয়েছেন নোট ছাপানোর সময় যদি সিরিজের কোন ভুল থাকে তাহলে কখনোই ওই নোট বাজারে ছাড়া হয় না। এর পরিবর্তে একই সিরিজের ৫০০ টাকার নোট এবং নম্বর দেওয়া নোট বাজারে ছাড়া হয়ে থাকে। নতুন যে নোটগুলো ছাপিয়ে বাজারে ছাড়া হয় সেগুলি চিহ্নিত করতে এবং নিরাপত্তা রক্ষা করতে স্টার চিহ্ন দিয়ে ছাপিয়ে তারপর বাজারে ছাড়া হয়। তাই স্টার চিহ্ন যুক্ত ৫০০ টাকার নোট জাল নোট নয় এগুলি জনসাধারণ নির্ভয়ে লেনদেন করতে পারবে।

মিস করবেন না » পুরনো এই 5 টাকার নোটের বর্তমান মূল্য 5 লক্ষ টাকা! এই নোট থাকলে নিমেষে হবেন লক্ষ টাকার মালিক।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

3 thoughts on “জাল নোট হইতে সাবধান! ৫০০ টাকার নোটে স্টার চিহ্ন থাকলেই সেটি কি জাল নোট, জেনেনিন আসল সত্য।”

Leave a Comment