শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

UPI-এর বিরাট পরিবর্তন, এখন OTP ছাড়াই ১ লক্ষ টাকা পেমেন্ট করা সম্ভব

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

UPI Update: ভারতে দিন দিন UPI পেমেন্টের পরিমাণ বেড়েই চলেছে। মাসুষ এখন ছোটবোড় নানান প্রয়োজনে অনলাইন টাকা লেনদেন বেশি পছন্দ করে। আবার অনেকে বিভিন্ন ধরনের Subscription বা বিল জমা করার জন্য UPI-এর অটো ডেবিট এর পরিষেবা ব্যাবহার করেন। এবার অটোডেবিট ব্যাবহারকারীদের আরও সুবিধা বাড়বে। অটোডেবিট এর সীমা বাড়িয়ে ১ লক্ষ টাকা করার অনুমতি দিল সরকার। এখন OTP ছাড়াই ১ লক্ষ টাকা পাঠাতে পারবেন এই পদ্ধতিতে। বিস্তারিত জানতে সম্পূর্ন খবরটি পড়ুন।

অটোডেবিট কি?

অটোডেবিট এমন একটি পেমেন্ট করার পদ্ধতি যার মধ্যে UPI এর সাহায্যে আপনার অ্যাকাউন্ট থেকে সয়ংক্রিয় ভাবে পেমেন্ট করা হবে। এই পদ্ধতির ফলে আপনাকে নিজে থেকে বার বার পেমেন্ট করতে হয় না, প্রতিমাসে নির্দিষ্ট তারিখে টাকা পাঠানোর জন্য এই পদ্ধতি ব্যাবহার করা হয়। যেমন ধরুন কোনো কিছুর সাবস্ক্রাইব, মাসিক বিনিয়োগ, ইন্সুরেন্স এর প্রিমিয়ার এবং গাড়ির কিস্তি জমা বা লোনের EMI জমা করার জন্য অটোডেবিট ব্যাবহার করা হয়।

OTP ছাড়াই ১ লক্ষ টাকা পেমেন্ট

UPI পেমেন্টে ছাড় বাড়িয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। OTP ছাড়াই এখন আপনি UPI-এর মাধ্যমে ১ লক্ষ টাকা পর্যন্ত পেমেন্ট করতে পারবেন। সরকার ১ লাখ টাকা পর্যন্ত অটোডেবিট UPI পেমেন্টে ছাড় দিয়েছে। RBI এই অটোডেবিট ইউপিএই এর সীমা বাড়ানোর অনুমতি দিয়েছে। এর ফলে যে সমস্ত ব্যাক্তিরা এই পদ্ধতিতে পেমেন্ট করে তাদের সুবিধা বাড়বে।

আরও পড়ুন: জাল নোট হইতে সাবধান! ৫০০ টাকার নোটে স্টার চিহ্ন থাকলেই সেটি কি জাল নোট, জেনেনিন আসল সত্য।

এর কিছু সুবিধা

যে সমস্ত ব্যাক্তিদের অনেক জায়গায় পেমেন্ট করতে হয় অথবা যারা তাদের কাজে খুব ব্যাস্ত থাকে, তাদের জন্য অটোডেবিট UPI পেমেন্ট পদ্ধতি খুবই উপকারী বলে মনে করা হয়। এর বেশ কিছু সুবিধা রিয়েছে, যেমন –

  • পেমেন্ট করার নির্দিষ্ট তারিখের মধ্যেই আপনার পেমেন্ট হয়ে যাবে, ফলে আপনি জরিমানার হাত থেকে রক্ষা পাবেন।
  • আপনি আপনার ইচ্ছে মত অটো পেমেন্ট সেট করতে পারেন, যেমন ধরুন মাসিক, ত্রৈমাসিক বা বার্ষিক।
  • এর সাহায্যে আপনি আপনার মূল্যবান সময় বাঁচাতে পারবেন।
  • যে সমস্ত ব্যাক্তি নগদ লেনদেন পছন্দ করে না তাদের সুবিধা হবে।

আরও পড়ুন: UPI New Rules: অনলাইন লেনদেনে বিরাট পরিবর্তন! ৪ ঘন্টা বিলম্বিত হবে পেমেন্ট, না জানলে সমস্যায় পড়বেন।

উপসংহার ~

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) UPI-এর অটোডেবিট এর সীমা বাড়ানোর প্রস্তাবে অনুমোদন করেছে। অটোডেবিট এর সীমা ১৫,০০০ টাকা থেকে বাড়িয়ে ১ লক্ষ টাকা করেছে। এরপর থেকে আপনি OTP ছাড়াই ১ লক্ষ টাকা পর্যন্ত অটো পেমেন্ট করতে পারবেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment