শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

UPI New Rules: অনলাইন লেনদেনে বিরাট পরিবর্তন! ৪ ঘন্টা বিলম্বিত হবে পেমেন্ট, না জানলে সমস্যায় পড়বেন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

UPI New Rules: এবার UPI এর মাধ্যমে টাকা পাঠাতে ৪ ঘণ্টা সময় লাগতে পারে। দিন দিন অনলাইন অর্থ লেনদেনের পরিমাণ যেমন বেড়ে চলেছে, তেমনি অনলাইন জালিয়াতির পরিমাণও বেড়ে চলছে। এই জালিয়াতির শিকারে টাকা হারানোর পরিমাণ শুনলে আপনি অবাক হবেন। এই জালিয়াতি কমানোর জন্য UPI পেমেন্ট এর নিয়মাবলী পরিবর্তন করতে চলেছে সরকার। আগে থেকে এই নতুন নিয়ম সম্পর্কে না জানলে সমস্যায় পড়তে পারেন। তাই এই সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে সম্পূর্ন খবরটি পড়ুন। 

UPI লেনদেন ৪ ঘন্টা বিলম্বিত হবে (UPI New Rules)

Unified Payments Interface (UPI) এর মাধ্যমে পেমেন্ট এর ক্ষেত্রে ৪ ঘণ্টার উইন্ডো যোগ করা হতে পারে। ৪ ঘণ্টার উইন্ডো মনে, আপনি টাকা পাঠানোর ৪ ঘণ্টা পর রিসিভারের অ্যাকাউন্টে টাকা ডুকবে। এই প্রস্তাব যদি মেনে নেওয়া হয় তাহলে অন্যান্য তৎক্ষণাৎ টাকা লেনদেনের পরিষেবাগুলির উপরেও এই নিয়ম লাগু হবে। এটি শুধুমাত্র প্রথমবার কাওকে ২০০০ টাকা পাঠানোর জন্য প্রযোজ্য হবে। অর্থাৎ, আপনি নতুন কাউকে ২০০০ টাকা UPI করলে ৪ ঘণ্টা পর উনি টাকা পাবেন।

ডিজিট্যাল ইন্ডিয়া গড়ে তুলতে এবং কালো টাকার বোনাস করে অনলাইন লেনদেন খুব জরুরী, কিন্তু এই বিলম্বিত সময় অনলাইন পেমেন্ট করার ক্ষেত্রে একটি বড়ো বাধা। মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, সরকার জানিয়েছেন সবার নিরাপত্তা বেশি গুরুত্বপূর্ন, তাই নিরাপত্তা সমস্যাগুলির মোকাবিলা করা বেশি প্রয়োজনীয়।

আরও পড়ুন: ১ ডিসেম্বর থেকে জারি হচ্ছে RBI এর নতুন নিয়ম! ব্যাংক আপনাকে প্রতিদিন 5,000 টাকা দিতে বাধ্য, এই নিয়ম সম্পর্কে জেনেনিন।

বর্তমানে, আপনি যদি নতুন UPI অ্যাকাউন্ট তৈরি করেন, তাহলে অ্যাকাউন্ট তৈরির পর ২৪ ঘণ্টার মধ্যে আপনি সর্বোচ্চ ৫,০০০ টাকা পাঠাতে পারবেন। আর আপনি যদি একজন NEFT ব্যবহারকারীরা হন, তাহলে অ্যাকাউন্ট সক্রিয় হবার পর ২৪ ঘণ্টার মধ্যে সর্বোচ্চ ৫০,০০০ টাকা লেনদেন করতে পারেন, সেটি একবারে হোক বা কিস্তিতে।

অনলাইন লেনদেনে এই পরিবর্তনের কারণ

ভারতে যেমন অনলাইন লেনদেনকারী ব্যাক্তির পরিমাণ বাড়ছে, তেমনি অনলাইন জালিয়াতির শিকার হওয়া ব্যাক্তির সংখ্যাও বাড়ছে। এই সমস্যার মোকাবিলা করার জন্য সরকার এই পদক্ষেপ নেওয়ার কথা অনেকদিন ধরেই ভাবছিলেন। এই প্রস্তাবটি মঞ্জুর হলে UPI এর সঙ্গে অন্যান্য অবিলম্বে টাকা লেনদেন পরিষেবার (যেমন: রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (RTGS) এবং ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস) উপরেও এই নিয়ম প্রযোজ্য হবে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)-এর ২০২২-২৩ সালের বার্ষিক রিপোর্ট অনুযায়ী, মোট ১৩,৫৩০ সংখক পেমেন্ট জালিয়াতি হয়েছে, এতে মোট ৩০,২৫২ কোটি টাকা জড়িত। এই কেলেঙ্কারি বা জালিয়াতির মধ্যে ডিজিটাল পেমেন্ট এর বিভাগে পড়ছে প্রায় ৪৯ শতাংশ বা ৬,৬৫৯টি কেস।

আরও পড়ুন: Auto Sweep Facility – সেভিংস একাউন্টে পাবেন ফিক্সড ডিপোজিটের সুবিধা, মিলবে 9% পর্যন্ত সুদ।

উপসংহার ~

অনলাইন লেনদেনের (UPI) লেনদেনের নিয়ম হতে পারে পরিবর্তন। প্রথমবার ২,০০০ টাকার বেশি লেনদেনের ক্ষেত্রে ৪ ঘন্টা বিলম্বিত হবে। অনলাইন পেমেন্ট এর জালিয়াতি কমাতে এই বিষয়ে অনেকদিন ধরের ভাবছিলেন সরকার।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment