শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

1 ডিসেম্বর থেকে জারি হচ্ছে RBI এর নতুন নিয়ম! ব্যাংক আপনাকে প্রতিদিন 5,000 টাকা দিতে বাধ্য, এই নিয়ম সম্পর্কে জেনেনিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

১ই ডিসেম্বর থেকে কার্যকারী হচ্ছে ভারতীয় রিজার্ভ ব্যাংকের (RBI) একটি নতুন নিয়ম। আরবিআই এর নতুন নিয়ম অনুযায়ী ব্যাংক আপনাকে প্রতিদিন ৫০০০ টাকা দিতে বাধ্য। ভারতের রিজার্ভ ব্যাংক সর্বদা জনসাধারণের স্বার্থে বিভিন্ন নতুন নিয়ম চালু করেন। আরবিআই এর নতুন নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে আজকের এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

RBI New Rule

আপনি যদি যেকোনো ব্যাংক থেকে সম্পত্তি বন্ধক রেখে লোন নিয়ে থাকেন এবং ঠিক সময় লোনের টাকা পরিশোধ করেন এবং ব্যাংক যদি আপনার সম্পত্তির নথিপত্র প্রকাশে দেরি করে তাহলে আপনার জন্য খুবই খবর। সম্প্রতি ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) সমস্ত ব্যাংকগুলিকে নির্দেশ দিয়েছেন যে ঋণ পরিশোধ করার 30 দিনের মধ্যেই ঋণ নেওয়া ব্যক্তিকে তার সম্পত্তির সমস্ত নথিপত্র ফিরিয়ে দিতে হবে।

লোন নেওয়া ব্যক্তির লোন পরিশোধ করার ৩০ দিনের মধ্যেও যদি ব্যাংক সম্পত্তির সমস্ত নথিপত্র প্রকাশ না করে তাহলে ওই ব্যক্তিকে জরিমানা বাবদ প্রতিদিন ৫০০০ টাকা করে দিতে হবে। এই নিয়ে আরবিআই (RBI) সমস্ত সরকারি ব্যাংক, বেসরকারি ব্যাংক ও ছোট গ্রামীণ ব্যাংক এবং নন ব্যাংকিং সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছেন নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন » Today Gold Price: পুরো সপ্তাহ জুড়ে কম থাকছে সোনার দাম! এটাই সোনা কেনার সুবর্ণ সুযোগ।

কোন ব্যক্তি যদি কোন ব্যাংক বা প্রতিষ্ঠান থেকে সম্পত্তি বন্ধ করে ফেলুন নাই এবং লোন পরিশোধ করার পরেও যদি ব্যাংক সেই সম্পত্তির কাগজপত্র সঠিকভাবে ঋণ গ্রহীতাকে ১ মাসের ফিরিয়ে দিতে না পারেন তাহলে ১মাস পার হলেই প্রতিদিন ব্যাংক বা লোন প্রদানকারী প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা করে জরিমানা লোন নেওয়া ব্যক্তিকে দিতে হবে। এছাড়াও ব্যাংক কি কারনে ওই ব্যক্তির সম্পত্তির কাগজপত্র ফিরিয়ে দিতে পারছেন না সে সম্পর্কেও লোন নেওয়া ব্যক্তিকে সম্পূর্ণ জানাতে হবে।

ব্যাংকের দ্বরা যদি ওই ব্যক্তির নথিপত্রের কোনো ক্ষতি হয় তাহলে ওই ব্যক্তিকে নতুন নাথীপত্র করতে সর্বোপরিভাবে সাহায্য করতে হবে। এবং এর পাশাপাশি প্রতিদিন ৫ হাজার টাকা ক্ষতিপূরণ তো আছেই। ব্যক্তিকে নতুন সম্পত্তির নথিপত্র করে দেওয়ার জন্য আরোও ৩০ দিন ব্যাংক সময় পাবে অর্থাৎ ব্যাক্তির লোন পরিশোধ করার সময় থেকে ব্যাংক মোট ৬০ দিন সময় পাবে সম্পত্তির নথিপত্র সঠিকভাবে লোন নেওয়া ব্যক্তিকে ফিরিয়ে দিতে।

অবশ্যই পড়ুন » SBI দিল বিরাট সুখবর! এবার খুব সহজেই মিলবে লোন, সঙ্গে ৩১ জানুয়ারি পর্যন্ত লাগবেনা প্রসেসিং ফী

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

7 thoughts on “1 ডিসেম্বর থেকে জারি হচ্ছে RBI এর নতুন নিয়ম! ব্যাংক আপনাকে প্রতিদিন 5,000 টাকা দিতে বাধ্য, এই নিয়ম সম্পর্কে জেনেনিন।”

  1. “আরবিআই এর নতুন নিয়ম অনুযায়ী ব্যাংক আপনাকে প্রতিদিন ৫০০০ টাকা দিতে বাধ্য।”–এই বিষয়ে যা আপনারা জানালে সবাই উপকৃত হবে, তা হলো—যদি কেউ এল আইসি বা এই ধরণের কোনো প্রতিষ্ঠান থেকে লোন নিয়ে বাড়ী করেন এবং সময়মতো সমস্ত লোন সুদ সহ ফেরত দেন, সেক্ষেত্রেও কি এই আদেশটি প্রযোজ্য?

    Reply

Leave a Comment